সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রামে চলছে ভূমি উন্নয়ন কর মেলা

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশে প্রথমবারের মতো ‘ভূমি উন্নয়ন কর প্রদান করুন, জমির মালিকানা নিরাপদ রাখুন’ প্রতিপাদ্য নিয়ে ভূমি উন্নয়ন কর মেলা-২০১৬ শুরু হয়েছে চট্টগ্রামে। গত বুধবার চান্দগাঁও সার্কেল ভূমি অফিস প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মিজবাহ উদ্দিন। ভূমি উন্নয়ন কর আদায় সহজীকরণ এবং দ্রুততার সাথে কর আদায় নিশ্চিত করার উদ্দেশ্যে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে শুক্রবার পর্যন্ত। মেলা প্রাঙ্গণে প্রথম দিন থেকেই ভূমি উন্নয়ন কর প্রদান এবং এ সংক্রান্ত তথ্য ও সেবা গ্রহণ করতে স্থানীয় জনসাধারণের মাঝে ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে। মেলায় ভূমি উন্নয়ন কর আদায়ের পাশাপাশি নামজারী আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। মেলায় জেলা প্রশাসক ভূমি উন্নয়ন কর আদায়ের ক্ষেত্রে বিভিন্ন ভূমি সহকারী কর্মকর্তাদের দক্ষতার ভিত্তিতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন।

মেরিন পেট্রোল বিমান সরবরাহে বোয়িংয়ের সঙ্গে চুক্তি করেছে ব্রিটেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইউরোপে শুরু হওয়া ফার্নবোরোহ এয়ার-শোতে ব্রিটেনের সাথে ৩শ’ কোটি ডলারের ৯টি মেরিন পেট্রোল বিমান সরবরাহের চুক্তি করেছে যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং।

আগামীতে সামরিক ও যাত্রীবাহী বিমান সরবরাহের মধ্য দিয়ে ব্রিটেনে এ খাতে ২ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও আশাবাদী বোয়িং। ব্রিটেন ছাড়াও যাত্রীবাহী বিমান সরবরাহের লক্ষ্যে বিভিন্ন এয়ারলাইন্সের সাথে ২ হাজার কোটি ডলারের চুক্তি করেছে বোয়িং।

সুদের হার কমানোর দাবি জানিয়েছে শিপ বিল্ডার্স এ্যাসোসিয়েশন

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাহাজ নির্মাণ শিল্পখাত উন্নয়নে ব্যাংক ঋণের সুদের হার কমানোর দাবি জানিয়েছে শিপ বিল্ডার্স এ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাতকালে সংগঠনের প্রতিনিধিরা এ দাবি জানান। অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাত শেষে সংগঠনের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সাংবাদিকদের বলেন, জাহাজ নির্মাণ শিল্প একটি সম্ভাবনাময় খাত। কিন্তু ঋণের বিপরীতে সুদের হার বেশি হওয়ার কারণে এ শিল্পের তহবিল ব্যয় অনেক বেশি হয়ে পড়ছে। আর তহবিল ব্যয় বেশি হওয়ার কারণে ভারত, চীন, জাপানসহ অন্যান্য দেশের ব্যবসায়ীদের সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠছি না। কারণ তাদের সুদহার ও ব্যাংক সার্ভিস চার্জের পরিমাণ অনেক কম। তিনি বলেন, তহবিল ব্যয় কমিয়ে আনতে এ খাতে সুদের হার কমানোর দাবি জানানো হয়েছে। দেশে এখন সুদের হার ১২ থেকে ১৩ শতাংশ। অন্য দেশে এটা ২ থেকে ৩ শতাংশের মধ্যে রাখা হয়েছে। তাই সুদের হার ৫ থেকে ৬ শতাংশে নামিয়ে আনা হলে এ খাতে রফতানি আয় দ্বিগুণ হবে। তিনি আরও বলেন, বর্তমানে এ খাতে রফতানি আয় বছরে প্রায় ১ হাজার কোটি টাকা। এছাড়া শিল্প উন্নয়নে সরকারের উন্নয়নমূলক কাজে যেমন-সেতু নির্মাণ, কয়লা আমদানিসহ বিভিন্ন কাজে দেশীয় জাহাজ ব্যবহারেরও সুপারিশ করা হয়েছে। তিনি বলেন, এসব দাবি বিচেনায় নিয়েছেন অর্থমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর