মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুনর্অর্থায়নের ঋণের সুদ হার কমছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুনর্অর্থায়ন স্কিমের আওতায় স্বল্প সুদে ঋণ পেতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের তেমন সাড়া পাওয়া যায়নি। বারবার সময় বাড়িয়েও ঋণের পুরো অর্থ ছাড় করা সম্ভব হয়নি। স্বল্প সুদের কথা বলা হলেও পুনর্অর্থায়ন স্কিমের জন্য যে সুদহার নির্ধারণ করা হয়েছে তা গত কয়েক বছরের বাজার পরিস্থিতির তুলনায় অনেক বেশি বলে মনে করছেন ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা। তাই পুনর্অর্থায়ন স্কিমের অবশিষ্ট অর্থ ছাড়ের জন্য সুদহার এক শতাংশ কমানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয় বলছে, পুনর্অর্থায়ন স্কিমের আওতায় প্রদত্ত ঋণের বিপরীতে সুদ হার ৯ শতাংশ নির্ধারিত রয়েছে। কিন্তু নির্ধারিত সুদহার গত কয়েক বছরের বাজার পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য নয়। তাই পুনর্অর্থায়ন থেকে ঋণ পেতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আবেদন তেমন জমা পড়েনি। এর জন্য সুদহার আরও এক শতাংশ কমানোর জন্য কাজ করছে অর্থ মন্ত্রণালয়।

২০১০ সালে পুঁজিবাজারের মহাধসে ক্ষুদ্র বিনিয়োগকারীরা পুঁজি হারিয়ে সর্বশান্ত হয়েছেন। এর মধ্যে যাদের মার্জিন ঋণ নেয়া ছিল তাদের অবস্থা আরও পরিস্থিতির দিকে গিয়েছে। এমন অবস্থায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা দেয়ার জন্য সরকার ৯০০ কোটি টাকা প্রণোদনা প্যাকেজ অর্থাৎ পুনর্অর্থায়নের ঘোষণা করে। তিন কিস্তিতে এ ৯শ’ কোটি টাকা ছাড় দেয়া হয়। কিন্তু সুদের হার বেশি হওয়ার পাশাপাশি এ অর্থ সংগ্রহে বিভিন্ন জটিলতার কারণে পুনর্অর্থায়ন স্কিমের ২২৮ কোটি টাকা এখনও ছাড় করা যায়নি।

সম্প্রতি এ প্রসঙ্গে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অর্থ মন্ত্রণালয়কে একটি চিঠিও দিয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক মোঃ সাইফুর রহমান স্বাক্ষরিত চিঠিতে পুনর্অর্থায়নের সুদহার আরও কমানো না হলে বাকি অর্থ ছাড় করা যাবে না বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

চিঠিতে সুদহার কমানোর পাশাপাশি পুনর্অর্থায়ন স্কিমের মেয়াদ আরও এক বছর বাড়িয়ে ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত নির্ধারণের জন্য অর্থ মন্ত্রণালয়কে সুপারিশ করেছে বিএসইসি। নাম প্রকাশ না করার শর্তে অর্থ মন্ত্রণালয়ের এক উর্ধতন কর্মকর্তা বলেন, সময় বাড়ানো এবং সুদহার কমাতে হলে পুনর্অর্থায়ন স্কিমের গাইডলাইন পরিবর্তন করতে হবে। এর জন্য অর্থ মন্ত্রণালয় কাজ করছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্কের উন্নতি চায় পাকিস্তান         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ