বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভিষেক সেঞ্চুরিতে অনন্য রাহুল

  • জিম্বাবুইয়েকে উড়িয়ে দিয়ে শুরু ভারতের

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ওয়ানডেতে জিম্বাবুইয়েকে স্রেফ উড়িল দিল ভারত। ৯ উইকেটের বিশাল জয়ে সফর শুরু করল মহেন্দ্র সিং ধোনির দল। তিন ম্যাচের সিরিজে অতিথিরা এগিয়ে গেল ১-০ ব্যবধানে। হারারে স্পোর্টস ক্লাব মাঠে ভারতীয় বোলাররাই জয়ের ভীত তৈরি করে দেন। ১ বল বাকি থাকতে মাত্র ১৬৮ রানে অলআউট হয় গ্রায়েম ক্রেমারের জিম্বাবুইয়ে। জবাবে ৪২.৩ ওভারে ১ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। দুরন্ত ব্যাটিংয়ে সফরকারীদের আয়েশী জয় এনে দেন লোকেশ রাহুল (১১৫ বলে ১০০*) ও আমবাতি রাইডু (১২০ বলে ৬২*)। দ্বিতীয় উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ১৫২ রান যোগ করেন দুজনে। জয় নিশ্চিতের পাশাপাশি ছক্কা হাঁকিয়ে ভারতের হয়ে ওয়ানডে অভিষেকে সেঞ্চুরির অনন্য রেকর্ড গড়েন ২৪ বছরের রাহুল!

বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানে, রবিচন্দ্রন আশ্বিন, রবীন্দ্র জাদেজা, আশিষ নেহরাকে বাদ দিলে কি থাকে? জিম্বাবুইয়ে সফরে ভারত দল এমনই। বড় নাম মহেন্দ্র সিং ধোনি। বাকি সব নবীন। যুবেন্দ্র চাহাল, করুন নায়ার, লোকেশ রাহুলÑ এদিন ওয়ানডে অভিষেকই হয়েছে তিনজনের! তবু ন্যূনতম প্রতিরোধ গড়তে পারল না জিম্বাবুইয়ে। অতিথি বোলিংয়ের সামনে হুড়মুড় করে ভেঙ্গে পড়ল স্বাগতিকদের ব্যাটিং-লাইনআপ। ৭৭ রানে টপ অর্ডারের পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ধ্বংসস্তূপে পরিণত হয় জিম্বাবুইয়ে। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি। এলটন চিগম্বুরা স্রোতের বিপরীতে ৪১ রান না করলে অবস্থা আরও করুণ হতে পারত। সাত নম্বরে নেমে ৬৫ বলে ১ চারের সাহায্যে এ রান করেন তিনি।

দ্বিতীয় সর্বোচ্চ সিকান্দার রাজার ২৩। ক্রেইগ অরভিন ২১ ও রেচমন্ড মাতুম্বাই ১৫ রান করে আউট হন। অভিজ্ঞ মাসাকাদজা ফেরেন ১৪ রান করে। ভারতের হয়ে চমৎকার বোলিং করেন জাসপ্রিত বুমরাহ। ২৮ রান দিয়ে ৪ উইকেট নেন এই পেসার। যার মধ্যে ছিল ১ ওভারে দুই উইকেটও। অপর দুই পেসার ধাওয়াল কুলকার্নি ও বারিন্দার স্রান নেন দুটি করে উইকেট। ১০ ওভারে একটি করে শিকারের পথে মাত্র ২৬ ও ২৭ রান করে দিয়েছেন দুই স্পিনার অক্ষর প্যাটেল ও যুবেন্দ্র চাহাল। সাম্প্রতিক ব্যর্থতায় জিম্বাবুইয়ে দলে এসেছে ব্যাপক পরিবর্তন। নেতৃত্বে ক্রেমার, বরখাস্ত ‘হাইপ্রোফাইল’ কোচ ডেভ হোয়াটমোর! পরিবর্তন নির্বাচক কমিটিতেও। কিন্তু বদলায়নি মাঠের চেহারা। প্রথম ম্যাচটি অন্তত তাই প্রমাণ করে। একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানডে সোমবার।

স্কোর ॥ জিম্বাবুইয়ে ১৬৮/১০ (৪৯.৫ ওভার; চিগম্বুরা ৪১, রাজা ২৩, ক্রেইগ অরভিন ২১, মাতুম্বাই ১৫, মাসাকাদজা ১৪, চিবাবা ১৩; বুমরাহ ২৮/৪, কুলকার্নি ৪২/২, স্রান ৪২/২, অক্ষর ২৬/১, চাহাল ২৭/১০)।

ভারত ১৭৩/১ (৪২.৩ ওভার; রাহুল ১০০*, রাইডু ৬২*; চাতারা ২০/১)

ফল ॥ ভারত ৯ উইকেটে জয়ী

ম্যাচসেরা ॥ রাহুল (ভারত)

সিরিজ ॥ তিন ওয়ানডের সিরিজে ভারত ১-০তে এগিয়ে।

লর্ডস টেস্টেও বিপাকে শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ আগের দুই টেস্টে সহজেই সফরকারী শ্রীলঙ্কাকে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। লর্ডসে চলমান তৃতীয় ও শেষ টেস্টেও সংগ্রাম করছে লঙ্কানরা। ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ৪১৬ রানের জবাবে দ্বিতীয় দিনশেষে ১ উইকেটে ১৬২ রান তুলে ভালই জবাব দিচ্ছিল সফরকারীরা। কিন্তু স্টুয়ার্ট ব্রড, স্টিভেন ফিন ও ক্রিস ওকসের পেস আক্রমণে শনিবার তৃতীয় দিন বিপাকে পড়েছে। প্রথম ইনিংসে অল আউট হয়েছে ২৮৮ রানে। শেষ ব্যাটসম্যান হিসেবে কুসাল পেরেরা ৪২ রান করে আউট হন। ব্রড দুটি ওকস এবং ফিন তিনটি করে উইকেট নিয়েছেন। তখন পর্যন্ত লঙ্কানরা পিছিয়ে ১২৮ রানে।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু