বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেইমারকে ছাড়াই এবার ব্রাজিলের কোপা লড়াই

নেইমারকে ছাড়াই এবার ব্রাজিলের কোপা লড়াই

অনলাইন ডেস্ক॥ দেড় দশক আগের কথা। কোপা আমেরিকা শুরু হলে একটাই প্রশ্ন ঘুরে ফিরতো। এবার কাদের হারিয়ে শিরোপা জিতবে ব্রাজিল? কিন্তু সেই দিন হারিয়ে ফেলেছে তারা। কোপার শিরোপা এখন আর ধরা দিচ্ছে না। আর দুদিন বাদে শুরু এবারের আসরে তাদের কঠিন পরীক্ষা দিতে হবে। কারণ, দলে নেই নেইমার। সাম্প্রতিক পারফরম্যান্সে ভুগছে ব্রাজিল।

গেলো বিশ্বকাপের সেমিফাইনালে নিজেদের দেশেই ব্রাজিল ৭-১ গোলে হেরেছিল জার্মানির কাছে। দুঃসহ সেই স্মৃতি এখনো তাড়া করে তাদের। আগামী বিশ্বকাপের বাছাই পর্বেও কিছুটা অধারাবাহিক কোচ কার্লোস দুঙ্গার দল। গেলো বছর কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে হেরেছে চিলির কাছে। যুক্তরাষ্ট্রে কোপার শতবর্ষ উদযাপনের আসর। ব্রাজিল পারবে তো?

নেইমারকে কোপা ও অলিম্পিক গেমস ফুটবল, দুই আসরেই চেয়েছিল ব্রাজিল। কিন্তু যে কোনো এক আসরের জন্য ছাড়তে রাজি হয়েছে ক্লাব বার্সেলোনা। অলিম্পিকের শিরোপা কখনোই ধরা দেয়নি ব্রাজিলের হাতে। তাই অলিম্পিকের জন্যই নেইমারকে বেছে নিয়েছে। কোপায় নেই। এই কোপার শিরোপা ১৯৯৭ থেকে ২০০৭ সালের মধ্যে পাঁচবারে চারবার জিতেছিল ব্রাজিল। ১৯৭৫ সালের পর তারাই সবচেয়ে সফল। কিন্তু এখন সেটি সোনার হরিণ।

তালিসমান অধিনায়ক নেইমারের অনুপস্থিতির সমস্যাটা অনুভব করার পরও কোচ দুঙ্গা বলেছেন, "অবশ্যই নেইমার থাকলে ভালো হতো। কিন্তু এটা ভালো দল।" ডিফেন্ডার থিয়াগো সিলভা, দাভিদ লুইজ, মিডফিল্ডার অস্কার ও দগলাস কস্তা নেই। তবে তরুণদের মধ্যে ১৯ বছরের ফরোয়ার্ড গ্যাব্রিয়েলের উঠে আসার শব্দ পাওয়া যাচ্ছে। রবিবার অভিষেকে পানামার বিপক্ষে গোল করেছে 'গ্যাব্রিগোল'। এবারের আসরে 'বি' গ্রুপে ইকুয়েডর, হাইতি ও পেরুর সাথে খেলবে ব্রাজিল। প্রসঙ্গত ২২ বছর আগে ইতালিকে হারিয়ে যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল         করোনা মহামারিতেও বিশ্বে অর্ধ কোটির বেশি মানুষ মিলিওনিয়ার হয়েছেন         করোনার এই সময়ে ফুলের স্নিগ্ধ রূপ-সুরভীতে ছন্দময় রাজশাহীনগরী         এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত শীঘ্রই ॥ শিক্ষামন্ত্রী         ঢাকার ৭১ ও চট্টগ্রামের ৫৫ ভাগ মানুষের শরীরে এ্যান্টিবডি         বৈশ্বিক সহযোগিতা আরও বৃদ্ধির তাগিদ প্রধানমন্ত্রীর         ‘হরিবোল শব্দে বহু মৃতব্যক্তিকে লইয়া যাইতে দেখিতাম’         মানবপাচারের অভিযোগে অমির ৯ সহযোগী গ্রেফতার         উস্কানির মুখেও ধৈর্যের পরিচয় দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী ॥ কাদের         পাঁচ লাখ পুষ্টিবাগান স্থাপন করা হবে ॥ কৃষিমন্ত্রী         কোভিড-১৯ মোকাবিলায় সম্মিলিত পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭৬, শনাক্ত ৪৮৪৬         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         সব রেকর্ড ভেঙে দিনাজপুরে করোনা শনাক্ত হার ৮১ শতাংশ ছাড়াল         ঢাকা থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হচ্ছে