বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একদিন ছিলাম ভুল-ভুবনে

ফারুখ ফয়সাল

আমি একজন রিকভারি এ্যাডিক্ট। আমি আজকে শেয়ার করব একজন মাদকাসক্ত সন্তান ও বাবা হিসেবে। নানা কারণে মানুষ মাদকাসক্ত হতে পারে। তবে আমি আসক্ত হয়েছিলাম কৌতূহলের কারণে। এক সময় আবিষ্কার করলাম আমি একা। একদিনের ঘটনাÑ বোনের বাসায় গেলাম যদি কেআর্থিক সাহায্য পাই। বোন দরজা খুলে আমাকে দেখে কিছু না জিজ্ঞেস করে বলল, তুই আমার বাসায় আর কখনই আসবি না। বলে দরজা বন্ধ করে দিল। মনে কষ্ট নিয়ে চলে এলাম কাউকে কিছু বললাম না। একদিন শুয়ে আছি, ছোট ভাই মাকে বলল, ও কেন এখানে? মা বলল কিছু টাকার জন্য এসেছে। ছোট ভাই বলল, ... লেজ ১২ বছর চোঙ্গায় রেখে দিলে যেমন বাঁকা থাকে, তেমনি এ কোনদিন ভাল হবে না। অন্য আরেকদিন পারিবারিক অনুষ্ঠানের শেষে ভালমন্দ নিয়ে কথাবার্তা হচ্ছিলÑ আমি কি বলেছিলাম মনে নেই, বড় বোন পায়ের স্যান্ডেল দিয়ে মার। ছোট ভাই মাকে বলল, টাকা দেয়া হবে, পৌঁছে দেব কিন্তু বাড়ি-মহল্লা তো দূরের কথা, এই এলাকায় যেন তাকে দেখা না যায়। আর একদিন মা বলল দুনিয়া ছাড়তে। অর্থাৎ ফাঁস দিয়ে মরতে। যা হোক আল্লাহ আমাকে রহম করেছেন। আজকে আমি সুস্থ। এবার আমার ছেলের কথা বলছি, কিছুদিন ধরে দেখছি আমার ছেলে আসক্ত। তার চালচলন, আচার ব্যবহারের পরিবর্তন। আমি পরিবারকে বলেছিলাম আমার আর ভাল লাগছে না, আমাকে সুস্থ করেন। আমাকে ফাঁসির দড়ি দেয়ে দেয়া হয়েছে, আর আমার ছেলে আমার কাছে তার আসক্তের কথা প্রকাশ করেনি। আমি কৌশল নিলাম। সদয়, সহানুভূতির সঙ্গে তার ব্যাপারটা দেখলাম। তাকে বুঝালাম, তার ইচ্ছা শক্তিকে অনুপ্রাণিত করলাম সুস্থ হওয়ার জন্য, তাকে গুরুত্ব দিলাম ফলে আমার কাছে সে তার দোষ স্বীকার করল। আমি তাকে একটা রিহ্যাব সেন্টারে ভর্তি করলাম। আমরা অভিভাবকরা যে জিনিসটা ভুল করি তা হলো সন্তানের আসক্তিকে লুকিয়ে রাখার চেষ্টা করি, পরে প্রকাশ পেলে পরিবারের বদনাম হবে এই ভেবে। এটা বদনামের ব্যাপার নয়, এটা রোগ। মনে রাখবেন একজন মাদাকাসক্ত ব্যক্তি খারাপ বা পাগল নয়, সে অসুস্থ। সকল অসুস্থতারই চিকিৎসা আছে। কোনটা স্বল্পমেয়াদী, আবার কোনটা দীর্ঘমেয়াদী।

এই রোগ শারীরিক, মানসিক, আধ্যাত্মিক, অর্থনৈতিক ও সামাজিকভাবে ক্ষ্রস্ত করে। তাই দেখে শুনে ভাল রিহ্যাব সেন্টারে রেখে শারীরিক, মানসিক ও আধ্যাত্মিকভাবে সুস্থ করে তুলতে হবে। পরিবারের সদস্যরা অবহেলা নয় রোগীর প্রসদয় ও সহানুভূতিশীল আচরণ করুন।

পূর্ব রাজাবাজার, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত