শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একদিন ছিলাম ভুল-ভুবনে

ফারুখ ফয়সাল

আমি একজন রিকভারি এ্যাডিক্ট। আমি আজকে শেয়ার করব একজন মাদকাসক্ত সন্তান ও বাবা হিসেবে। নানা কারণে মানুষ মাদকাসক্ত হতে পারে। তবে আমি আসক্ত হয়েছিলাম কৌতূহলের কারণে। এক সময় আবিষ্কার করলাম আমি একা। একদিনের ঘটনাÑ বোনের বাসায় গেলাম যদি কেআর্থিক সাহায্য পাই। বোন দরজা খুলে আমাকে দেখে কিছু না জিজ্ঞেস করে বলল, তুই আমার বাসায় আর কখনই আসবি না। বলে দরজা বন্ধ করে দিল। মনে কষ্ট নিয়ে চলে এলাম কাউকে কিছু বললাম না। একদিন শুয়ে আছি, ছোট ভাই মাকে বলল, ও কেন এখানে? মা বলল কিছু টাকার জন্য এসেছে। ছোট ভাই বলল, ... লেজ ১২ বছর চোঙ্গায় রেখে দিলে যেমন বাঁকা থাকে, তেমনি এ কোনদিন ভাল হবে না। অন্য আরেকদিন পারিবারিক অনুষ্ঠানের শেষে ভালমন্দ নিয়ে কথাবার্তা হচ্ছিলÑ আমি কি বলেছিলাম মনে নেই, বড় বোন পায়ের স্যান্ডেল দিয়ে মার। ছোট ভাই মাকে বলল, টাকা দেয়া হবে, পৌঁছে দেব কিন্তু বাড়ি-মহল্লা তো দূরের কথা, এই এলাকায় যেন তাকে দেখা না যায়। আর একদিন মা বলল দুনিয়া ছাড়তে। অর্থাৎ ফাঁস দিয়ে মরতে। যা হোক আল্লাহ আমাকে রহম করেছেন। আজকে আমি সুস্থ। এবার আমার ছেলের কথা বলছি, কিছুদিন ধরে দেখছি আমার ছেলে আসক্ত। তার চালচলন, আচার ব্যবহারের পরিবর্তন। আমি পরিবারকে বলেছিলাম আমার আর ভাল লাগছে না, আমাকে সুস্থ করেন। আমাকে ফাঁসির দড়ি দেয়ে দেয়া হয়েছে, আর আমার ছেলে আমার কাছে তার আসক্তের কথা প্রকাশ করেনি। আমি কৌশল নিলাম। সদয়, সহানুভূতির সঙ্গে তার ব্যাপারটা দেখলাম। তাকে বুঝালাম, তার ইচ্ছা শক্তিকে অনুপ্রাণিত করলাম সুস্থ হওয়ার জন্য, তাকে গুরুত্ব দিলাম ফলে আমার কাছে সে তার দোষ স্বীকার করল। আমি তাকে একটা রিহ্যাব সেন্টারে ভর্তি করলাম। আমরা অভিভাবকরা যে জিনিসটা ভুল করি তা হলো সন্তানের আসক্তিকে লুকিয়ে রাখার চেষ্টা করি, পরে প্রকাশ পেলে পরিবারের বদনাম হবে এই ভেবে। এটা বদনামের ব্যাপার নয়, এটা রোগ। মনে রাখবেন একজন মাদাকাসক্ত ব্যক্তি খারাপ বা পাগল নয়, সে অসুস্থ। সকল অসুস্থতারই চিকিৎসা আছে। কোনটা স্বল্পমেয়াদী, আবার কোনটা দীর্ঘমেয়াদী।

এই রোগ শারীরিক, মানসিক, আধ্যাত্মিক, অর্থনৈতিক ও সামাজিকভাবে ক্ষ্রস্ত করে। তাই দেখে শুনে ভাল রিহ্যাব সেন্টারে রেখে শারীরিক, মানসিক ও আধ্যাত্মিকভাবে সুস্থ করে তুলতে হবে। পরিবারের সদস্যরা অবহেলা নয় রোগীর প্রসদয় ও সহানুভূতিশীল আচরণ করুন।

পূর্ব রাজাবাজার, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে