শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাদ্য খাতের ৬৪ ভাগ কোম্পানির মুনাফা বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৬৪.২৮ ভাগ কোম্পানির গত প্রান্তিকে মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এপ্রিল ও মে মাসে প্রকাশিত অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে এই তথ্য বের হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুসারে ১৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯টির মুনাফা বা ইপিএস। শেয়ার প্রতি আয় (ইপিএস) বৃদ্ধি পাওয়া এই নয় কোম্পানির মধ্যে সাতটি তৃতীয় প্রান্তিকের এবং দুটি কোম্পানি প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করেছে।

ইপিএস বাড়া কোম্পানিগুলো হলো ॥ ২০১৫-১৬ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এ্যাগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানির ইপিএস আগের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ বেড়ে ১ টাকা ৭৮ পয়সা হয়েছে; নয় মাসে (জুলাই-মার্চ) ২২ শতাংশ বেড়ে হয়েছে ৫ টাকা ৬৭ পয়সা। একই সময়ে এ্যাপেক্স ফুডসের ইপিএস ১৪০ শতাংশ বেড়ে ৫৩ পয়সায় উঠেছে। তবে নয় মাসে এই কোম্পানির লোকসান হয়েছে ২ টাকা ৭৯ পয়সা।

এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের ইপিএস তৃতীয় প্রান্তিকে আগের বছরের তুলনায় ৯৫ শতাংশ বেড়ে ১ টাকা ২৭ পয়সায় উঠেছে; নয় মাসে ৯২ শতাংশ বেড়ে হয়েছে ৩ টাকা ৭৯ পয়সা। এই সময়ে ফাইন ফুডসের ইপিএস ৬৫০ শতাংশ বেড়ে ১১ পয়সা হয়েছে। তবে নয় মাসে এই কোম্পানির লোকসান হয়েছে ১৩ পয়সা। তৃতীয় প্রান্তিকে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজের ইপিএস আগের বছরের তুলনায় ৬৫ শতাংশ বেড়ে ৬১ পয়সা হয়েছে; নয় মাসে ৩৭ শতাংশ বেড়ে হয়েছে ১ টাকা ২৩ পয়সা।

শেয়ার প্রতি লোকসানে থাকা মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজের তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ২৪ পয়সা। তবে নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩ টাকা ১৫ পয়সা। এ সময়ে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ইপিএস ৬৮ শতাংশ বেড়ে ২ টাকা ২৭ পয়সায় উঠেছে; নয় মাসে ৬১ শতাংশ বেড়ে হয়েছে ৬ টাকা ২৬ পয়সা। চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশের ইপিএস ৪ শতাংশ বেড়েছে ৩১ টাকা ১৬ পয়সায় উঠেছে। জেমিনী সী ফুডের ইপিএস দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের বছরের একই সময়ের তুলনায় ১৪ শতাংশ বেড়ে ৭ টাকা ২৬ পয়সা হয়েছে; নয় মাসে ২৩০ শতাংশ বেড়ে হয়েছে ১৫ টাকা ৮০ পয়সা।

ইপিএস কমেছে ফু-ওয়াং ফুডসের ॥ তৃতীয় প্রান্তিকে খাদ্য খাতের এই কোম্পানির ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় ৩৩ শতাংশ কমে ২৪ পয়সা হয়েছে; নয় মাসে ৪৩ শতাংশ কমে হয়েছে ৬৫ পয়সা।

লোকসানের চার কোম্পানি হলো ॥ তৃতীয় প্রান্তিকে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের শেয়ার প্রতি লোকসান আগের বছরের একই সময়ের তুলনায় কমে ১০ পয়সা হয়েছে; ২৯ পয়সা লোকসান হয়েছে নয় মাসে। এই সময়ে রহিমা ফুড কর্পোরেশনের লোকসান কমে ১১ পয়সা হয়েছে; নয় মাসে হয়েছে ৪৪ পয়সা।

শ্যামপুর সুগার মিলসের শেয়ার প্রতি লোকসান তৃতীয় প্রান্তিকে কমে ১২ টাকা ৫০ পয়সা হয়েছে; নয় মাসে হয়েছে ৫১ টাকা ৭ পয়সা। এ সময়ে জিল বাংলা সুগার মিলসের লোকসান বেড়ে ১১ টাকা ২১ পয়সা হয়েছে; নয় মাসে লোকসান হয়েছে ৪০ টাকা ৩০ পয়সা।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা        
//--BID Records