বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খাদ্য খাতের ৬৪ ভাগ কোম্পানির মুনাফা বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৬৪.২৮ ভাগ কোম্পানির গত প্রান্তিকে মুনাফা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এপ্রিল ও মে মাসে প্রকাশিত অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে এই তথ্য বের হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুসারে ১৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯টির মুনাফা বা ইপিএস। শেয়ার প্রতি আয় (ইপিএস) বৃদ্ধি পাওয়া এই নয় কোম্পানির মধ্যে সাতটি তৃতীয় প্রান্তিকের এবং দুটি কোম্পানি প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদন প্রকাশ করেছে।

ইপিএস বাড়া কোম্পানিগুলো হলো ॥ ২০১৫-১৬ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এ্যাগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানির ইপিএস আগের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ বেড়ে ১ টাকা ৭৮ পয়সা হয়েছে; নয় মাসে (জুলাই-মার্চ) ২২ শতাংশ বেড়ে হয়েছে ৫ টাকা ৬৭ পয়সা। একই সময়ে এ্যাপেক্স ফুডসের ইপিএস ১৪০ শতাংশ বেড়ে ৫৩ পয়সায় উঠেছে। তবে নয় মাসে এই কোম্পানির লোকসান হয়েছে ২ টাকা ৭৯ পয়সা।

এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের ইপিএস তৃতীয় প্রান্তিকে আগের বছরের তুলনায় ৯৫ শতাংশ বেড়ে ১ টাকা ২৭ পয়সায় উঠেছে; নয় মাসে ৯২ শতাংশ বেড়ে হয়েছে ৩ টাকা ৭৯ পয়সা। এই সময়ে ফাইন ফুডসের ইপিএস ৬৫০ শতাংশ বেড়ে ১১ পয়সা হয়েছে। তবে নয় মাসে এই কোম্পানির লোকসান হয়েছে ১৩ পয়সা। তৃতীয় প্রান্তিকে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজের ইপিএস আগের বছরের তুলনায় ৬৫ শতাংশ বেড়ে ৬১ পয়সা হয়েছে; নয় মাসে ৩৭ শতাংশ বেড়ে হয়েছে ১ টাকা ২৩ পয়সা।

শেয়ার প্রতি লোকসানে থাকা মেঘনা কনডেন্সড মিল্ক ইন্ডাস্ট্রিজের তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ২৪ পয়সা। তবে নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩ টাকা ১৫ পয়সা। এ সময়ে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ইপিএস ৬৮ শতাংশ বেড়ে ২ টাকা ২৭ পয়সায় উঠেছে; নয় মাসে ৬১ শতাংশ বেড়ে হয়েছে ৬ টাকা ২৬ পয়সা। চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশের ইপিএস ৪ শতাংশ বেড়েছে ৩১ টাকা ১৬ পয়সায় উঠেছে। জেমিনী সী ফুডের ইপিএস দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের বছরের একই সময়ের তুলনায় ১৪ শতাংশ বেড়ে ৭ টাকা ২৬ পয়সা হয়েছে; নয় মাসে ২৩০ শতাংশ বেড়ে হয়েছে ১৫ টাকা ৮০ পয়সা।

ইপিএস কমেছে ফু-ওয়াং ফুডসের ॥ তৃতীয় প্রান্তিকে খাদ্য খাতের এই কোম্পানির ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় ৩৩ শতাংশ কমে ২৪ পয়সা হয়েছে; নয় মাসে ৪৩ শতাংশ কমে হয়েছে ৬৫ পয়সা।

লোকসানের চার কোম্পানি হলো ॥ তৃতীয় প্রান্তিকে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের শেয়ার প্রতি লোকসান আগের বছরের একই সময়ের তুলনায় কমে ১০ পয়সা হয়েছে; ২৯ পয়সা লোকসান হয়েছে নয় মাসে। এই সময়ে রহিমা ফুড কর্পোরেশনের লোকসান কমে ১১ পয়সা হয়েছে; নয় মাসে হয়েছে ৪৪ পয়সা।

শ্যামপুর সুগার মিলসের শেয়ার প্রতি লোকসান তৃতীয় প্রান্তিকে কমে ১২ টাকা ৫০ পয়সা হয়েছে; নয় মাসে হয়েছে ৫১ টাকা ৭ পয়সা। এ সময়ে জিল বাংলা সুগার মিলসের লোকসান বেড়ে ১১ টাকা ২১ পয়সা হয়েছে; নয় মাসে লোকসান হয়েছে ৪০ টাকা ৩০ পয়সা।

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records