বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসে কর কমানোর প্রস্তাব ডিএসইর

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার স্থিতিশীল রাখতে উৎসে কর কমানোর প্রস্তাব করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। উৎসে কর ০ দশমিক ০৫ থেকে কমিয়ে ০ দশমিক ০১৫ করার প্রস্তাব জানিয়েছে ডিএসই। অর্থাৎ এক লাখ টাকা লেনদেনের ওপর আরোপিত কর ৫০ টাকা থেকে কমিয়ে ১৫ টাকা করার প্রস্তাব দেয়া হয়েছিল। একই সাথে ডিএসই বিনিয়োগকারীদের করমুক্ত লভ্যাংশ ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করার প্রস্তাব জানায়। রবিবার ডিএসইতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এসব দাবি জানানো হয়। প্রাক-বাজেট নিয়ে ডিএসইর সংবাদ সম্মেলন। এই সংবাদ সম্মেলনের আগের ডিএসইর পক্ষ থেকে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে প্রস্তাবগুলো জমা দেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি বলেন, প্রাতিষ্ঠানিকভাবে যে সক্ষমতা ডিএসইর অর্জন করা দরকার তা এখনও পারেনি। এই সক্ষমতা বাড়াতে হলে বিনিয়োগও বাড়াতে হবে। তার জন্য আমাদের আরও ৫ বছর কর অবকাশ সুবিধা দরকার। যেটা আমরা জাতীয় রাজস্ব বোর্ডে প্রস্তাব আকারে জমা দিয়েছি। তিনি বলেন, জিডিপিতে দেশের পুঁজিবাজারের অবদান ২১ শতাংশ। সেখান থেকে সরকারের কর বাবদ আয় হয় ২০০ কোটি টাকা। ক্রমবিকাশমান পুঁজিবাজারে সুবিধা পেলে তা হাজার কোটি টাকার বেশি হবে বলে মনে করেন তিনি। পুঁজিবাজারের মন্দা অবস্থায় ব্রোকারদের আয় হচ্ছে না। সেই সাথে এত বেশি কর তারা দিতে পারছে না। এটা সমন্বয় থাকার প্রয়োজন রয়েছে। তবে এবারের বাজেট প্রস্তাবে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগের কথা বলা হয়নি। কারণ এর আগে কয়েকবার সমালোচনা সত্ত্বেও এই অর্থ বিনিয়োগের সুযোগ দেয়া হলেও নাম-মাত্র কিছু টাকা বিনিয়োগ করা হয়েছিল। যার কারণে এবার ডিএসই এই প্রস্তাব দিতে কিছুটা অনাগ্রহ দেখিয়েছে।

মার্জিন ঋণ নিয়ে ডিএসইর প্রস্তাবে বলা হয়েছে, যারা মার্জিন ঋণ নিয়েছেন; তাদের অনেকেই পুঁজি হারিয়েছেন। তাদের এখন ওই মার্জিন ঋণকে আয় হিসাবে ধরে কর আরোপ করা হচ্ছে। এটা যাতে না করা হয় তার জন্য আমরা প্রস্তাব দিয়েছি। এ সময় ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, পরিচালক শাকিল রিজভী ও রুহুল আমিন উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
কোন শক্তিই আওয়ামী লীগকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে পারবে না ॥ কাদের         রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বনেতাদের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় ৮৫ মৃত্যু, শনাক্ত ৫৭২৭         দ্বিতীয় ডোজে অন্য টিকার কথাও ভাবছে স্বাস্থ্য অধিদফতর         এনআইডি নিয়ে যেসব কথা হচ্ছে তা অবান্তর         করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         এনআইডি সেবা টেবিল-চেয়ার না যে উঠিয়ে নিয়ে গেলাম ॥ সিইসি         অটোরিকশা-ভ্যান বন্ধে নতুন সিদ্ধান্ত         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         অর্থনীতির প্রতিটি সুচকই উর্ধ্বমুখী         করোনার প্রেক্ষাপটেও বাংলাদেশের অর্থনীতি ভালো করেছে : সালমান এফ রহমান         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         ইয়াবা দিয়ে ফাঁসিয়ে চাঁদাবাজির অভিযোগে ডিএমপি’র দুই কর্মকর্তা গ্রেফতার         রাজধানীতে কিশোর গ্যাংয়ের ৫ সদস্য গ্রেফতার         বাংলাবাজার ঘাটে জরুরী সেবায় নিয়োজিত ফেরিতে মানুষের চাপ         সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি সুলতানা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         আজ দেখা যাবে বছরের শেষ সুপার মুন