শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর না বাড়াতে ফের গোপন পাঁয়তারা

  • রাজস্বে কূটকৌশল-দুই

হামিদ-উজ-জামান মামুন ॥ আবার সেই গোপন তৎপরতা। প্রচলিত নিয়মের বাইরে গিয়ে গোপন বৈঠকের কৌশল তামাক কোম্পানিগুলোর। জাতীয় রাজস্ব বোর্ড প্রায় দুই মাস আগে দিনক্ষণ নির্ধারণ করে বৈঠকের তালিকা প্রকাশ করলেও প্রকাশ্য বৈঠকে বসেনি সিগারেট ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশন। এ জন্য নানা অজুহাত দেখিয়েছে তারা। তবে তামাকবিরোধী আন্দোলনের সঙ্গে যুক্তরা বলছেন এটা তাদের নতুন কৌশল নয় বরং পুরনো কৌশলের নতুন প্রয়োগ এবং গোপন কিছু করার অপকৌশল।

তামাক কোম্পানিগুলো গোপনে বৈঠক করতে চায় এবং তাদের গোপন তৎপরতা বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান জনকণ্ঠকে বলেন, আমরা এফসিটিসির যে স্প্রিট আছে তার বাইরে কিছু করব না। আগামী বাজেটে তামাক পণ্যে করারোপোর বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে সর্বক্ষণিক যোগাযোগ রাখেনি। তামাক কোম্পানিগুলো এনবিআরে গোপন আঁতাত করছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি এর আগে বলেছিলেন, এ ব্যাপারে আমার কাছে কোন তথ্য নেই। তবে এ রকম কোন প্রমাণ পেলে সেই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তামাক কোম্পানিগুলোর অপতৎপরতার উদাহরণ হচ্ছে, গত ২৪ এপ্রিল রবিবার বিকেল ৩টায় আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে প্রাক-বাজেট আলোচনার কথা ছিল। এ বিষয়ে রাজস্ব বোর্ডের পক্ষ থেকে তাদের সঙ্গে যোগাযোগও করা হয়েছিল। কিন্তু তিনটার কিছুক্ষণ আগে রাজস্ব বোর্ড কার্যালয়ে আসেন আকিজ গ্রুপের এ্যাসিসট্যান্ট জেনারেল ম্যানেজার মোঃ রুহুল ইসলাম। তিনি এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানের ব্যক্তিগত সচিবের (পিএস) সঙ্গে সাক্ষাত করেন। সেখান থেকে বেরিয়ে আসতেই এনবিআরে আসেন আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এসকে. বশির উদ্দিন। তিনি জানতে চান খবর কী?। ওই কর্মকর্তা জানান, স্যার এক সঙ্গেই (প্রকাশ্যে) বৈঠক করতে চায় এনবিআর। তখন বশির উদ্দিন রেগে গিয়ে তাকে ধমক দেন। এর পর শুরু হয় প্রাক বাজেট আলোচনায়। এনবিআরের সদস্য (ভ্যাট) ব্যারিস্টার জাহাঙ্গীর আলম এতে সভাপতিত্ব করেন। বেভারেজ এ্যাসোসিয়েশনের পর তিনি বলেন, সিগারেট ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশনের আলোচনা শুরু করুন (তখন পর্যন্ত তিনি জানেন না সিগারেট ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশন আসেনি)। তখন কোন রকম নোটিস ছাড়াই প্রাক বাজেট আলোচনা শুরুর পরই হঠাৎ করে জানানো হয়, সিগারেট ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশনের কর্মকর্তারা আসেননি। এ সময় এনবিআর চেয়ারম্যানের পিএস এসে সভাপতির কানে কানে কী যেন বলে যান। এর পর বৈঠকে বশির উদ্দিন জানান, তিনি আকিজ বেভারেজ এবং সিরামিকসের পক্ষ থেকে প্রাক বাজেট আলোচনায় এসেছেন। সিগারেট কোম্পানির প্রতিনিধি হিসেবে নয়। তবে তিনি জানান, বাজেট প্রস্তাবনা কাঠামো এখনও দাঁড় হয়নি। এটি হলেই যথাসময়ে পেশ করা হবে।

অন্যদিকে জাতীয় রাজস্ব বোর্ডের প্রধান বাজেট সমন্বয়কারী মোঃ আকবর হোসেন জনকণ্ঠকে বলেন, সিগারেট ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান দেশের বাইরে থাকায় তারা আসতে পারেনি। তাহলে বৈঠকের কী হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পরবর্তীতে সময় নির্ধারণ করে বৈঠক করা হবে। তবে সেটি গোপনে নাকি প্রকাশ্যে সে বিষয়ে কিছু জানা যায়নি।

রহস্যজনক কারণে বৈঠকে না আসার বিষয়ে আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বশির উদ্দিন এনবিআর এ জনকণ্ঠকে বলেন, না এ বিষয়ে আমি কিছু জানি না। চেয়ারম্যান নেই তাই হয়ত হয়নি। তাছাড়া আমি অফিস বেয়ারারদের মধ্যেই কেউ নই। সুতরাং এ বিষয়ে কিছু বলতে পারছি না। এর আগে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট প্রণয়নের আগেও একই রকম ঘটনা ঘটেছিল। তবে সেটি ছিল কিছুটা ভিন্ন। সিগারেট ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশনের ওই সময়ের নেতৃবৃন্দ প্রাক বাজেট আলোচনায় এসে ব্যাপক অপতৎপরতা চালিয়ে প্রকাশ্য আলোচনার বদলে গণমাধ্যমকে এড়িয়ে চেয়ারম্যানের কক্ষে গোপনেই বৈঠক সারেন। ওই ঘটনায় সেসময় ব্যাপক সমালোচনার সৃষ্টি করেছিল।

তামাক কোম্পানিগুলোর রহস্যজনক আচরণের বিষয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান জনকণ্ঠকে বলেন, আমি তো মনে করি সব বৈঠকেই প্রকাশ্যে হওয়া উচিত। শুধু রাষ্ট্রের প্রতিরক্ষা ও রাষ্ট্রীয় নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়গুলো বাদ দিতে হবে। তিনি বলেন এফসিটিসির ধারা মেনে চলার জন্য স্বাক্ষর করেছি, তাই সেটি মেনে চলাই ভাল। সূত্র জানায়, দেশের কর ব্যবস্থায় হস্তক্ষেপ করছে তামাক কোম্পানিগুলো। এটি হচ্ছে প্রকাশ্য ও অপ্রকাশ্য সব দিক থেকেই। ফলে বাজেটে কার্যকর করারোপ হয় না কোনবছরই। যেটুকুও করারোপ করা হয় তার খুব বেশি লাভ পায় না সরকার। দেখা যায় সব ধরনের তামাক পণ্যের খুচরা মূল্যের ওপর একই হারে স্পেসিফিক ট্যাক্স (সম্পূরক শুল্ক) আরোপ না করে মূল্যস্তরভিত্তিক করারোপ করায় সুকৌশলে লাভবান হচ্ছে তামাক কোম্পানিগুলো।

সূত্র জানায়, বাংলাদেশ বিড়ি শিল্প মালিক সমিতি গত ৩০ মার্চ ক্ষুদ্র শিল্পের ছদ্মাবেশে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট বৈঠক করেছে।

শীর্ষ সংবাদ:
খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ