বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১০ শতাংশ কাটছাঁট করে চলতি অর্থবছরের বাজেট সংশোধন হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি ২০১৫-১৬ অর্থবছরের বাজেট ১০ শতাংশ কাটছাঁট করে সংশোধন করা হচ্ছে। ফলে সংশোধিত বাজেটের আকার দাঁড়িয়েছে ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকা। চলতি অর্থবছরে মূল বাজেটের আকার ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা দেয়া হয়েছিল, তা তারা অর্জন করতে পারেনি। এনবিআর অংশের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১৫ ভাগ কমিয়ে আনা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে, অর্থবছর শেষে এই লক্ষ্যমাত্রাও অর্জন করা সম্ভব হবে না। চলতি অর্থবছরে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা রয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। এর মধ্যে এনবিআরের আওতায় আদায়ের লক্ষ্য রয়েছে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। তবে এই লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না বুঝতে পেরে সংশোধিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কমিয়ে ১ লাখ ৫০ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। কর্মকর্তারা বলছেন, বাজেট বাস্তবায়নে দক্ষতার অভাব রয়েছে। এটা পূরণেরও চেষ্টা চলছে। যে কারণে আগের চেয়ে বাস্তবায়নের হার বেড়েছে। তবে তা কাক্সিক্ষত হারে বাস্তবায়ন হচ্ছে না, এ দুর্বলতা কাটিয়ে উঠার চেষ্টা করা হচ্ছে।

জানা গেছে, অর্থমন্ত্রীর পরামর্শে চলতি অর্থবছরের বাজেটের চেয়ে ৪৪ হাজার ৯০৬ কোটি টাকা বেশি প্রাক্কলন করে বাজেট প্রণয়নের কাজ চলছে। পাশাপাশি আগামী অর্থ বছরের জন্য রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। ওই হিসাবে প্রস্তাবিত বাজেটে ঘাটতির প্রক্ষেপণ করা হয়েছে ৯৭ হাজার ২৫৪ কোটি টাকা। জিডিপি’র অংশ হিসেবে যা ৪ দশমিক ৭ শতাংশ। তবে অনুদানসহ সামগ্রিক ঘাটতি ৫ শতাংশ থাকবে বলে জানা গেছে। আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। এটি জিডিপির ১২ দশমিক ৮ শতাংশের সমান। এ রাজস্ব আয়ের মধ্যে এনবিআরের অংশে থাকবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। এ ছাড়া এনবিআর-বহির্ভূত কর আদায়ের লক্ষ্য ধরা হবে ৭ হাজার ২৫০ কোটি টাকা এবং কর ব্যতীত প্রাপ্তির লক্ষ্য নির্ধারণ করা হবে ৩২ হাজার ৩৫০ কোটি টাকা।

নতুন বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের মোট আকার জিডিপির ১৭ দশমিক ৩ শতাংশের মধ্যে রাখা হয়েছে। মূল্যস্ফীতির হার ধরা হয়েছে ৬ শতাংশ। আগামী বাজেটে এডিপি বা বার্ষিক উন্নয়ন কর্মসূচীর ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১০ হাজার ২৬৪ কোটি টাকা।

শীর্ষ সংবাদ:
‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়