মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেমিতে মুখোমুখি ম্যানসিটি-রিয়াল

স্পোর্টস রিপোর্টার ॥ চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সেরা সাফল্যের দল রিয়াল মাদ্রিদ। আর শিরোপা দূরে থাকা এই প্রথমবার নিজেদের ইতিহাসে সেমিফাইনালে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। এই দু’দল আজ রাতে ইউরোপ সেরার লড়াইয়ে সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হচ্ছে।

অনেকে ভাবতে পারেন, ম্যাচটি হয়ত অসম হতে যাচ্ছে! কিন্তু রিয়াল ও সিটি দু’দলের কথাতেই কঠিন লড়াইয়ের আভাস মিলেছে। পরিসংখ্যানে সিটি যোজন যোজন পিছিয়ে রিয়ালের চেয়ে। গ্যালাক্টিকোরা জিতেছে সর্বোচ্চ ১০ বার শিরোপা। সেখানে ইংলিশ ক্লাব সিটি মাঠে নামছে প্রথমবারের মতো ফাইনাল খেলার স্বপ্ন নিয়ে। তবে বিশেষজ্ঞরা বলছেন, একটা দল যেহেতু সেরা চারে উঠে এসেছে তাদের হেলাফেলা করার সুযোগ নেই। রিয়াল কোচ জিনেদিন জিদানও তাই সমীহ করছেন সিটিকে। শেষ চারের এই ম্যাচটি যে অনুষ্ঠিত হচ্ছে ইংল্যান্ডের ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়ামে। ৪ মে রিয়ালের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে হবে সেমির দ্বিতীয় লেগের ম্যাচ। আর মাত্র ক’টা ম্যাচ। এরপরই তল্পিতল্পা গুছিয়ে সিটিকে বিদায় জানাবেন কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি। সঙ্গতকারণেই বিদায়টা স্মরণীয় করতে মুখিয়ে আছেন ইতালিয়ান এই কোচ। রিয়ালকে কঠিন প্রতিপক্ষ মানলেও জয়ের প্রত্যয় তার কণ্ঠে। পেলেগ্রিনি বলেন, ম্যাচটি কঠিন হবে এতে সন্দেহ নেই। তবে ছেলেরা ফাইনাল খেলার জন্য মুখিয়ে আছে। জয়ের লক্ষ্যেই খেলবে দল। এই ম্যাচটির মধ্য দিয়ে ফের ইংল্যান্ডে ফিরছেন রিয়ালের দুই সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও গ্যারেথ বেল। ২০০৯ সালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে স্পেনের রিয়ালে যোগ দেন সি আর সেভেন। আর বেল টটেনহ্যাম হটস্পার থেকে আসেন সান্টিয়াগো বার্নাব্যুতে।

এ কারণেই ইংল্যান্ডের প্রতি ভালবাসাটা এখনও অটুট দু’জনেরই। বেল তো বলেই দিয়েছেন নিজের অনুভূতি। তিনি বলেন, আমি সবসময় ভালবাসি প্রিমিয়ার লীগে খেলতে। এখানে আমার অনেক স্মরণীয় স্মৃতি আছে। সিটির বিপক্ষে ম্যাচ প্রসঙ্গে ওয়েলস তারকা বলেন, এই ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা জিততে চাই। তবে এখানে এসে সত্যিই আমি উত্তেজিত। স্প্যানিশ লা লিগার ম্যাচে ইনজুরিতে পড়া রোনাল্ডো এই ম্যাচে ফিরছেন অনেকটাই নিশ্চিত। তবে আরেক তারকা করিম বেনজেমাকে হয়ত পাচ্ছে না রিয়াল। এ প্রসঙ্গে কোচ জিদান বলেন, রোনাল্ডো ঠিক আছে। সে দলের সঙ্গে যাবে। রায়ো ভায়োকানোর মাঠে প্রথমে দুই গোলে পিছিয়ে পড়লেও শেষ পর্যন্ত দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেয় রিয়াল। তবে ওই ম্যাচেই বিরতির খানিক আগে হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়েন বেনজেমা। জিদান অবশ্য আশা করছেন তার স্বদেশী শিষ্যের চোট তেমন গুরুতর নয়। এ প্রসঙ্গে তিনি বলেন, আশা করি এটা তেমন কিছু নয় এবং সে খেলতে পারবে। এর আগে চ্যাম্পিয়ন্স লীগে কেবল এক মৌসুমেই মুখোমুখি হয়েছিল রিয়াল ও ম্যানসিটি। ২০১২-১৩ মৌসুমে ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। সান্টিয়াগো বার্নাব্যুতে ৩-২ গোলে জেতে রিয়াল। ম্যানচেস্টার সিটির কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি ২০০৯-১০ মৌসুমে রিয়ালের কোচের দায়িত্বে ছিলেন। এবার তিনি পুরনো দলের বিপক্ষে ডাগআউটে দাঁড়াচ্ছেন। এবারের আসরে দুই বছর আগের স্মৃতি ফিরে আসার সম্ভাবনা আছে। ২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল দেখেছিল ‘মাদ্রিদ ডার্বি’। অর্থাৎ শিরোপা লড়াইয়ে মুখোমুখি হয়েছিল স্পেনের দুই ক্লাব নগর প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদিদ ও এ্যাটলেটিকো মাদ্রিদ। চলমান ২০১৫-১৬ মৌসুমে আবারও সেই সম্ভাবনা উঁকি দিচ্ছে। কেননা সেমিফাইনালে এ দু’দল একে অপরের মুখোমুখি হচ্ছে না। নিজ নিজ ম্যাচ জিতলেই আরেকবার ফাইনালে হবে মাদ্রিদ ডার্বি।

শীর্ষ সংবাদ:
মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামী ও গাড়িচালককে নিয়ে অভিযানে র্যাব-পুলিশ         অভিনেত্রী শিমু হত্যা ॥ স্বামীসহ আটক ২         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে