মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হংকংকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

  • দুই দেশের মধ্যে এমওইউ স্বাক্ষর

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশে এখন বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার দেশের বিভিন্ন অঞ্চলে ১০০ ইকোনমিক জোন গড়ে তোলার কাজ শুরু করেছে। হংকং চাইলে বাংলাদেশ সরকার একটি ইকোনমিক জোন বিনিয়োগের জন্য বরাদ্দ প্রদান করবে। বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার বিদেশী বিনিয়োগকারীদের বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করছে। হংকংয়ের চাহিদা মোতাবেক সকল সুযোগ-সুবিধা প্রদান করা হবে। হংকং বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবে। মন্ত্রী বলেন, হংকংয়ের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশ হংকংয়ের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। এ জন্য উভয় দেশের আন্তরিক উদ্যোগ গ্রহণ প্রয়োজন।

হংকং সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বৃহস্পতিবার হংকংয়ে বাণিজ্য ও ইকোনমিক ডেভেলপমেন্ট বিষয়ক মন্ত্রী সো কাম লেয়ং গ্রেগরির সঙ্গে মতবিনিময়ের সময় এসব কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ অর্থনৈতিকসহ সকল ক্ষেত্রে সফলভাবে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্য সম্পর্ক অনেক সম্প্রসারিত হচ্ছে। বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্য, তৈরি পোশাক, হিমায়িত মাছ, শুকনা মাছ, শুকনা খাদ্য, পাটজাত পণ্য, তাঁবু, ক্যাপসহ বিভিন্নœ পণ্যের প্রচুর চাহিদা রয়েছে হংকংয়ে। হংকংয়ের বাজারে এ সকল পণ্যের আমদানি বৃদ্ধি করা হলে উভয় দেশ লাভবান হবে।

গত অর্থবছরে বাংলাদেশ ২৪৭.১৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য হংকংয়ে রফতানি করেছে, একই সময়ে বাংলাদেশ আমদানি করেছে ৮৭৬.১০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। এক্ষেত্রে একদিকে যেমন রয়েছে বাণিজ্যিক ভারসাম্যহীনতা, অপরদিকে রয়েছে বাণিজ্য বৃদ্ধির অপার সম্ভাবনা।

জাপানে মিতসুবিশির কার্যালয়ে অভিযান

জাপানের ওকাজাকি শহরে মিতসুবিশি মোটর্সের দ্বিতীয় বৃহত্তম প্লান্ট ও সংলগ্ন কার্যালয়ে অভিযান চালিয়েছেন জাপানী কর্মকর্তারা। গাড়ি নির্মাতা কোম্পানিটি ফুয়েল ইকোনমি ডেটায় জালিয়াতি করেছে এমন তথ্য ফাঁস হওয়ার পর প্রতিষ্ঠানটির ওই কার্যালয়ে বৃহস্পতিবার অভিযান চালানো হয়। মিতসুবিশির ওকাজাকির কারখানায় গাড়ি তৈরির পাশাপাশি গাড়ি নিয়ে গবেষণাও করা হয়। মিতসুবিশি স্বীকার করেছে, তাদের কর্মীরা ছয় লাখের বেশি গাড়ির মাইলেজ বাড়িয়ে দেখিয়েছে। এই ঘটনাকে অত্যন্ত গুরুতর ঘটনা হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছেন জাপানের একজন সরকারী কর্মকর্তা। মিতসুবিশিকে এ বিষয়ে পূর্ণ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ২৭ এপ্রিলের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার জন্য মিতসুবিশিকে নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। -অর্থনৈতিক রিপোর্টার

শীর্ষ সংবাদ:
হংকংয়ে গণপরিবহনে মাস্ক না পরলে ৫ হাজার হংকং ডলার জরিমানা         বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের        
//--BID Records