সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে লেনদেন কমেছে ২১ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সপ্তাহের লেনদেন শুরু হয়েছিল সূচক পতনের মধ্য দিয়ে। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও পতনেই শেষ হয়েছে লেনদেন। তবে বেশিরভাগ কোম্পানির দর বাড়লেও দিনটিতে বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিল। দিনটিতে প্রায় আগের দিনের চেয়ে ২১ শতাংশ লেনদেন কমেছে। পুরো সপ্তাহের মাত্র একদিন লেনদেন হয়েছিল মিশ্র ধারায়। উল্লেখ্য, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মিশ্র ধারায় ছাড়া বাকী কার্যদিবস গুলোতে পতনে লেনদেন হয়েছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩২৯ কোটি ৭১ লাখ টাকার। যা বুধবারেও তুলনায় ৮৪ কোটি টাকা কম লেনদেন। আগের দিন এই বাজারে লেনদেন হয়েছিল ৪১৪ কোটি টাকা।

এইদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইর এই দিন প্রধান সূচক বা ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৩৭০ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৫৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৬৫৫ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২০ কোটি টাকার শেয়ার। এইদিন সিএসই সার্বিক সূচক ১ পয়েন্ট কমেছে। এই সূচকের অবস্থান দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৭৩ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি উপাচার্য ৩ ঘণ্টা অবরুদ্ধ         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর