বুধবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থ উদ্ধারই প্রথম কাজ ॥ নতুন গবর্নর

অর্থনৈতিক রিপোর্টার ॥ রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধারই প্রথম কাজ বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নতুন গবর্নর ফজলে কবির। রবিবার দায়িত্ব গ্রহণের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন। এসময় ফজলে কবির বলেন, ৮১ মিলিয়ন ডলার যেটা বাংলাদেশ ব্যাংকের সিস্টেম থেকে বের হয়ে গেছে, সেটা রিকভার করাই আমার প্রথম কাজ। ভবিষ্যতে যাতে পুনরাবৃত্তি না হয় সেজন্য যা করা দরকার সবই করা হবে। আইটি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে তাদের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, যে দুর্ঘটনা ঘটেছে তার কারণে ব্যাংক কর্মকর্তাদের মধ্যে কনফিডেন্সের অভাব বা লস অব কনফিডেন্স দেখা দিয়েছে। তারা যেন আগের মতো কাজ করে যেতে পারে সেটা নিশ্চিত করতে হবে। এজন্য তাদেরকে ওয়েক আপ কল দেওয়া হবে। এজন্য ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালকসহ সকলের সাথে পর্যায়ক্রমে বৈঠক বসব। প্রশাসনে কোন সংস্কার আনা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ার মাধ্যমে আরও ডেভেলপমেন্ট আনা হবে, যে ত্রুটিগুলো আছে সেগুলো চিহ্নিত করে নিরসন করার উদ্যোগ নেওয়া হবে। রিজার্ভের অর্থ চুরির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক কমিটি গঠন করবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার যে কমিটি গঠন করেছে সেটা মোটামুটি সবকিছুই দেখবে। তাদের সুপারিশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। আরেক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, মানবিক ব্যাংকিং, গ্রিন ব্যাংকিং, ফিন্যান্সিয়াল ইনক্লুশন কার্যক্রম অব্যাহত থাকবে।

শীর্ষ সংবাদ:
ওয়েবিনার জুম ॥ করোনাকালের গণমাধ্যম         এলো রুশ ভ্যাকসিন         নামছে বন্যার পানি, বাড়িঘরে ফিরছেন মানুষজন         পুলিশী মামলার তিন সাক্ষী গ্রেফতার ॥ রিমান্ডের আবেদন         ভাড়া ডাকাতির মহোৎসব         করোনায় আরও ৩৩ জনের মৃত্যু         ছোট ঋণ সোনার হরিণ ॥ চার মাসে বিতরণ মাত্র ৫শ’ কোটি টাকা         সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদ ধর্মের মূল শিক্ষাকেই প্রশ্নবিদ্ধ করে         খালেদার চিকিৎসা দেশে না বিদেশে? দ্বিধাবিভক্ত বিএনপি         পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা বাতিল হতে পারে         ডিজিএফআই ও সিআইডি কর্মকর্তা পরিচয়ে প্রতারণা, তিন প্রতারক গ্রেফতার         সাড়ে তিন বছরে যুদ্ধবিধ্বস্ত দেশ বঙ্গবন্ধুর নেতৃত্বে সমৃদ্ধির দিকে এগোতে থাকে         লেবাননে ৪০ হাজার কর্মী বাংলাদেশে ফিরতে সহযোগিতা চান         উত্তরা থেকে তেজগাঁও, দশ ইউটার্ন নির্মাণ ৩১ ডিসেম্বরের মধ্যে         সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক করোনা ভাইরাসে আক্রান্ত         বঙ্গবন্ধুর হত্যা ছিল স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্র ॥ তথ্যমন্ত্রী         মেজর সিনহা হত্যা ॥ আরও তিনজন গ্রেফতার         চলতি বছরের মধ্যে ইউটার্নগুলোর কাজ শেষ হবে ॥ আতিক         বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ হল পুতিনের মেয়ের শরীরে        
//--BID Records