বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লেবু উৎসব

বিশ্বের নানা দেশে পালন করা হয় ব্যতিক্রমী উৎসব। তেমনই একটি ফ্রান্সের লেমন বা লেবু উৎসব। এটি একটি বিশেষ উৎসব। দিন দিন বিশ্বব্যাপী পরিচিতি পাচ্ছে এই উৎসব। সারা পৃথিবী থেকে প্রায় এক লাখ ষাট হাজার দর্শনার্থী প্রতিবছর এই উৎসবে যোগ দেয়ার জন্য ফ্রান্সে ভিড় করে। ১৯৯২ সালে স্বল্প পরিসরে এই উৎসবটি আয়োজন করে হোটেল রিভারিয়ার। তবে কিছুদিনের মধ্যেই উৎসবটি ফ্রান্সের নটনবাসীর কাছে জনপ্রিয় হয়ে ওঠে। লেবু দিয়ে তৈরি নানারকম মূর্তি তৈরি করাই এই উৎসবের মূল প্রতিপাদ্য। বিভিন্ন দেশের বিখ্যাত সব স্থাপনা লেবু দিয়ে তৈরি করে দর্শনার্থীদের সামনে উপস্থাপন করা হয়। আর এই সব ভার্স্কয তৈরির জন্য ব্যবহিত হয় ১৪৫ টন কমলালেবু ও লেবু।

প্রতিবছর ফেব্রুয়ারির ১৩ তারিখ থেকে মার্চের দুই তারিখ পর্যন্ত উৎসবটি উদযাপিত হয়ে থাকে। এ বছরও বেশ জাঁকঝমক পরিবেশে পালিত হলো ২৪তম লেমন উৎসব।

টুটুল মাহফুজ

শীর্ষ সংবাদ:
আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন