বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর কুইমিয়াও ফ্যান

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে সোমবার যোগ দিয়েছেন কুইমিয়াও ফ্যান। নতুন এই ডিরেক্টরকে সরকারের কর্তাব্যক্তিদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ অন্যান্যের সঙ্গে সাক্ষাত করান বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট এ্যানেট ডিক্সন।

বাংলাদেশের পাশাপাশি ভুটান এবং নেপালের কান্ট্রি ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করবেন কুইয়াও ফ্যান। ১৯৯১ সালে বিশ্বব্যাংকে যোগ দেন তিনি। ১৯৯৮ সালে বিশ্বব্যাংক থেকে ছুটি নিয়ে বেসরকারী খাতে কাজ শুরু করেন চীনের এই নাগরিক। বিভিন্ন বড় প্রতিষ্ঠানের উচ্চপদে দায়িত্ব পালনের পর ২০০২ সালে আবারও বিশ্বব্যাংকে যোগ দেন ফ্যান। ইনভেস্টমেন্ট ক্লাইমেট কর্মসূচীর প্রোগ্রাম লিডার হিসেবে দায়িত্ব পালন শেষে কম্বোডিয়ায় কান্ট্রি ম্যানেজার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এরপর বেলারুশ, মালদোভা ও ইউক্রেনের কান্ট্রি ডিরেক্টর হিসেবে কাজ করেন। কুইমিয়াও ফ্যান বলেন, ‘সম্প্রতি বাংলাদেশ বেশকিছু ক্ষেত্রে উন্নতি করেছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হতে এ দেশের মানুষ ও সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে বিশ্বব্যাংক।’

তিনি বলেন, রাজস্ব ব্যবস্থা শক্তিশালীকরণ, অবকাঠামো ও জ্বালানি খাতের ঘাটতি কাটিয়ে ওঠা এবং আর্থিক খাত ও বৈদেশিক বাণিজ্যের বিভিন্ন দিক সংস্কারে বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে কাজ করবে। পাশাপাশি শ্রম দক্ষতা, অর্থনৈতিক সুশাসন ও নগর ব্যবস্থাপনার উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোয় বাংলাদেশের পাশে থাকবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকে যোগ দেয়ার আগে লন্ডন স্কুল অব ইকোনমিকসে উন্নয়ন গবেষণা ও অর্থনীতিতে পরিবর্তন এবং চীনের জিয়াংঝি ইনস্টিটিউট অব ফিন্যান্স এ্যান্ড ইকোনমিকসে গবেষক হিসেবে কাজ করেন কুইমিয়া ফ্যান। ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব বার্মিংহাম থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন তিনি।

আরিফ খান আইডিএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা

আরিফ খান গত ১ মার্চ থেকে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি গত ৫ বছরব্যাপী বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর ‘কমিশনার’ হিসেবে এদেশের পুঁজিবাজারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ১৯৯১ সালে এবি ব্যাংক লিমিটেডে প্রবেশনারি অফিসার পদে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ২৪ বছরের কর্মমুখর জীবনে ব্রিটিশ এ্যামেরিকান টোব্যাকো, বেক্সিমকো ফিশারিজ এবং জেনিথ ইনভেস্টমেন্ট ছাড়াও ১৫ বছর ধরে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডে তাঁর কাজ করার অভিজ্ঞতা রয়েছে। -বিজ্ঞপ্তি।

শীর্ষ সংবাদ:
রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         নেত্রকোনা ট্রাজেডি দিবসে পাঁচ মিনিট নীরবতা পালন         ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন