বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রহস্যময় কমোডো ড্রাগন

প্রাণী বিজ্ঞানের ইতিহাসে সবচেয়ে বেশি রহস্য সৃষ্টি করে রেখেছিল এটি। যদিও স্থলচর দীর্ঘাকৃতির সরীসৃপ এটি তবুও এটি সাধারণ মানুষ তো বটেই এমনকি প্রাণী বিজ্ঞানীদেরও চোখ এড়িয়ে চলেছিল বিংশ শতাব্দীর মধ্যভাগ পর্যন্ত। ইন্দোনেশিয়ার কমোডো এবং আশপাশের তিনটি দ্বীপে ছিল এদের বসতি। মনিটর জাতীয় বিশাল গিরগিটির জাতিভাই এই ড্রাগন। শ্রীলঙ্কার কাব্রাগোয়াকেও এর নিকটতম প্রজাতি বলে মনে করা হয়। বর্তমানে এটি পৃথিবীর সবচেয়ে বড় গিরগিটি। নির্জনতা প্রিয়। শুকর, হরিণ, কাঁকড়া, পাখি যা পায় সব খায়। এদের শরীরে প্রচ- শক্তি, বিশেষ করে লেজে। লেজের এক আঘাতে একটা শক্তিশালী ঘোড়াকেও কাবু করে ফেলতে পারে। শিকারিরা যাতে কমোডো আর তিনটি দ্বীপের ছায়াও মাড়াতে না পারে সে জন্যে আইন করা হয়েছে।

দ্বীপের প্রচলিত রীতি অনুসারে এদের শিকার করা মারাত্মক অপরাধ। তাই পৃথিবীর অন্য সব জায়গায় এরা প্রায় বিলুপ্ত হয়ে গেলেও এখনও বহাল তবিয়তে বাস করছে এই কমোডো দ্বীপে।

সূত্র : লাইফ সায়েন্স

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী