শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাপ্তাইয়ে তামাকের জমিতে ফুল চাষ

অনলাইন রিপোর্টার ॥ কাপ্তাই উপজেলার যে জমিতে এক সময় তামাক চাষ হতো এখন সেই জমিতে ফুলের চাষ করা হচ্ছে। আর ফুল চাষ করে সফলতাও পাওয়া যাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন জানান শীলছতির যে জমিতে বছরের পর বছর তামাক চাষ হতো সেই জমিতে কয়েক বছর আগে বিভিন্ন ধরণের শাক সবজি চাষ শুরু হয়। তবে চাষে বৈচিত্র আনার লক্ষ্যকে সামনে রেখে শাকসবজির বদলে এবার ফুল চাষের উদ্যোগ নেওয়া হয় ঐ জমিতে। আর ফুল চাষ করে কাঙ্খিত সাফল্যও পাওয়া যাচ্ছে বলে তিনি জানান।

কাপ্তাই উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মংসুইপ্রু মারমা বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে ফুল চাষ করার জন্য স্থানীয় চাষি কামালকে সার্বিক সহযোগিতা করা হয়। কৃষি বিভাগের সহযোগিতা নিয়ে চাষি কামাল তামাকের জমিতে ফুল চাষ করে সফলতা পাবেন বলেও তিনি আশা করেন। পূর্বাঞ্চালীয় সমন্বিত কৃষি উন্নয়ন ২য় পর্যায় প্রকল্পের আওতায় এই ফুল চাষ করা হয় বলে জানা গেছে।

এদিকে চাষি কামালের ফুলের বাগান পরিদর্শন করার জন্য কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন, ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তনচংগ্যা, মহিলা ভাইস চেয়ারম্যান নুর নাহার শীলছড়ি যান। তারা চাষি কামালকে সঙ্গে নিয়ে ফুল বাগান ঘুরে দেখেন। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মংসুইপ্রু মারমা ও শীলছড়ি ব্লক সুপারভাইজার আবু ছালেহ উপস্থিত ছিলেন।

উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন বলেন, চাষি কামাল যেভাবে ফুলের বাগান সৃজন করেছেন তা প্রশংসার দাবি রাখে। আর এ কাজে উপজেলা কৃষি বিভাগ ফুলের চারা সরবরাহ করে এবং প্রযুক্তি সহযোগিতা দিয়ে চাষি কামালকে যেভাবে উদ্বুদ্ধ করেছে তাও আমাদের দৃষ্টি কেড়েছে। তিনি অন্য চাষিদেরও এভাবে ফুল চাষের আহবান জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা মংসুইপ্রু মারমা বলেন, চাষি কামাল গত কয়েক বছর এই জমিতে বেগুন, টমেটো, মুলা ও অন্যান্য শাকসবজি চাষ করে সফলতা পেয়েছেন। তবে মৌসুম শেষে এসব শাক সবজির চাহিদা বহুলাংশে কমে যায়।

কিন্তু ফুলের চাহিদা সব সময় থাকে। তিনি বলেন চাষি কামালের ফুলের বাগানে যত ফুল ফুটবে তা যাতে সহজে বাজারজাত করা যায় কৃষি বিভাগের পক্ষ থেকে সেই উদ্যোগ নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯০৭         জেমি ডে’কে অব্যাহতি, সাফে বাংলাদেশের কোচ অস্কার         এসাইনমেন্ট জমার সাথে টাকার কোন সম্পর্ক নেই ॥ শিক্ষামন্ত্রী         সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী ৩ দিনের রিমান্ডে         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         দিনাজপুরে তিনটি মসজিদে অভিযান, জঙ্গী সন্দেহে ৬১ জন আটক         কক্সবাজার সৈকতে এক যুবকের সলিল সমাধি         রাঙ্গামাটিতে সন্ত্রাসীর গুলিতে জেএসএস নেতার মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী