বুধবার ১৩ কার্তিক ১৪২৭, ২৮ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাপ্তাইয়ে তামাকের জমিতে ফুল চাষ

অনলাইন রিপোর্টার ॥ কাপ্তাই উপজেলার যে জমিতে এক সময় তামাক চাষ হতো এখন সেই জমিতে ফুলের চাষ করা হচ্ছে। আর ফুল চাষ করে সফলতাও পাওয়া যাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন জানান শীলছতির যে জমিতে বছরের পর বছর তামাক চাষ হতো সেই জমিতে কয়েক বছর আগে বিভিন্ন ধরণের শাক সবজি চাষ শুরু হয়। তবে চাষে বৈচিত্র আনার লক্ষ্যকে সামনে রেখে শাকসবজির বদলে এবার ফুল চাষের উদ্যোগ নেওয়া হয় ঐ জমিতে। আর ফুল চাষ করে কাঙ্খিত সাফল্যও পাওয়া যাচ্ছে বলে তিনি জানান।

কাপ্তাই উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মংসুইপ্রু মারমা বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে ফুল চাষ করার জন্য স্থানীয় চাষি কামালকে সার্বিক সহযোগিতা করা হয়। কৃষি বিভাগের সহযোগিতা নিয়ে চাষি কামাল তামাকের জমিতে ফুল চাষ করে সফলতা পাবেন বলেও তিনি আশা করেন। পূর্বাঞ্চালীয় সমন্বিত কৃষি উন্নয়ন ২য় পর্যায় প্রকল্পের আওতায় এই ফুল চাষ করা হয় বলে জানা গেছে।

এদিকে চাষি কামালের ফুলের বাগান পরিদর্শন করার জন্য কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন, ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তনচংগ্যা, মহিলা ভাইস চেয়ারম্যান নুর নাহার শীলছড়ি যান। তারা চাষি কামালকে সঙ্গে নিয়ে ফুল বাগান ঘুরে দেখেন। এসময় উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মংসুইপ্রু মারমা ও শীলছড়ি ব্লক সুপারভাইজার আবু ছালেহ উপস্থিত ছিলেন।

উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন বলেন, চাষি কামাল যেভাবে ফুলের বাগান সৃজন করেছেন তা প্রশংসার দাবি রাখে। আর এ কাজে উপজেলা কৃষি বিভাগ ফুলের চারা সরবরাহ করে এবং প্রযুক্তি সহযোগিতা দিয়ে চাষি কামালকে যেভাবে উদ্বুদ্ধ করেছে তাও আমাদের দৃষ্টি কেড়েছে। তিনি অন্য চাষিদেরও এভাবে ফুল চাষের আহবান জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা মংসুইপ্রু মারমা বলেন, চাষি কামাল গত কয়েক বছর এই জমিতে বেগুন, টমেটো, মুলা ও অন্যান্য শাকসবজি চাষ করে সফলতা পেয়েছেন। তবে মৌসুম শেষে এসব শাক সবজির চাহিদা বহুলাংশে কমে যায়।

কিন্তু ফুলের চাহিদা সব সময় থাকে। তিনি বলেন চাষি কামালের ফুলের বাগানে যত ফুল ফুটবে তা যাতে সহজে বাজারজাত করা যায় কৃষি বিভাগের পক্ষ থেকে সেই উদ্যোগ নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল         মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত না হলে দুর্নীতি বন্ধ হবে না ॥ বাদশা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৩ জনের, নতুন শনাক্ত ১৪৯৩         আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত         ইংলিশ চ্যানেলে নৌকাডুবিতে ৪ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু         আমরা সকলের সঙ্গে বন্ধুত্ব চাই , বৈরিতা নয় ॥ প্রধানমন্ত্রী         নিজেদের অপরাজনীতির জন্যই বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে ॥ সেতুমন্ত্রী         আগামী ২৯ নবেম্বর বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী ॥ রেলমন্ত্রী         ফ্রান্সের নাম উল্লেখ না করে অবশেষে প্রতিবাদ সৌদির         সিনহা হত্যা মামলায় আরও ৫দিনের রিমান্ডে রুবেল শর্মা         প্রতারণার মামলায় উপস্থাপক ও চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ কারাগারে         আদালতের হাজতখানায় ইরফান ও তার বডিগার্ড         রোহিঙ্গা সমস্যা সমাধানে সুচিকে যুক্তরাষ্ট্রের চাপ         ক্যালিফোর্নিয়ায় দাবানল ॥ ঘর ছেড়েছে প্রায় ১ লাখ মানুষ         ন্যাটো মিত্রদের সঙ্গে দ্বন্দ্ব ॥ হুমকিতে তুরস্কের অর্থনীতি         ইয়েমেনের লাখো শিশু অনাহারে         থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন না