শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১২২৫ টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধির অযুহাতে মাত্র বাইশ দিনের মাথায় দেশের বাজারে ফের স্বর্ণের দাম বাড়ানো হয়েছে।

প্রতি ভরিতে বেড়েছে ১ হাজার ২২৫ টাকা বাড়ানোর ফলে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৪৩ হাজার ৭৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বর্ধিত নতুন মূল্য শনিবার থেকে কার্যকর করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে আরও বলা হয়, শনিবার থেকে ২২ ক্যারেটের স্বর্ণ প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৩ হাজার ৭৪০ টাকা দরে বিক্রি হবে।

এখন এ মানের স্বর্ণের দাম ৪২ হাজার ৫১৫ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতিভরিতে দাম বেড়েছে এক হাজার ২২৫ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ প্রতিভরি ৪০ হাজার ৪১৬ টাকার বদলে ৪১ হাজার ৬৪০ টাকায় বিক্রি হবে। এক্ষেত্রে প্রতিভরিতে দাম বেড়েছে এক হাজার ২২৪ টাকা। ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতিভরি বিক্রি হবে ৩৪ হাজার ৯৯২ টাকা। বর্তমানে এ মানের স্বর্ণের দাম ৩৩ হাজার ৭৬৭ টাকা। আর প্রতিভরি সনাতন স্বর্ণের দামও এক হাজার ২২৫ টাকা বেড়েছে। এ মানের স্বর্ণ ২২ হাজার ৬৮৬ টাকার পরিবর্তে ২৩ হাজার ৯১১ টাকায় বিক্রি হবে। স্বর্ণের পাশাপাশি রুপার (ক্যাডমিয়াম) দামও বেড়েছে। প্রতিভরি রুপার দাম ৯৩৩ টাকা থেকে বেড়ে হয়েছে ৯৯১ টাকা। প্রচলিত মানদ- অনুযায়ী, প্রতিভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ছয় শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক পাঁচ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে।

এসসিবির নতুন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার ॥ শিপার্স কাউন্সিল অব বাংলাদেশে (এসসিবি) বর্তমান চেয়ারম্যান এস এন জুটের স্বত্বাধিকারী রেজাউল করিম চেয়ারম্যান হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন। সিল্ক কন্টেনার লাইন্স লিমিটেডের চেয়ারম্যান আরিফুল আহসান সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং জ্যোতি এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আফসারউদ্দিন স্বপন ভাইস চেয়ারম্যান হিসেবে নতুনভাবে নির্বাচিত হয়েছেন।

নবনির্বাচিত পরিচালকগণ হলেন- আরজু রহমান ভুঁইয়া, কামরান উদ্দিন, এ, কে, এম, আমিনুল মান্নান (খোকন), জাহিদুল ইসলাম, মোহাম্মদ শাহজাহান খান, সৈয়দ মোঃ বকতিয়ার, মোহাম্মদ মুনির হোসেন ও জিয়াউল ইসলাম।

সম্প্রতি অনুষ্ঠিত সংগঠনের ৩৪তম বার্ষিক সাধারণ সভায় ২০১৬ এবং ২০১৭ মেয়াদের জন্য নবনির্বাচিত পরিচালক ম-লী নির্বাচন করা হয়। অনুষ্ঠানে শিপার্স কাউন্সিলের সদস্য ও গণ্যমান্য অতিথিবর্গসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক, সাবেক প্রতিমন্ত্রী দীপঙ্কর তালুকদার এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব ওয়ালিউল ইসলাম উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রে গাড়ি বিক্রি বেড়েছে

অর্থনৈতিক স্থিতিশীলতার কারণে ভোক্তা খরচ বাড়ায় জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে বেড়েছে গাড়ি বিক্রির পরিমাণ। অবশ্য গাড়ি বিক্রি বাড়ার পেছনে জ্বালানি তেলের দরপতনও সমান ভূমিকা রেখেছে। একই কারণে ২০১৫ সালেও গাড়ি বিক্রির হার ভাল ছিল দেশটিতে। জানুয়ারিতে ফোর্ড, জেনারেল মোটরস, ফিয়াট ক্রিসলার, নিশানের গাড়ি বিক্রি বেড়েছে প্রত্যাশার চেয়ে বেশি। তবে, তুষারঝড় না হলে গাড়ি বিক্রি আরও বেশি হতো বলে জানিয়েছে প্রতিষ্ঠানগুলো। -অর্থনৈতিক রিপোর্টার

চীনের কেম-চায়না কিনছে সিনজেনটা

সুইজারল্যান্ডের বিশ্বখ্যাত কৃষিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনজেনটাকে ৪ হাজার ৩শ’ কোটি ডলারে কেনার প্রস্তাব দিয়েছে চাইনিজ কেমিক্যালস গ্রুপ কেম-চায়না। আর এটি বাস্তবায়িত হলে তা হবে চীনের ইতিহাসে প্রথম এত বড় কোন কোম্পানির অধিগ্রহণ। বাংলাদেশে উন্নত মানের কৃষি বীজ ও কীটনাশক সরবরাহকারী প্রতিষ্ঠান সিনজেনটা। এটি সিনজেনটা বাংলাদেশ নামে সরকারের সঙ্গে যৌথ মালিকানায় ব্যবসা করছে। অধিগ্রহণ হলে সিনজেনটা বাংলাদেশও চলে যাবে চীনা কোম্পানির কাছে। চীনের জাতীয় কেমিক্যাল প্রতিষ্ঠান কেম-চায়না বলছে, সিনজেনটাকে কেনার জন্য বেশ কিছুদিন ধরেই চেষ্টা চালানো হচ্ছে। গত নবেম্বরে সেটি অধিগ্রহণের জন্য ৪ হাজার ২শ’ কোটি ডলারের প্রস্তাব দেয়া হয়। তবে সিনজেনটা কর্তৃপক্ষ তা প্রত্যাখ্যান করে। কিন্তু সম্প্রতি দেয়া প্রস্তাব শেয়ারহোল্ডারদের সঙ্গে আলোচনা করে বিবেচনা করার কথা জানিয়েছে কোম্পানিটি। -অর্থনৈতিক রিপোর্টার

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা         বৈরুতে যেভাবে পৌঁছায় ভয়াবহ বিস্ফোরকের চালান        
//--BID Records