বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উজ্জীবিত ভারত, সন্তুষ্ট ধোনি

  • অস্ট্রেলিয়ায় টি২০ সাফল্য

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ বিশ্বকাপ সামনে রেখে উজ্জীবিত হওয়ার রসদ পেয়ে গেল ভারত। প্রথম কোন বিদেশী দল হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে ‘হোয়াইটওয়াশ’ করল মহেন্দ্র সিং ধোনির দল। ওয়ানডে হারের বদলা নিয়ে অতিথিরা টি২০ সিরিজ জিতল ৩-০ ব্যবধানে। দারুণ এই সাফল্যে আইসিসি টি২০ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ভারত। ব্যাট হাতে রানের ফল্গুধারা বইয়ে দিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। ব্যাটিং নিয়ে দলটির সমস্যা কোন কালেই ছিল না। এই সফরে বড় প্রাপ্তি বোলিং, বিশেষ করে টি২০তে অতিদের বোলিং আক্রমণ ছিল আশাজাগানিয়া। অসাধারণ বল করেছেন তরুণ পেসার জাসপ্রিত বুমরা। সিরিজের শেষ ওয়ানডেতে অভিষেকের পর চার ম্যাচে ৮ উইকেটে নিয়েছেন তিনি। ২২ বছর বয়সী ডানহাতি পেসারে রীতিমতো মুগ্ধ অধিনায়ক ধোনি। সর্বোপরি উচ্ছ্বাস ঝরেছে কোহলি-রোহিতদের কণ্ঠেও।

‘অভিষেকের পর চার ম্যাচেই বুমরা অসাধারণ বোলিং করেছে। বিশেষ করে ওর লেন্থ এবং ইয়র্কারগুলো বিশ্বমানের। আমি তো বলব অস্ট্রেলিয়া সফরে বুমরাই আমাদের সেরা আবিষ্কার। আগে দেশের বাইরে গিয়ে সবসময়ই বোলিং নিয়ে দুশ্চিন্ত হতো। এবার সেটি হয়নি। টি২০ বিশ্বকাপের আগে দলের জন্য এটা খুবই ইতিবাচক।’ বলেন ধোনি। সঙ্গে থাকলেও একটি ম্যাচেও সুযোগ হয়নি অভিজ্ঞ হরভজন সিংয়ের। এ প্রসঙ্গে ভারত সেনাপতির বক্তব্য, ‘প্রতিপক্ষের ওপরই নির্ভর করবে আমার কি দল নিয়ে মাঠে নামব। আগামীতে হয়ত সুযোগ পাবে। তবে জয়ের জন্য আমাদের সম্ভাব্য সেরা একাদশটাই বেছে নিতে হবে।’ শেষ টি২০তে ১৯৭ রান চেজ করে ৭ উইকেটের বড় ব্যবধানে জেতে ভারত। শেষ মুহূর্তের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সময়ে চার হাঁকিয়ে সঙ্গী যুবরাজ সিংকে (১৫*) নিয়ে জয় নিশ্চিত করেন ৪৯ রানে অপরাজিত সুরেশ রায়না। ধোনি বলেন, ‘রায়না আইপিএলে দীর্ঘদিন তিন নম্বরে ব্যাট করে সফল। বিশ্ব টি২০তেও একই পজিশনে সেঞ্চুরি হাঁকিয়েছিল। ওর সবচেয়ে বড় গুণ পাঁচ বা ছয়ে একইভাবে ব্যাট করতে পারে। যেটা আর কেউই পারে না।’ আগের দুটি ম্যাচে ব্যাটিংয়ের সুযোগই হয়নি যুবির। এ প্রসঙ্গে অধিনায়কের পরামর্শ, ‘আমার মনে হয় কম্বিনেশন ঠিক আছে। শেষ ম্যাচে পাঁচ নম্বরে নেমে যুবরাজ ভাল করেছে। বিশ্বকাপ পর্যন্ত যুবিকে আরও ম্যাচ খেলতে হবে। তাহলেই ও ক্রমশ নিজের সেরা ফর্মে ফিরতে পারবে।’ টি২০ সিরিজে টানা তিন ম্যাচে হাফসেঞ্চুরি হাঁকিয়ে নতুন রেকর্ড গড়েছেন কোহলি। ভারতীয় ক্রিকেটের ক্রেজি বয় বলেন, ‘আপনি যত ভাল ব্যাটিং করুণ, আসল কথা দলের জয়। ওয়ানডেতে যেটা হয়নি। কিন্তু টি২০তে সেটা পুষিয়ে দেয়া গেছে।’ কোহলির পাশাপাশি সফরে অসাধারণ ব্যাটিং করেছেন ওয়ানডের ইতিহাসে দু-দুটি ডাবল সেঞ্চুরিরর মালিক রোহিত। তিনি বলেন, ‘ওয়ানডে বা টি২০ যাই হোক, ওপেনার হিসেবে একটা বাড়তি দায়িত্ব থাকে। শুরুটা ভাল করতে পারলে টিম উপকৃত হয়। দলে প্রয়োজন মেটাতে আমি সেটিই করতে চেয়েছি।’ অধিনায়ক ধোনির মতোই পেসার বুমরার প্রশংসা করেছেন ভারতের সময়ের সেরা দুই ব্যাটসম্যান কোহলি ও রোহিত। ওয়ানডে হারলেও টি২০ প্রাপ্তি ক্রিকেটের মোড়লদের দারুণভাবে উদ্দীপ্ত করবে। আইসিসি টি২০ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ধোনির দল। টি২০ বিশ্বকাপের আগে যা দলটির জন্য দারুণ খবর। মার্চ-এপ্রিলে ঘরের মাটিতে শিরোপা পুনরুদ্ধারের লড়াইয়ে নামবে ভারত। এতদিন শীর্ষস্থান ছিল ওয়েস্ট ইন্ডিজের দখলে। ক্যারিবীয়দের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে ভারতের রেটিং এখন ১২০। দুই আর তিনে থাকা উইন্ডিজ ও শ্রীলঙ্কার রেটিং সমান ১১৮।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী