শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশের পুুঁজিবাজার দীর্ঘমেয়াদে বিনিয়োগবান্ধব

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের পুঁজিবাজারকে অবশ্যই দীর্ঘমেয়াদী বিনিয়োগবান্ধব বলে ব্যাখ্যা দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমন কথা বলেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থ কর্মকর্তা আব্দুল মতিন পাটোয়ারী। ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক তাঁর লিখিত বক্তব্যে বলেন, সম্প্রতি পুঁজিবাজার নিয়ে কিছু নেতিবাচক বক্তব্যের কারণে বাজারে বিরূপ প্রভাব পড়ছে এবং বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বাংলাদেশের পুঁজিবাজার অবশ্যই দীর্ঘমেয়াদী বিনিয়োগবান্ধব। যার প্রমাণ হিসেবে ডিসেম্বর ২০১২ সালে বাজার মূলধন ছিল ২ লাখ ৪০ হাজার কোটি টাকা। যা ডিসেম্বর ২০১৫তে ৩ লাখ ১৫ হাজার কোটি টাকায় এসে দাঁড়িয়েছে এবং প্রবৃদ্ধি ৩১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এছাড়া ২০১২ সালে তালিকাভুক্ত কোম্পানি ছিল ২৪৩টি এবং ২০১৫ সালে এসে দাঁড়িয়েছে ২৮৮টিতে এবং প্রবৃদ্ধি হয়েছে ১৮ শতাংশ। অতএব পুঁজিবাজারে যে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হচ্ছে না তা বিভ্রান্তিমূলক এবং তথ্যনির্ভর নয়।

এদিকে সাংবাদিকদের সার্ভার ত্রুটির বিষয়ে বুয়েটের প্রফেসর ড. কায়কোবাদ বলেন, এখানে আমাদের দুটি বিষয়ে লিকেজ ছিল : একটি হলো এ সফটওয়্যার এবং সার্ভার সম্পর্কে আমাদের প্রশিক্ষণের অভাব ছিল আমরা তা সমাধানের জন্য কাজ করছি। আর অপরটি হলো, এ সফটওয়্যারের কোন এক্সেস আমাদের কাছে না থাকায় সমস্যার সমাধানে একটু সময় লেগে যায়। আমরা এসব সমস্যাকে এড়িয়ে যাওয়ার জন্য বেশকিছু পদক্ষেপ নিয়েছি।

সাংবাদিক সম্মেলনে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, ডিএসইর মার্কেট ক্যাপিটাল দিন দিনই বেড়ে চলছে। একটি গাছ ?শুধু উপরে উঠলে চলবে না সঙ্গে সঙ্গে দেখতে হবে তা মোটা হচ্ছে কি না। সূচকের ধর্ম হচ্ছে ওঠানামা করা। এটা ওঠানামা করবেই। বাজার মূলধন আমাদের বাড়ছে। যখন কোন শেয়ারবাজারে নতুন কোম্পানি আসার রাস্তা বন্ধ হয়ে যায় তখনই সূচক বেশি বাড়তে থাকে। বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান সম্প্রতি গণমাধ্যমের সামনে বর্তমানের পুুঁজিবাজারকে জুয়া বলার বিষয়ে জানতে চাইলে বলেন, সব ধরনের বিনিয়োগই ঝুঁকি। ব্যবসা করতে গেলে ঝুঁকি নিতেই হবে। একে কোনভাবেই জুয়া বলা যায় না। তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদে বিনিয়োগের জন্য একটি গাছ রোপণ করলেও যদি সেটি ভাঙে সেক্ষেত্রেও তো ঝুঁকিপূর্ণ বিনিয়োগই বলা যায়। তিনি আরও বলেন, কোন বাজারের সূচক দেখে বাজার আস্থাশীল তা বোঝা যাবে না। কারণ গত কয়েক বছরে বাজার ঠিক একইস্থানে রয়েছে। এতে বোঝা যাচ্ছে, বাজারে আগের তুলনায় আস্থা বেড়েছে। নতুন কোম্পানি বাজারে আসছে। সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক রুহুল আমিন, খাজা গোলাম রসুল, শাহাজান মিয়া, আনোয়ার হোসেন দিলীপ প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ