বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশের পুুঁজিবাজার দীর্ঘমেয়াদে বিনিয়োগবান্ধব

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের পুঁজিবাজারকে অবশ্যই দীর্ঘমেয়াদী বিনিয়োগবান্ধব বলে ব্যাখ্যা দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এমন কথা বলেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান অর্থ কর্মকর্তা আব্দুল মতিন পাটোয়ারী। ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক তাঁর লিখিত বক্তব্যে বলেন, সম্প্রতি পুঁজিবাজার নিয়ে কিছু নেতিবাচক বক্তব্যের কারণে বাজারে বিরূপ প্রভাব পড়ছে এবং বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বাংলাদেশের পুঁজিবাজার অবশ্যই দীর্ঘমেয়াদী বিনিয়োগবান্ধব। যার প্রমাণ হিসেবে ডিসেম্বর ২০১২ সালে বাজার মূলধন ছিল ২ লাখ ৪০ হাজার কোটি টাকা। যা ডিসেম্বর ২০১৫তে ৩ লাখ ১৫ হাজার কোটি টাকায় এসে দাঁড়িয়েছে এবং প্রবৃদ্ধি ৩১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এছাড়া ২০১২ সালে তালিকাভুক্ত কোম্পানি ছিল ২৪৩টি এবং ২০১৫ সালে এসে দাঁড়িয়েছে ২৮৮টিতে এবং প্রবৃদ্ধি হয়েছে ১৮ শতাংশ। অতএব পুঁজিবাজারে যে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হচ্ছে না তা বিভ্রান্তিমূলক এবং তথ্যনির্ভর নয়।

এদিকে সাংবাদিকদের সার্ভার ত্রুটির বিষয়ে বুয়েটের প্রফেসর ড. কায়কোবাদ বলেন, এখানে আমাদের দুটি বিষয়ে লিকেজ ছিল : একটি হলো এ সফটওয়্যার এবং সার্ভার সম্পর্কে আমাদের প্রশিক্ষণের অভাব ছিল আমরা তা সমাধানের জন্য কাজ করছি। আর অপরটি হলো, এ সফটওয়্যারের কোন এক্সেস আমাদের কাছে না থাকায় সমস্যার সমাধানে একটু সময় লেগে যায়। আমরা এসব সমস্যাকে এড়িয়ে যাওয়ার জন্য বেশকিছু পদক্ষেপ নিয়েছি।

সাংবাদিক সম্মেলনে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, ডিএসইর মার্কেট ক্যাপিটাল দিন দিনই বেড়ে চলছে। একটি গাছ ?শুধু উপরে উঠলে চলবে না সঙ্গে সঙ্গে দেখতে হবে তা মোটা হচ্ছে কি না। সূচকের ধর্ম হচ্ছে ওঠানামা করা। এটা ওঠানামা করবেই। বাজার মূলধন আমাদের বাড়ছে। যখন কোন শেয়ারবাজারে নতুন কোম্পানি আসার রাস্তা বন্ধ হয়ে যায় তখনই সূচক বেশি বাড়তে থাকে। বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান সম্প্রতি গণমাধ্যমের সামনে বর্তমানের পুুঁজিবাজারকে জুয়া বলার বিষয়ে জানতে চাইলে বলেন, সব ধরনের বিনিয়োগই ঝুঁকি। ব্যবসা করতে গেলে ঝুঁকি নিতেই হবে। একে কোনভাবেই জুয়া বলা যায় না। তিনি আরও বলেন, দীর্ঘমেয়াদে বিনিয়োগের জন্য একটি গাছ রোপণ করলেও যদি সেটি ভাঙে সেক্ষেত্রেও তো ঝুঁকিপূর্ণ বিনিয়োগই বলা যায়। তিনি আরও বলেন, কোন বাজারের সূচক দেখে বাজার আস্থাশীল তা বোঝা যাবে না। কারণ গত কয়েক বছরে বাজার ঠিক একইস্থানে রয়েছে। এতে বোঝা যাচ্ছে, বাজারে আগের তুলনায় আস্থা বেড়েছে। নতুন কোম্পানি বাজারে আসছে। সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক রুহুল আমিন, খাজা গোলাম রসুল, শাহাজান মিয়া, আনোয়ার হোসেন দিলীপ প্রমুখ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে জোড়া বিস্ফোরণে নিহত ৭৮, আহত প্রায় ৪০০০         সাবরিনা-আরিফসহ আট জনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে ডিবি         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বৈরুতে বিস্ফোরণে বাংলাদেশ নৌবাহিনীর ১৯ সদস্য আহত         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         লেবাননে বিস্ফোরণে কয়েকজন বাংলাদেশি আহত         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও         বিস্ফোরণে প্রাণ হারালেন লেবাননের কাতায়েব পার্টির মহাসচিব         সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ         টাইমস স্কয়ারে দেখানো হবে না রামমন্দিরের ভূমিপূজার ছবি         বৈরুতে বিস্ফোরণ ॥ সহায়তার আশ্বাস দিলেন সমব্যথী বিশ্বনেতারা         নরওয়ের ফ্যালকন-২০’র গতিবিধি আটকে দিল রাশিয়ার মিগ-৩১         ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে ভয়াবহ বিস্ফোরণ         চামড়ার বাজারে ধস ॥ প্রধান চার কারণ চিহ্নিত         মানুষের উন্নত জীবন ধারা নিশ্চিত করাই মূল লক্ষ্য         ষড়যন্ত্রকারীদের অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক থাকুন ॥ কাদের         নরেন দাস ছিলেন বঙ্গবন্ধুর একনিষ্ঠ সৈনিক ॥ আইনমন্ত্রী         জুলাইয়ে রেমিটেন্সে রেকর্ড         টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা নিহত        
//--BID Records