মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘুরে দাঁড়াতে চায় পাকিস্তান

  • আজ দ্বিতীয় ওয়ানডে, ওয়েলিংটনে আমিরকে অপমান- ক্ষমা চাইল নিউজিল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ নেপিয়ারে নিউজিল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে আজ। প্রথম ওয়ানডেতে ৭০ রানের বড় জয়ে ১-০তে এগিয়ে স্বাগতিক কিউইরা। সিরিজে টিকে থাকতে হলে পাকিদের আজ জিততেই হবে। ভুলত্রুটি শুধরে ঘুরে দাঁড়াতে মরিয়া আজহার আলির দল। তবে তাদের জন্য কাজটা কঠিন। কারণ ঘরের মাটিতে ভয়ঙ্কর এক দল নিউজিল্যান্ড। প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলা ব্ল্যাকক্যাপসরা ক’দিন আগে গুঁড়িয়ে দেয় উপমহাদেশের অপর শক্তিধর প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে। ওদিকে ওয়েলিংটনের প্রথম ওয়ানডেতে মোহাম্মদ আমিরকে ঘিরে ঘটে যাওয়া অনাকাক্সিক্ষত ঘটনার জন্য পাকিস্তানের কাছে ক্ষমা চেয়েছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড সফরে পাকিস্তানের শুরুটা ছিল দুর্দান্ত। শহীদ আফ্রিদির ‘ম্যাজিক্যাল’ অলরাউন্ড নৈপুণ্যের ওপর ভর করে প্রথম টি২০তে দারুণ এক জয় পায় সফরকারীরা। কিন্তু সে ধারা বজায় থাকেনি। পরের দুই ম্যাচে টানা হারে ২-১এ টি২০ সিরিজ খোয়ায় ‘আনপ্রেডিক্টেবল’ পাকিরা। ওয়ানডেতে আজহার আলিদের শুরুটা হয় বাজেভাবে। ওয়েলিংটনে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে টসে হেরে ব্যাটিং পাওয়া কিউইরা। জবাবে ৪৬ ওভারে ২১০ রানে গুটিয়ে যায় সফরকারী পাকিস্তান। ৮২ রানের চমৎকার ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরা হন স্বাগতিক ব্যাটসম্যান হেনরি নিকোলস। তবে একটি দুর্ঘটনা তাদের জয়ের আনন্দ ম্লান করে দেয়। প্রতিপক্ষ পেসার আনোয়ার আলির বাউন্সের আঘাতে চোখের কোটর ভেঙ্গে যায় মিচেল ম্যাকক্লেনঘানের। গোটা সিরিজ থেকেই ছিটকে গেছেন এই পেসার।

ম্যাচটা যতটা দেখায় ততটা একপেশে ছিল না। এক পর্যায়ে ৯৯ রানে নিউজিল্যান্ডের ৬ উইকেট ফেলে দিয়েছিল পাকিস্তান। আবার রান চেজ করতে গিয়ে ৩ উইকেটে ১৪২ রান করেও শেষ পর্যন্ত খেই হারায় সফরকারীরা। তবে বোলারদের নৈপুণ্যে সন্তুষ্ট অধিনায়ক আজহার টপ-অর্ডার ব্যাটসম্যানদের কাছ থেকে আরও ভাল ব্যাটিং আশা করছেন। তিনি বলেন, ‘এটা ঠিক বোলিংয়ে আমারা শেষ পর্যন্ত চাপটা ধরে রাখতে পারিনি। কিন্তু ওয়েলিংটনের পিচে রান ছিল। ২৮০ রান অতিক্রম করেও তাই ম্যাচটা আমাদের জেতা উচিত ছিল। টপ-অর্ডারে সরফরাজ আহামেদ আর শোয়েব মাকসুদ আশা জাগিয়েও বড় ইনিংস খেলতে পারেনি। আন্তর্জাতিক ক্রিকেটে সফল হতে হলে আমাদের এই জায়গায় উন্নতি করতে হবে। আশা করছি ভুলত্রুটি শুধরে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়াতে পারব।’ আজহার খুব একটা বাড়িয়ে বলেননি। ভারতের চলমান অস্ট্রেলিয়া সফরে রানের বন্যা বইয়ে যাচ্ছে। বর্তমানে ওয়ানডে-টি২০ মানেই রানের খেলা। সুতরাং ব্যাটসম্যানদেরই সবার আগে দায়িত্বটা নিতে হবে। নেপিয়ারেও থাকছে রানের হাতছানি। গত বছর ফেব্রুয়ারিতে এখানে দু’দলের শেষ দেখায় ৩৬৯ রান করে নিউজিল্যান্ড জিতেছিল ১১৯ রানে! ওদিকে প্রথম ওয়ানডেতে আমিরকে নিয়ে ঘটে যাওয়া অনাকাক্সিক্ষত ঘটনার জন্য পাকিস্তানের কাছে ক্ষমা চেয়েছে নিউজিল্যান্ড। ওয়েলিংটনের বেসিন রিজার্ভের গ্যালারি থেকে এক দর্শক ডলার দেখিয়ে অপমান করেন স্পট ফিক্সিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা পাকিস্তানী পেসারকে। তারচেয়েও গুরুতর, সেদিন স্টেডিয়ামে ঘোষকের দায়িত্বে থাকা কর্মীও আমিরকে অপমান করেন। ২৩ বছর বয়সী বাঁহাতি বোলিং করার সময় সাউন্ড সিস্টেমে টাকা গোনার মেশিনের শব্দ বাজিয়েছিলেন দায়িত্বে থাকা ম্যাকলউড!

এত দর্শকের মধ্যে কেউ একজন হঠাৎ করে একটা কয়েন বের করে যদি বলে, ‘এই নাও, তোমার জন্য একটা কয়েন।’ তাহলে নিউজিল্যান্ড বোর্ডের (এনজেডসি) আর কিই বা করার থাকে। তাৎক্ষণিক পুলিশ গিয়ে ওই সমর্থককে সতর্ক করে দিয়েছিল। কিন্তু বেতনভুক্ত ঘোষণাকারীর আচরণকে হালকাভাবে নেয়নি এনজেডসি। ওই ঘোষণাকারীকে তিরস্কারের পাশাপাশি পাকিস্তান দলের কাছে গিয়ে ক্ষমা চেয়ে এসেছেন খোদ এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট। ‘মাইকে ওভাবে শব্দ করাটা ক্রিকেটীয় রীতির বিরুদ্ধ, প্রতিপক্ষের জন্য অসম্মানেরও। আমি পাকিস্তানের কাছে ক্ষমা চাইছি। আশা করছি এর পুনরাবৃত্তি হবে না।’ বলেন হোয়াইট।

শীর্ষ সংবাদ:
করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ডিবির জ্যাকেটে নতুন প্রযুক্তি         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         ৭ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা শুরু         দুর্নীতি মামলায় জিকে শামীমের মা কারাগারে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         ঢাকায় শাবিপ্রবির সাবেক দুই শিক্ষার্থীকে আটকের অভিযোগ         ঝালকাঠিতে লঞ্চে অগ্নিকাণ্ডে দগ্ধ ৩০ জনকে নগদ সহায়তা         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         রাজশাহীতে বাড়ছে করোনা সংক্রমণ, তবুও উপেক্ষিত স্বাস্থ্যবিধি         ফটিকছড়িতে ভারতের দেওয়া লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স হস্তান্তর         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট কাবোরেকে পদচ্যুত করেছে সেনাবাহিনী         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর