বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিরে আসছে নগরীর সৌন্দর্য

  • চট্টগ্রামে অবৈধ বিলবোর্ড উচ্ছেদ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিলবোর্ডে ঢাকা পড়েছিল চট্টগ্রাম নগরীর সৌন্দর্য। সড়কে চলার পথে দিকে-দিকে শুধু বিলবোর্ড আর বিলবোর্ড। কিন্তু গত এক সপ্তাহের টানা অভিযানে অপসারিত হচ্ছে বিলবোর্ড। ফলে বন্দরনগরী ফিরে পাচ্ছে তার আসল রূপ। সৌন্দর্যপ্রিয় নাগরিকদের মধ্যেও এসেছে এক ধরনের স্বস্তি। উন্মুক্ত হচ্ছে নীল আকাশ ও সবুজের সমারোহ।

গত ১৪ জানুয়ারি রাত থেকে অবৈধ বিলবোর্ড উচ্ছেদে টানা অভিযান শুরু করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গত সাত দিনে নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩৬৩ অবৈধ বিলবোর্ড উচ্ছেদ করে কর্তৃপক্ষ। চসিকের এই অবৈধ বিলবোর্ড উচ্ছেদ অভিযান প্রশংসিত হচ্ছে সাধারণের মাঝে। নগরীর নি¤œ আয়ের মানুষ থেকে শুরু করে রাজনীতিবিদ, সংস্কৃতিকর্মী নানা পেশার মানুষ চসিকের অবৈধ বিলবোর্ড উচ্ছেদ অভিযানের প্রশংসা করেছেন। বৃহস্পতিবার বিকেলে রিক্সায় চড়ে লাভ লেন মোড় যাওয়ার পথে চালক জয়নাল বলেন, মেয়র আ জ ম নাছির উদ্দিন কিছু করুক বা না করুক, তিনি যে বিলবোর্ড উচ্ছেদ করছেন সেটাই বিশাল বিষয়। বিলবোর্ড উচ্ছেদের কারণে এখন নগরীর সৌন্দর্য ফিরে আসছে। জয়নাল আরও বলেন, শুধু আমি বিলবোর্ডের প্রশংসা করছি তা নয়, রিক্সায় চড়ার সময় অনেকে বিলবোর্ড উচ্ছেদের প্রশংসা করেন।

কর্পোরেশন সূত্রে জানা গেছে, জুলাই মাসে টানা উচ্ছেদ অভিযান পরিচালনার পর গত ১৪ জানুয়ারি বৃহস্পতিবার রাতে পুনরায় অভিযান শুরু করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এবার কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজিয়া শিরিনের পাশাপাশি জেলা প্রশাসনের চার নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করেন। প্রথম দিন নগরীর দেওয়ান হাট, লালখান বাজার মোড়, দুই নম্বর গেট ও বায়োজিদ এলাকায় অভিযান চালিয়ে ১২ অবৈধ বিলবোর্ড উচ্ছেদ করেন। পরদিন শুক্রবার রাতে অভিযান চালিয়ে আরও ১৮টি, শনিবার রাতে ১১৫টি, রবিবার রাতে ৯২টি, সোমবার রাতে ৩৫টি, মঙ্গলবার রাতে ৪৬টি এবং বুধবার রাতে ৪৬টি বিলবোর্ড উচ্ছেদ করা হয়। সব মিলিয়ে গত বৃহস্পতিবার থেকে বুধবার পর্যন্ত টানা অভিযান চালিয়ে ৩৬৩ বিলবোর্ড উচ্ছেদ করে কর্পোরেশন।

কর্পোরেশনের উপ-করকর্মকর্তা রূপম কান্তি বলেন, বৃহস্পতিবার রাত থেকে বুধবার পর্যন্ত অভিযান চালিয়ে মোট ৩৬৩ অবৈধ বিলবোর্ড উচ্ছেদ করা হয়েছে। অবৈধ বিলবোর্ড উচ্ছেদ করে নগরীর সৌন্দর্য ফিরিয়ে আনতে মেয়র টানা অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন। বিলবোর্ড উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে। কিছু কিছু ব্যবসায়ী স্ব উদ্যোগে নিজেদের অবৈধ বিলবোর্ড অপসারণ করছেন বলে তিনি জানান। উল্লেখ্য, গত ২৮ এপ্রিল চসিক নির্বাচনে জয়লাভ করার পর মেয়র আ জ ম নাছির উদ্দিন নগরীর সৌন্দর্য ফিরিয়ে আনতে অবৈধ বিলবোর্ড উচ্ছেদের ঘোষণা দেন। পরে দায়িত্ব গ্রহণের পর ১ জুন থেকে অবৈধ বিলবোর্ড উচ্ছেদ অভিযান শুরু করে কর্পোরেশন। মাঝে মাঝে বিরতি দিয়ে ৯ জুলাই পর্যন্ত টানা অবৈধ বিলবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এরপর মাঝে বন্ধ দিয়ে গত বৃহস্পতিবার রাত থেকে পুনরায় টানা অভিযান শুরু করেছে কর্পোরেশন।

শীর্ষ সংবাদ:
ওমিক্রনরোধে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন গাইডলাইন         শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ