বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজারেঙ্কা কোয়ার্টার ফাইনালে

আজারেঙ্কা কোয়ার্টার ফাইনালে
  • জয় পেয়েছেন এ্যাঞ্জেলিক কারবার, আন্দ্রেয়া পেটকোভিচ, পুরুষ এককে নিশিকোরি-চিলিচ

স্পোর্টস রিপোর্টার ॥ জয়ের ধারা অব্যাহত রেখেছেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। ব্রিসবেন ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডেও জয়ের দেখা পেয়েছেন তিনি। মঙ্গলবার ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টে বেলজিয়ামের ইয়ালিন বোনাভেনচারকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেন। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা এদিন ৬-৩ এবং ৬-২ গেমে হারান বোনাভেনচারকে। আজারেঙ্কা ছাড়াও মৌসুমের প্রথম এই টুর্নামেন্টের শেষ আটের টিকেট নিশ্চিত করেছেন জার্মানির দুই তারকা এ্যাঞ্জেলিক কারবার ও আন্দ্রেয়া পেটকোভিচ। তবে ছিটকে পড়েছেন সুইজারল্যান্ডের সপ্তম বাছাই বেলিন্ডা বেনচিচ। এদিকে পুরুষ এককে টুর্নামেন্টের শেষ আটে উঠেছেন জাপানের দ্বিতীয় বাছাই কেই নিশিকোরি এবং ক্রোয়েশিয়ার তৃতীয় বাছাই মারিন চিলিচ।

মৌসুমের প্রথম এই টুর্নামেন্টে শুরুতেই ইনজুরির শঙ্কা দেখা দেয়। যে কারণে টুর্নামেন্টের ফেবারিট দুই তারকা মারিয়া শারাপোভা নিজেদের নাম প্রত্যাহার করে নেন। রাশিয়ান টেনিস তারকা মাশা চোটের কারণে নিজের নাম সরিয়ে নেয়ার মাত্র এক ঘণ্টা পরেই টুর্নামেন্ট প্রত্যাহারের ঘোষণা দেন শীর্ষ বাছাই রোমানিয়ার সিমোনা হ্যালেপ। আর তারই স্থলাভিষিক্ত হন বেলজিয়ামের ইয়ালিন বোনাভেনচার। কিন্তু নিজের গতিপথ খুব একটা সুগম ছিল না। কেননা দ্বিতীয় রাউন্ডেই যে তার প্রতিপক্ষ ছিল ভিক্টোরিয়া আজারেঙ্কা। ফলাফল স্বাভাবিক পরাজয়। ব্রিসবেন ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টে ২০০৯ সালে চ্যাম্পিয়ন হয়েছিলেন বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কা। কিন্তু মাঝের সময়টা ভাল কাটেনি তার। বিশেষ করে গত দুটি মৌসুমে একেবারেই নিষ্প্রভ ছিলেন তিনি। গত দুই মৌসুমে টেনিসের ২৩টি টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে রাখেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা।

তবে নতুন মৌসুমে নতুন করে শুরু করতে চান দুইবারের অস্ট্রেলিয়ান ওপেনজয়ী ভিক্টোরিয়া আজারেঙ্কা। এ বিষয়ে বর্তমান টেনিস র‌্যাঙ্কিংয়ের ২২ নাম্বারে থাকা বেলারুশ সুন্দরী বলেন, ‘যতদিন কোর্টে ছিলাম না ততদিন অনেক বেশি মিস করেছি। তবে এখন আমি নিজের খেলায় খুবই সতর্ক। সর্বোচ্চটাই মেলে ধরতে চাই। বিশেষ করে অস্ট্রেলিয়ান ওপেনের আগে ব্রিসবেনেও সেরাটা দেয়ার চেষ্টা করছি।’ ব্রিসবেন ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্টের চতুর্থ বাছাই এ্যাঞ্জেলিক কারবার। তিনিও ধরে রেখেছেন পারফর্মেন্সের ধারাবাহিকতা। দ্বিতীয় পর্বে তিনি ৬-৩ এবং ৬-০ গেমে হারিয়েছেন আমেরিকার মেডিসন ব্রেঞ্জেলকে। কোয়ার্টার ফাইনালে এখন প্রতিপক্ষ তার রাশিয়ার এ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। এ্যাঞ্জেলিক কারবারেরই স্বদেশী আন্দ্রেয়া পেটকোভিচ দ্বিতীয় পর্বে জয় পেয়েছেন একাটেরিনা মাকারোভার বিপক্ষে। এদিন তিনি ৭-৫ ও ৬-৪ গেমে হারান রাশিয়ার মাকারোভাকে। ইনজুরির কারণে পেটকোভিচও গত মৌসুমে নিজের ছায়া ছিলেন। এবার তার লক্ষ্য মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। সেজন্য ব্রিসবেনে ভাল পারফর্ম করাটাকেও গুরুত্ব দিচ্ছেন তিনি। এ বিষয়ে পেটকোভিচ বলেন, ‘এখানে যারা খেলছেন সবাই শীর্ষ সারির খেলোয়াড়। তাদের অনেককে ভাল করে না চিনলেও অস্ট্রেলিয়ান ওপেনের ক্ষেত্রে ঠিকই সেরা প্রতিদ্বন্দ্বী হিসেবে সামনে দাঁড়াবে।’

গত মৌসুমে ভিক্টোরিয়া আজারেঙ্কা, মারিয়া শারাপোভা, পেত্রা কেভিতোভা কিংবা ইউজেনি বাউচার্ড প্রত্যেককেই ভুগিয়েছে চোট। এবার শুরুতেই দেখা গেল তা। মৌসুমের প্রথম টুর্নামেন্ট শুরুর আগেই ইনজুরির কারণে ছিটকে পড়েছেন মারিয়া শারাপোভা, সিমোনা হ্যালেপ। শুধু তাই নয়, এই দুই তারকা ছাড়াও চোটের কারণে হপম্যান কাপ থেকে সরে দাঁড়িয়েছেন সেরেনা উইলিয়ামস। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা গত মৌসুমে এককভাবেই রাজত্ব করেছেন। চার গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের তিনটিতেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন কৃষ্ণকলিখ্যাত সেরেনা উইলিয়ামস।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক