রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সড়কে নির্মাণ সামগ্রীর স্তূপে নগর পরিচ্ছন্নতা ম্লান

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ বিভাগীয় শহর রাজশাহী মহানগরীর প্রধান প্রধান সড়ক দিয়ে চলাচল করলে সবচেয়ে পরিচ্ছন্ন শহর বলে মনে হবে যে কারও। তবে নিয়ম ভেঙ্গে বিভিন্ন সড়কের পাশে নির্মাণাধীন ভবনের সামগ্রী রেখে পরিচ্ছন্নতা ম্লান করা হচ্ছে। যদিও সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ এরই মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিধিনিষেধ আরোপ করেছে। তার পরও বাড়ির মালিকরা মানছেন না সে নির্দেশ।

সম্প্রতি রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি প্রকাশ করে ঘোষণা দিয়েছে সড়কে ইট, বালি, খোয়া, রাবিস, রেখে ব্যবহার করতে হলে নির্ধারিত ফি দিয়ে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। শুধু সাময়িক সময়ের জন্য সড়কের অংশ ব্যবহার করা যাবে। তবে এ নির্দেশ মানার বালাই নেই কোথাও।

সরেজমিন দেখা গেছে বিভিন্ন সড়কের অর্ধেকের বেশি জায়গা দখল করে নির্মাণ সামগ্রী রেখে ভবন গড়ে তোলা হচ্ছে। এতে যানজট ও দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। সড়কের ওপর এভাবে কাজ করতে গিয়ে শ্রমিকরাও নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ ছাড়া দীর্ঘদিন ধরে অনেক সড়কে ফেলে রাখা হচ্ছে নির্মাণ সামগ্রী। এতে সড়কগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। আর ফুটপাথ তো দখলেই রয়েছে। বৃহস্পতিবার নগরীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায় এসব চিত্র। এলাকাবাসী ও পথচারীরা অভিযোগ করেন, এসব বিষয়ে কারও কাছে কোন অভিযোগ করেও কোন লাভ হচ্ছে না। তবে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শেখ মোঃ মামুন জানান, তারা ইতোমধ্যে রাস্তা দখল করে নির্মাণ সামগ্রী ফেলে রাখার বিরুদ্ধে অভিযান শুরু করেছেন। পত্রিকায় বিজ্ঞপ্তিও প্রকাশ করেছেন। নগরীর সাগরপাড়া, কুমারপাড়া রেশমপট্টি, বেলদারপাড়া, লক্ষ্মীপুর, উপশহর, দড়িখরবোনা, তেরখাদিয়া, হাতেম খাঁ, ষষ্ঠিতলা, কোর্ট এলাকা এমনি নগর ভবনের আশপাশের বিভিন্ন মোড় পার হলেই দেখা যাবে সড়কের অর্ধেকের বেশি জায়গা দখল করে নির্মাণ সামগ্রী রেখে ভবন গড়ে উঠছে। প্রতিদিনই এসবস্থানে ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। ব্যস্ততম এইসব সড়ক দিয়ে ট্রাকসহ সব ধরনের যানবাহন চলাচল করে। নির্মাণাধীন এইসব ভবনের পাশের লোকজন জানান, সড়কে নির্মাণ সামগ্রী রাখার ফলে প্রতিদিন ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। এসব ভবন নির্মাণ কাজের সঙ্গে যুক্ত শ্রমিকরাও দুর্ঘটনার কথা স্বীকার করেন। নগরীর বিভিন্ন এলাকার প্রধান সড়কের পাশে একাধিক বাড়ি ও ভবনের কাজ চলছে রাস্তায় নির্মাণ সামগ্রী রেখে। কোন কোন স্থানে মাসের পর মাস পড়ে থাকছে নির্মাণ সামগ্রী। প্রায় কম-বেশি গোটা শহরের একই চিত্র। বিকল্প ব্যবস্থা না থাকার কারণেই নির্মাণ সামগ্রী যত্রতত্র রাখা হচ্ছে সড়কের পাশেই।

নগরীর সিঅ্যান্ডবি মোড় থেকে লক্ষ্মীপুর মোড়ে যেতে সড়কের পাশে গড়ে তোলা হচ্ছে কয়েকটি ভবন। প্রধান সড়কের অর্ধেকের বেশি রাস্তাজুড়ে নির্মাণ সামগ্রী রেখে কাজ করা হচ্ছে। নগরীর নিউমার্কেটের উত্তর দিকের রাস্তায় অনেক দিন ধরে সড়কে নির্মাণ সামগ্রী রেখে কাজ চলছে। এতে ভোগান্তির মধ্যেই যাতায়াত করতে হচ্ছে পথচারীদের। পথচারীরা জানান, সিটি কর্পোরেশনের মতো জায়গায় বাস করে যদি নাগরিকরা সড়কে কারও ব্যক্তিগত কাজের জন্য ভোগান্তির শিকার হন, তাহলে বলব অবশ্যই আমাদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত। নগর ভবনের পশ্চিম পাশে দীর্ঘদিন ধরে চলছে বহুতল ভবন নির্মাণের কাজ। এ সড়কের পাশে যেন স্থায়ী হয়ে রয়েছে নির্মাণ সামগ্রীর স্তূপ।

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন বলেন, দীর্ঘদিনের এ অভ্যাস পরিবর্তন করতে একটু সময় লাগছে। সিটি কর্পোরেশন ইতোমধ্যে ব্যবস্থা নেয়া শুরু করেছে। নির্মাণাধীন বাড়ির মালিকদের সকর্ত করাও হয়েছে।

শীর্ষ সংবাদ:
বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী