শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও ৫ বছর কর অব্যাহতি পাচ্ছে গ্রামীণ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ আবারও পাঁচ বছরের জন্য গ্রামীণ ব্যাংককে কর অব্যাহতি দিতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। শীঘ্রই অর্থমন্ত্রীর কাছে এ সংক্রান্ত সার-সংক্ষেপ পাঠানো হবে। এনবিআরের বোর্ড সভায় গ্রামীণ ব্যাংককে কর অব্যাহতি দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে উপস্থিত একটি সূত্র জানায়, চলতি বছরের ৩১ ডিসেম্বর গ্রামীণ ব্যাংকের কর অব্যাহতি সুবিধা শেষ হওয়ার কথা ছিল। সম্প্রতি গ্রামীণ ব্যাংক কর অব্যাহতির মেয়াদ ২০২০ সাল পর্যন্ত বৃদ্ধির আবেদন করে। তাদের আবেদনটি বিবেচনার জন্য বোর্ড সভায় উত্থাপন করা হলে নতুন করে আরও ৫ বছরের জন্য কর অব্যাহতি দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় এনবিআর। অর্থাৎ এই কর অব্যাহতির ফলে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত গ্রামীণ ব্যাংকের যে কোন আয়ের ওপর আরোপনীয় আয়কর, সুপারট্যাক্স বা ব্যবসায়িক মুনাফা করের আওতার বাইরে থাকবে। এর আগে এসআরওর মাধ্যমে ২০১১ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত কর অব্যাহতি দেয়া হয়েছিল। গ্রামীণ ব্যাংক কর অঞ্চল-১৪ এর কর সার্কেল-২৮৭ অধিক্ষেত্রভুক্ত করদাতা। করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ০৭০-২০০-১৮৮৪। ২০১২Ñ১৩ কর বর্ষে প্রতিষ্ঠানটির মোট আয় নিরূপণ করা হয়েছে ৩৬৫ কোটি ৩১ লাখ টাকা। সম্প্রতি এনবিআরে পাঠানো কর অব্যাহতির আবেদনে গ্রামীণ ব্যাংক উল্লেখ করে, প্রতিষ্ঠানটিকে ধারাবাহিকভাবে কর অব্যাহতির সুবিধা দেয়ায় শেয়ার মালিকদের (সরকার এবং ভূমিহীন সদস্য) লভ্যাংশ দেয়া সম্ভব হচ্ছে। এ প্রক্রিয়ায় ২০০৬ সালে ১০০ শতাংশ, ২০০৭ সালে ২০ শতাংশ, ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর ধারাবাহিকতায় ২০১৪ সালে ৩০ শতাংশ লভ্যাংশ দেয়া সম্ভব হবে। সরকার দেশের বিপুলসংখ্যক জনগোষ্ঠীকে প্রতিষ্ঠানের অর্জিত আয় লভ্যাংশ হিসেবে গ্রহণ করে ক্ষমতায়নের সুযোগ করে দিয়েছে। সরকারও বিনিয়োজিত অর্থের ওপর লভ্যাংশ পাচ্ছে।

সূত্র জানায়, বোর্ড সভায় কার্যপত্র অনুমোদনের পর অর্থমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠানো হবে। অর্থমন্ত্রীর অনুমোদনের পর আইনগত ভিত্তি খতিয়ে দেখতে আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। আইন মন্ত্রণালয়ের অনাপত্তি পেলে চূড়ান্তভাবে প্রজ্ঞাপন জারি করা হবে। যেদিন প্রজ্ঞাপন জারি করা হবে ওই দিন থেকেই পরবর্তী ৫ বছরের জন্য কর অব্যাহতি সুবিধা পাবে গ্রামীণ ব্যাংক।

জানা গেছে, গ্রামীণ ব্যাংক ২ হাজার ৫৬৮টি শাখার মাধ্যমে দেশের ৮১ হাজার ৩৯০টি গ্রামে প্রায় ৮৬ লাখ ৫৪ হাজার সদস্যের মধ্যে ক্ষুদ্রঋণ বিতরণ করছে। এ কর্মসূচীর আওতায় সদস্য পরিবারের লোক সংখ্যা ৫ কোটি বেশি। গ্রামীণ ব্যাংক বছরে প্রায় ১৩ হাজার ৫০০ কোটি টাকা ঋণ বিতরণ করছে।

এ প্রসঙ্গে এনবিআরের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানান, বোর্ড সভায় গ্রামীণ ব্যাংকের কর অব্যাহতির বিষয়টি উত্থাপিত হলে সব সদস্যই সম্মতি দেন। কার্যপত্র অনুমোদনের পর অর্থমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠানো হবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়