মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুক সব জানে

একজন ব্যবহারকারী তার নিজের সম্পর্কে যতটা না জানেন, ওই ব্যবহারকারীর সম্পর্কে তার চেয়েও ‘বেশি জানে’ সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেসবুক। বিষয়টি ঠিক বিশ্বাসযোগ্য মনে না হলেও, এই কথা বলার পেছনের যৌক্তিক ব্যাখ্যা এক প্রতিবেদনে তুলে ধরেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। টেকক্রাঞ্চ জানিয়েছে, ব্যবহারকারী ফেসবুকে লগইন করার পর থেকে নিউজফিডের কোন পোস্টটিতে লাইক দিচ্ছেন, কোনটি এড়িয়ে যাচ্ছেন, কোন পোস্টে ইতিবাচক, আর কোনটিতে নেতিবাচক মন্তব্য প্রকাশ করছেন, মেসেঞ্জারের মাধ্যমে কাকে কী মেসেজ পাঠাচ্ছেন, কী ধরনের ছবি পোস্ট করছেন ইত্যাদি সব ডেটাই ফেসবুক নিজ সংগ্রহে রাখে। বিষয়টি যদি তাই হয়, তাহলে একবার চিন্তা করে দেখুন বর্তমানে ফেসবুকের কী পরিমাণ ব্যবহারকারী রয়েছে এবং প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত কত মানুষের ব্যক্তিগত ডেটা সংগ্রহ করছে। ইতোমধ্যেই ব্যবহারকারীরা নিজেদের যে পরিমাণ ব্যক্তিগত ডেটা স্বেচ্ছায় ফেসবুককে দিয়েছেন, তাতে প্রতিষ্ঠানটি সহজেই ব্যবহারকারীর একটি ‘ডিজিটাল চিত্র’ দাঁড় করিয়ে ফেলতে পারে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। ব্যাপারটি আরও ভালভাবে বুঝাতে সাইটটি একটি উদাহরণ দিয়েছে। ধরে নেয়া যাক, আপনি একজন ফেসবুক ব্যবহারকারী। অনেকদিন ধরে ফেসবুক ব্যবহার করছেন। আপনার দেয়া ডেটার মাধ্যমে ফেসবুক সহজেই নির্ণয় করতে পারবে, আপনি নেতিবাচক নাকি ইতিবাচক মনোভাব পোষণ করেন, আপনার চাকরি করার ইচ্ছা রয়েছে নাকি আপনার আগ্রহ ব্যবসার দিকে। ঠিক এ রকমভাবে আপনি কর্মঠ নাকি অলস, আপনার রাজনৈতিক ও ধর্মীয় চিন্তাধারা, ব্যক্তিগত পছন্দ-অপছন্দ ইত্যাদি কোন কিছুই বের করতে ফেসবুকের খুব বেশি সময় লাগবে না।

দেখা যাবে কোন সমস্যার সমাধান আপনি কীভাবে করতে পারেন, তা আপনার দেয়া ডেটার মাধ্যমেই হিসাব করে আপনার আগেই বের করে ফেলতে পারবে ফেসবুক! অনেকেই হয়ত এক্ষেত্রে মনে করতে পারেন, এ্যান্ড্রয়েডের মাধ্যমে গুগল প্রতিনিয়ত ব্যবহারকারীদের আরও বেশি ডেটা সংগ্রহ করছে, তাহলে শুধু ফেসবুকই কীভাবে ব্যবহারকারীর ডিজিটাল চিত্র তৈরি করতে পারে? উত্তর খুবই সহজ বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। গুগল ব্যবহারকারীদের যে ডেটাগুলো সংগ্রহ করতে পারে তা এতটা ব্যক্তিগত নয়। অন্যদিকে ফেসবুক যে ডেটাগুলো সংগ্রহ করার সুযোগ পায় তা ‘সম্পূর্ণই ব্যক্তিগত’।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট