শনিবার ১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুক সব জানে

একজন ব্যবহারকারী তার নিজের সম্পর্কে যতটা না জানেন, ওই ব্যবহারকারীর সম্পর্কে তার চেয়েও ‘বেশি জানে’ সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেসবুক। বিষয়টি ঠিক বিশ্বাসযোগ্য মনে না হলেও, এই কথা বলার পেছনের যৌক্তিক ব্যাখ্যা এক প্রতিবেদনে তুলে ধরেছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। টেকক্রাঞ্চ জানিয়েছে, ব্যবহারকারী ফেসবুকে লগইন করার পর থেকে নিউজফিডের কোন পোস্টটিতে লাইক দিচ্ছেন, কোনটি এড়িয়ে যাচ্ছেন, কোন পোস্টে ইতিবাচক, আর কোনটিতে নেতিবাচক মন্তব্য প্রকাশ করছেন, মেসেঞ্জারের মাধ্যমে কাকে কী মেসেজ পাঠাচ্ছেন, কী ধরনের ছবি পোস্ট করছেন ইত্যাদি সব ডেটাই ফেসবুক নিজ সংগ্রহে রাখে। বিষয়টি যদি তাই হয়, তাহলে একবার চিন্তা করে দেখুন বর্তমানে ফেসবুকের কী পরিমাণ ব্যবহারকারী রয়েছে এবং প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত কত মানুষের ব্যক্তিগত ডেটা সংগ্রহ করছে। ইতোমধ্যেই ব্যবহারকারীরা নিজেদের যে পরিমাণ ব্যক্তিগত ডেটা স্বেচ্ছায় ফেসবুককে দিয়েছেন, তাতে প্রতিষ্ঠানটি সহজেই ব্যবহারকারীর একটি ‘ডিজিটাল চিত্র’ দাঁড় করিয়ে ফেলতে পারে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। ব্যাপারটি আরও ভালভাবে বুঝাতে সাইটটি একটি উদাহরণ দিয়েছে। ধরে নেয়া যাক, আপনি একজন ফেসবুক ব্যবহারকারী। অনেকদিন ধরে ফেসবুক ব্যবহার করছেন। আপনার দেয়া ডেটার মাধ্যমে ফেসবুক সহজেই নির্ণয় করতে পারবে, আপনি নেতিবাচক নাকি ইতিবাচক মনোভাব পোষণ করেন, আপনার চাকরি করার ইচ্ছা রয়েছে নাকি আপনার আগ্রহ ব্যবসার দিকে। ঠিক এ রকমভাবে আপনি কর্মঠ নাকি অলস, আপনার রাজনৈতিক ও ধর্মীয় চিন্তাধারা, ব্যক্তিগত পছন্দ-অপছন্দ ইত্যাদি কোন কিছুই বের করতে ফেসবুকের খুব বেশি সময় লাগবে না।

দেখা যাবে কোন সমস্যার সমাধান আপনি কীভাবে করতে পারেন, তা আপনার দেয়া ডেটার মাধ্যমেই হিসাব করে আপনার আগেই বের করে ফেলতে পারবে ফেসবুক! অনেকেই হয়ত এক্ষেত্রে মনে করতে পারেন, এ্যান্ড্রয়েডের মাধ্যমে গুগল প্রতিনিয়ত ব্যবহারকারীদের আরও বেশি ডেটা সংগ্রহ করছে, তাহলে শুধু ফেসবুকই কীভাবে ব্যবহারকারীর ডিজিটাল চিত্র তৈরি করতে পারে? উত্তর খুবই সহজ বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। গুগল ব্যবহারকারীদের যে ডেটাগুলো সংগ্রহ করতে পারে তা এতটা ব্যক্তিগত নয়। অন্যদিকে ফেসবুক যে ডেটাগুলো সংগ্রহ করার সুযোগ পায় তা ‘সম্পূর্ণই ব্যক্তিগত’।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৫৯৬৩৫৪৬৯
আক্রান্ত
৭৭৯৭৯৬
সুস্থ
১৩৭৩৪৭৬১৭
সুস্থ
৭২১৪৩৫
শীর্ষ সংবাদ:
আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল         আগামী ২৩ মে পর্যন্ত ফের ‘লকডাউন’         সরকারের সঠিক নীতির জন্য করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে : তথ্যমন্ত্রী         ঈদের ছুটি শেষে অফিস খুলছে রবিবার         রাজধানীর জুড়ে নেমে এলো স্বস্তির বৃষ্টি         আগামী ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না         লকডাউন : দূরপাল্লার বাস চলার অনুমতি দেয়নি সরকার         জাতীয় সংসদের শূন্য ৪ আসনে ইভিএমে ভোটের পরিকল্পনা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২২         ‘কর্মস্থলে ফিরতে জনস্রোতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে’         ব্যাংক-বিমা ও শেয়ার বাজার খুলছে রবিবার         জুনের আগে মিলছে না নতুন ড্রাইভিং লাইসেন্স         বরিশালের বিনোদন কেন্দ্রে মানুষের ঢল ॥ স্বাস্থ্যবিধি উপেক্ষিত         দুই সপ্তাহের কঠোর লকডাউনে পশ্চিমবঙ্গ         ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত         ভারতে ২৪ ঘণ্টায় শনাক্ত ৩ লাখ ২৬ হাজার, মৃত্যু আরও ৩৮৯০ জনের         জামায়াতের সাবেক এমপি শাহজাহান হেফাজতের তাণ্ডবের মামলায় গ্রেফতার         ১৬ মে চুয়াডাঙ্গার দর্শনা জয়নগর ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতে আটকে পড়া বাংলাদেশী নাগরিক প্রবেশ করবে         ইসরায়েলকে ঠেকাতে এগিয়ে যাচ্ছে প্রতিবেশী দেশের মানুষ