শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এডিপি বাস্তবায়নের বেহাল দশা

  • তিন মাসেও ৩টি মন্ত্রণালয় বাস্তবায়নের কাজ শুরুই করতে পারেনি

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রতি অর্থবছরেই শতভাগ এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচী) বাস্তবায়নের লক্ষ্যে কাজ শুরু করে সরকার। কিন্তু কখনোই কাক্সিক্ষত বাস্তবায়ন হয় না। শতভাগ বাস্তবায়নের ঘোষণা থাকলেও গত অর্থবছরে সংশোধিত এডিপি বাস্তবায়ন হয়েছে মাত্র ৯১ শতাংশ।

এবারও সেই পথে হাঁটছে সরকার। বছরের তিন মাস পরেও তিনটি মন্ত্রণালয় এখনও এডিপি বাস্তবায়নের কাজ শুরুই করতে পারেনি। দুটি প্রতিষ্ঠান মাত্র কাজ শুরু করেছে, যদিও এসবের বাস্তবায়ন হার ১ শতাংশেরও নিচে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের সেপ্টেম্বর পর্যন্ত সবগুলো মন্ত্রণালয় ও বিভাগ মিলে মোট এডিপি বরাদ্দের মাত্র ৭ শতাংশ খরচ করতে পেরেছে।

প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, গত তিন বছর ধরে ধারাবাহিকভাবে (প্রথম তিন মাসের হিসাব) এডিপি বাস্তবায়ন হার কমেছে। ২০১৩-১৪ অর্থবছরে প্রথম তিন মাসে এডিপি বাস্তবায়ন হয় ১০ শতাংশ। গত অর্থবছরে এই হার ছিল ৯ শতাংশ। এবার ২ শতাংশ হার কমেছে।

এমনকি টাকার অঙ্কেও বাস্তবায়ন কমেছে চলতি বছর। প্রথম তিন মাসে গত অর্থবছর ব্যয় হয়েছিল ৭ হাজার ৫৮৭ কোটি টাকা। চলতি বছর এ পর্যন্ত মন্ত্রণালয়গুলো খরচ করতে পেরেছে ৬ হাজার ৮০৬ কোটি টাকা।

আইএমইডির সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, অর্থবছরের প্রথম তিন মাসে তিনটি মন্ত্রণালয় কোন অর্থ ব্যয় করতে পারেনি। মন্ত্রণালয়গুলো হচ্ছে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, পররাষ্ট্র এবং জনপ্রশাসন মন্ত্রণালয়। এর বাইরে পানিসম্পদ মন্ত্রণালয় এবং আভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত মাস থেকে এডিপি বাস্তবায়ন শুরু করেছে। যদিও প্রতিষ্ঠান দুটির এডিপি বাস্তবায়ন এখনও ১ শতাংশের কম। এগুলো যথাক্রমে দশমিক ২৮ এবং দশমিক ২৪ হারে এডিপি বাস্তবায়ন করতে পেরেছে।

বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা (পরিকল্পনা বিভাগ) ছাড়াও ৫৩টি মন্ত্রণালয় ও বিভাগে এডিপি বাস্তবায়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, এর মধ্যে অর্থবছরের প্রথম তিন মাসে মাত্র ১৭টি মন্ত্রণালয় ও বিভাগ ১০ শতাংশ বা তার বেশি বাস্তবায়ন করতে পেরেছে।

সর্বোচ্চ বাস্তবায়ন করতে পেরেছে মন্ত্রিপরিষদ বিভাগ (৩৭ শতাংশ)। যদিও চলতি অর্থবছরে এই মন্ত্রণালয়ে ২টি প্রকল্পের জন্য ৫ কোটি ২৬ লাখ বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে বিভাগটি ১ কোটি ৯৩ লাখ ৩৯ হাজার টাকা ব্যয় করতে পেরেছে। এরপর রয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয় (২৪ শতাংশ)। চলতি অর্থবছরে এই মন্ত্রণালয়ে ৫টি প্রকল্পের জন্য ২২৫ কোটি ৮৭ লাখ বরাদ্দ রাখা হয়েছে। যা মোট এডিপির চারশ’ ভাগের এক ভাগেরও কম। এর মধ্যে মন্ত্রণালয়টি ব্যয় করেছে ৫৪ কোটি ৪৯ লাখ ৩৭ হাজার টাকা।

এ বিষয়ে আইএমইডি সচিব শহীদ উল্লাহ খন্দকার বলেন, প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে পরিকল্পনা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সকল বিভাগ খুব আন্তরিক। বিশেষ করে মন্ত্রণালয় এ বিষয়ে বরাবরই কঠোর অবস্থানে রয়েছে। তিনি বলেন, সব মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালকদের (পিডি) সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে নিয়মিত খোঁজ নেয়ার জন্য তাগিদ দেয়া হচ্ছে।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০