রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাঙ্গেরি সীমান্তে ‘বিশেষ ব্যবস্থা’ তুলে নেবে অস্ট্রিয়া

শরণার্থীর চাপ মোকাবেলায় সীমান্ত উন্মুক্ত করে হাঙ্গেরি থেকে পশ্চিম ইউরোপে যাওয়া সহজ করতে নেয়া ‘বিশেষ ব্যবস্থা’ তুলে নেয়ার পরিকল্পনা করেছে অস্ট্রিয়া। দেশটির চ্যান্সেলর ওয়ার্নার ফেইমান বলেছেন, ধাপে ধাপে জরুরী ব্যবস্থা তুলে নেয়া হবে। অস্ট্রিয়া ও জার্মানির সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্তে হাঙ্গেরিতে আটকে পড়া ১২ হাজারেরও বেশি শরণার্থী শনিবার সকাল থেকে রবিবার রাতের মধ্যে জার্মানিতে পৌঁছতে সক্ষম হয়। খবর বিবিসি ও ইয়াহু নিউজের।

জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলের সঙ্গে ‘নিবিড় আলোচনা’ ও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওর্বানের সঙ্গে টেলিফোনে কথা বলার মাধ্যমে সিদ্ধান্তটি নিয়েছেন বলে জানিয়েছেন ফেইমান। তিনি বলেন, আমরা সবসময়ই বলেছি, এটি একটি জরুরী পরিস্থিতি। এ পরিস্থিতিতে জরুরীভাবে মানবিকতার ভিত্তিতে কাজ করা দরকার ছিল। সঙ্কটজনক একটি পরিস্থিতিতে আমরা ১২ হাজারেরও বেশি লোককে সাহায্য করতে পেরেছি। এখন আমরা ধাপে ধাপে জরুরি ব্যবস্থা থেকে স্বাভাবিক ব্যবস্থায় ফিরে যাব, আইন নিশ্চিত করতে ও আইনের প্রতি দায়বদ্ধতা থেকেই এটি করা হচ্ছে। সিরীয় শিশু আইলানের মৃতদেহ তুরস্কের সমুদ্র সৈকতে পড়ে থাকার ছবি প্রকাশ হওয়ার পর অস্ট্রিয়া তাদের সীমান্তে সাধারণ তল্লাশি বন্ধ করে দেয়। ইউরোপের রাজনৈতিক নেতারা যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে চরম অভিবাসী সঙ্কট মোকাবেলার উপায় নিয়ে ঐকমত্যে পৌঁছাতে হিমশিম খাচ্ছেন, তখন সেখানকার শরণার্থী সঙ্কটের চরম মানবিক দুর্দশার চিত্র চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় এই ছবি। অপরদিকে জার্মানি সতর্ক করে বলেছে, তাদের সহায়তা করার সদিচ্ছার উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করা উচিত হবে না। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ডাবলিন রুলস অনুযায়ী, বাইরে থেকে কেউ এসে ইউরোপে অভিবাসী হতে চাইলে প্রথমে ইইউভুক্ত যে দেশে তিনি নামবেন, সেখানেই নিবন্ধন করে তাকে আবেদন করতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records