শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেট ফুটবল একাডেমির ইজারার সম্মতি পেল বাফুফে!

স্পোর্টস রিপোর্টার ॥ টার্ফ বসানোর জন্য সিলেটের বাফুফে ফুটবল একাডেমি মাঠটি আগামী ২০ বছরের জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) ইজারা দিতে সম্মত হয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। তবে মৌখিক সম্মতি দিলেও এ নিয়ে বাফুফের সঙ্গে এখনও কোন চুক্তি করেনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়। বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। গত ডিসেম্বরে সিলেট একাডেমির আনুষ্ঠানিক উদ্বোধনের সময়ই সেখানে টার্ফ বসানোর পরিকল্পনা করেছিল বাফুফে। এ ব্যাপারে সবুজ সঙ্কেতও পাওয়া যায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ফিফা কর্মকর্তার কাছ থেকে। তারপরও কার্যক্রমটি ঝুলে ছিল বাফুফে একাডেমি মাঠটির ইজারা স্বত্ব না থাকার জন্য।

সিলেট একাডেমি মাঠের ইজারা পেতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বেশ কয়েকবার ধরনাও দিয়েছিল বাফুফে। কিন্তু দিব-দিচ্ছি করেও এর ফল সীমাবদ্ধ ছিল শুধু কালক্ষেপণের মধ্যেই। এরপরও হাল ছাড়েনি ফুটবল ফেডারেশন। এর প্রেক্ষিতে এবার চূড়ান্ত অনুমোদন না পেলেও মন্ত্রণালয় থেকে বাফুফের মিলেছে মৌখিক স্বীকৃতি। এদিকে কমলাপুরে অবস্থিত বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে টার্ফ বসানোর কাজ চলমান থাকায় একাডেমি মাঠের ইজারা মিললেও ফিফা থেকে এখনই কোন টার্ফ পাবে না বাফুফে। এ জন্য ফুটবল ফেডারেশনকে অপেক্ষা করতে হবে সামনের বছরের ফিফা কংগ্রেস পর্যন্ত। তবে সিলেট একাডেমি মাঠে টার্ফ বসানোর পদক্ষেপ নিলেও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ব্যাপারে এখনও কোন পরিকল্পনা করেনি বাফুফে। গত বছরের নবেম্বরের দ্বিতীয় সপ্তাহে উদ্বোধন হয় বাফুফে ফুটবল একাডেমির। সিলেটের খাদিমনগর উপজেলার বাইপাস সড়কের পাশে কল্লগ্রামে অবস্থিত বহুল আলোচিত এই ফুটবল একাডেমিটি অবস্থিত। দারুণ প্রাকৃতিক সৌন্দর্য আর নিরিবিলি পরিবেশ আছে এই ফুটবল একাডেমিতে। এখানেই পরিচর্যা করা হচ্ছে ৪০ ক্ষুদে ফুটবলারের। যাদের ২০ জন হচ্ছে অনুর্ধ-১৩ এবং বাকি ২০ জন হচ্ছে অনুর্ধ-১৭ বয়সী। বেড়ে উঠবে বাংলাদেশের আগামী দিনের ফুটবল তারকারা। ১৩ একর জমি নিয়ে প্রতিষ্ঠিত এ ফুটবল একাডেমিতে আছে ২টি ফুটবল মাঠ, ১টি লন টেনিস কোর্ট, ১টি জিমনেশিয়াম, ১টি সুইমিংপুল ও ৮২ কক্ষবিশিষ্ট ১টি আবাসিক হল। ফুটবলে যেসব দেশ উন্নত, তাদের রয়েছে ফুটবল একাডেমি। আশ্চর্য হলেও সত্য, স্বাধীনতার ৪৩ বছর পরও বাংলাদেশে এ ধরনের কোন একাডেমি ছিল না! অবশেষে বিলম্বে হলেও ফুটবল একাডেমির যাত্রা শুরু হয়। বাফুফে সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনের স্বপ্নÑ ২০২২ সালে কাতার বিশ্বকাপে খেলবে বাংলাদেশ। এই একাডেমিতে অনুর্ধ-১৩, ১৫ ও ১৭ এবং ১৭ ক্যাটাগরির ফুটবলারদের গড়ে তোলা হবে।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম