রবিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নগরপিতাদের কাছে ডে-কেয়ার সেন্টার চাইলেন গবর্নর

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর সরকারী প্রতিষ্ঠানগুলোতে ঢাকা সিটি কর্পোরেশনের মেয়রদের (নগর পিতা) কাছে ডে-কেয়ার সেন্টার স্থাপনের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। বৃহস্পতিবার সকালে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর উদ্যোগে স্থাপিত শিশু দিবাযতœ কেন্দ্রের ‘খেলাঘর’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গবর্নর বলেন, আমাদের নগর পিতা যদি নারী হতেন তাহলে আরও অনেক আগেই সিটি কর্পোরেশনের উদ্যোগে সকল প্রতিষ্ঠানের জন্য শিশু দিবাযতœ কেন্দ্র চালু করা হতো। যেহেতু আমাদের দু’জন মেয়রই পুরুষ। তাই আমি আশা করব নগরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ডে-কেয়ার সেন্টার চালু করার ব্যবস্থা করবেন। তিনি বলেন, নাগরিক জীবনে একক পরিবারের অনেক শিক্ষিত মা সন্তানের কথা ভেবে চাকরি করতে পারছেন না। সন্তান পালনের জন্যই চাকরি করার ইচ্ছার বিকাশ ঘটে না। ডে-কেয়ার সেন্টারের অভাবে চাকরি ছেড়ে দিচ্ছেন অনেক মা। আতিউর রহমান বলেন, দেশের উন্নয়নে পুরুষের সমান নারীর অংশগ্রহণ নিশ্চিত হয় না অর্থনৈতিক কর্মকা-ে নারীর অংশগ্রহণ নিশ্চিত না হওয়ার কারণে। কারণ একজন মা তার সন্তানকে নিরাপদ আশ্রয়ের নিশ্চয়তা না পেলে বাইরে যেতে চায় না। সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক সরদার নুরুল আমিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান, সোনালীম জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা। রাজধানীর দিলকুশায় আল আমিন সেন্টারে এই কেন্দ্রের যাত্রা শুরু হয়েছে। এতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কর্মকর্তাদের ৬ মাস থেকে ৪ বছর বয়সী ৬৫ শিশু সন্তানকে রাখা যাবে। চাহিদা বাড়লে পরিসর আরও বাড়ানো হবে। ডে-কেয়ার সেন্টারে মাতৃস্নেহে লালন-পালন, সুষম খাবার, ইপিআই টিকা, প্রাক প্রাথমিক শিক্ষা, খেলাধুলা, বিনোদন, শিষ্টাচার, পরিবেশ-স্বাস্থ্য সম্পর্কিত জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে ধারণা দেয়া হবে।

টম কামিংস ঢাকায় আসছেন

বিশ্বখ্যাত ম্যানেজমেন্ট কনসালটেন্ট টম কামিংস আজ ২৮ অগাস্ট ঢাকায় আসছেন।

এক সপ্তাহ ঢাকা সফরে তিনি ব্র্যাক ব্যাংকের সিনিয়র ম্যানেজমেন্টের জন্য ভ্যালু ভিত্তিক ওয়ার্কশপ পরিচালনা করবেন। টম কামিংস খ্যাতিমান এক্সিকিউটিভ বোর্ড এবং সিনিয়র ম্যানেজমেন্ট পরামর্শক। তিনি ২৫ বছর যাবত একাডেমিক শৃঙ্খলা, ইন্ডাস্ট্রিজ এবং ফাইনান্সিয়াল সার্ভিসের নেতৃবৃন্দ এবং কর্মীদের সঙ্গে কাজ করছেন। টম ইউনিলিভারের লার্নিং এবং অর্গানাইজেশনের গ্লোবাল হেড; এবিএন এএমআরও ব্যাংকের লিডারশীপ ডেভেলপমেন্টের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট; এবং বিভিন্ন প্রতিষ্ঠানÑ যেমন শেল, কম্পাস গ্রুপ, ফরটিস, ম্যারাকন এবং বিইউপিএ-এর প্ল্যানিং ও লার্নিং-এর প্রোজেক্ট লিডার এবং এ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেছেন। -বিজ্ঞপ্তি।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল