বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্লাতিনিকে প্যারাগুয়ের সমর্থন

  • আইওসির পদও ছাড়লেন ব্লাটার

স্পোর্টস রিপোর্টার ॥ চাপের মুখে থাকা বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা সভাপতি সেপ ব্লাটার এবার আরেকটি পদ থেকেও সরে দাঁড়ালেন। সোমবার তিনি আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে (আইওসি) সিটও ছেড়ে দিয়েছেন। কয়েকদিন বাদেই ফিফা সভাপতির পদ থেকে সরে দাঁড়াবেন ব্লাটার। তার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে মাইকেল প্লাতিনি ক্রমেই শক্তিশালী অবস্থানে চলে যাচ্ছেন। এবার প্যারাগুয়ের ফুটবল এ্যাসোসিয়েশন তাকে সমর্থন জানিয়েছে। আগামী ২৬ অক্টোবরের মধ্যে ফিফা সভাপতি পদের প্রার্থী হিসেবে অন্তত পাঁচটি জাতীয় ফুটবল এ্যাসোসিয়েশনের লিখিত সমর্থন দেখাতে হবে। এর ৪ মাস পরই অনুষ্ঠিত হবে ফিফা সভাপতি নির্বাচন। এবার প্যারাগুয়ের সমর্থনও পেলেন প্লাতিনি। এ বিষয়ে প্যারাগুয়ে ফুটবল এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি লিখিত পত্র ফিফা মহাসচিব জেরেমি ভালকের কাছে পাঠানো হয়েছে। ওই পত্রে লিখা হয়েছে, ‘প্যারাগুয়ের ফুটবল এ্যাসোসিয়েশন মাইকেল প্লাতিনির ফিফা সভাপতির প্রার্থিতার বিষয়ে আনুষ্ঠানিকভাবে সমর্থন জানাচ্ছে। দয়া করে প্লাতিনির প্রার্থিতা ফিফা নির্বাচন কমিটির কাছে পরীক্ষা-নিরীক্ষার জন্য পাঠানো হোক।’ বর্তমানে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার সভাপতি প্লাতিনি। ব্লাটারের স্থলাভিষিক্ত হিসেবে ফিফা প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে তিনিই সর্বাগ্রে আছেন বর্তমানে। এছাড়াও আগামী বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য ফিফা প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা নিয়েছেন দক্ষিণ কোরিয়ার চুং মোং-জুন, ব্রাজিলের সাবেক তারকা জিকো এবং লাইবেরিয়ার ফুটবল সভাপতি মুসা বিলিতি। এর মধ্যে অবশ্য জিকো প্রায় হাল ছেড়েই দিয়েছেন। কারণ নিজেই কিছুদিন আগে ঘোষণা দিয়েছেন পাঁচ ফুটবল এ্যাসোসিয়েশনের সমর্থন পাওয়া তার জন্য দুষ্কর হয়ে উঠবে।

এছাড়াও দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ী এবং সাবেক রাজবন্দী টোকিও সেক্সওয়ালে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন। গত ২৯ মে অনুষ্ঠিত ফিফা নির্বাচনে পঞ্চমবারের মতো সভাপতি নির্বাচিত হয়েছিলেন ব্লাটার। কিন্তু দুর্নীতির অভিযোগ ওঠায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। সভাপতি নির্বাচনের আগ পর্যন্ত অবশ্য ফিফার দায়িত্বে আসীন আছেন ব্লাটার। ফিফা নির্বাচনে ২০৯ সদস্য দেশের একটি করে ভোট রয়েছে। কিন্তু ব্লাটারের অধীনে থাকা কমিটির বিরুদ্ধে এবার দুর্নীতির বড় রকমের অভিযোগ ফিফার একক শাসক হিসেবে তার সিংহাসন নড়বড়ে করে দিয়েছে। আগামী ২৬ ফেব্রুয়ারিতে সভাপতি পদ থেকে সরে দাঁড়াবেন ব্লাটার। এর আগে সোমবার তিনি ছেড়ে দিলেন আইওসি সিটও।

শীর্ষ সংবাদ:
মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         হালদায় আবারো মৃত ডলফিন         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি