বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টানা দুই দিন পুঁজিবাজারে সূচকের উর্ধগতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উর্ধগতি দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই সূচকের বৃদ্ধির পরে দ্বিতীয় দিনের মতো উত্থানে বিরাজ করছে সূচক। শুরুতে সূচকের উত্থানের গতি বেশি থাকলেও বেশিক্ষণ আর তা স্থায়ী হয়নি। শেয়ার বিক্রির চাপ বাড়লে সূচকের বৃদ্ধি কিছুটা কমে যায়। তবে বেশিরভাগ কোম্পানির দর বাড়ার দিনে শেয়ার কেনা-বেচা অর্থাৎ সার্বিক লেনদেন উভয় বাজারে কিছুটা বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে লেনদেন শুরুর পরে দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচকটি আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৫৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১২৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৮৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৩টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৫২ লাখ ১৮ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই’র সার্বিক সূচক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৫৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ১২০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭৮২ পয়েন্টে।

ওইদিন লেনদেন হয় ৪৮৫ কোটি ৪২ লাখ ৪৫ হাজার টাকা। সেই হিসেবে বুধবারে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৯ লাখ ৭৩ হাজার টাকা।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, এসিআই, ইফাদ অটোস, ইউনাইটেড এয়ার, এপোলো ইস্পাত, অলিম্পিক এক্সেসরিজ, স্কয়ার ফার্মা ও লাফার্জ সুরমা সিমেন্ট।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : আরামিট সিমেন্ট, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, আইসিবি এমপ্লয়ীজ ১ম মিউচ্যুয়াল ফান্ড, এপোলো ইস্পাত, লিন্ডে বিডি, সুহৃদ ইন্ড্রাস্টিজ, প্রভাতী ইন্স্যুরেন্স ও রূপালী ইন্স্যুরেন্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : স্ট্যান্ডার্ড সিরামিক, অলিম্পিক এক্সেসরিজ, হাক্কানী পাল্প, জি কিউ বলপেন, এ্যাপেক্স ফুডস, মাইডাস ফাইনান্স, এসিআই ফর্মুলেশন, ইউনাইটেড এয়ার, দেশ গার্মেন্টস ও রংপুর ফাউন্ড্রি।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৫৯৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির, যা টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৪১ কোটি ৫ লাখ ৫৯ হাজার টাকা। এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৫৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৯ কোটি ৫৯ লাখ ২৮ হাজার টাকা। সে হিসেবে বুধবারে সিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৪৬ লাখ ৩১ হাজার টাকা।

সিএসই’র লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : অলিম্পিক এক্সেসরিজ, ইউনাইটেড এয়ারওয়েজ, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, এপোলো ইস্পাত, লাফার্জ সুরমা সিমেন্ট, ফ্যামিলি টেক্স, কেয়া কসমেটিকস ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৬৮৬৪৫
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৭৮১০২
শীর্ষ সংবাদ:
চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু        
//--BID Records