রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্নীতি মামলায় বরখাস্ত হতে পারেন বরিশালের মেয়র

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দুর্নীতির অভিযোগে দায়ের করা একটি মামলায় সাময়িক বরখাস্ত হওয়ার আশঙ্কা রয়েছে বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) মেয়র ও বিএনপি নেতা আহসান হাবিব কামালের। মেয়রের ঘনিষ্ঠজন সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সূত্রমতে, বিসিসির আওতাধীন সড়ক সংস্কারের ৫৩ লাখ ২০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে মেয়রসহ তিনজনের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্তে আগামী সপ্তাহে মাঠে নামবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সূত্র আরও জানায়, দুদকের তদন্ত রিপোর্টে মেয়রের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের সত্যতা পেলে আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে। গ্রেফতারি পরোয়ানা জারি করা হলে ২০০৯ সালে প্রণীত স্থানীয় সরকার মন্ত্রণালয় আইন (সিটি কর্পোরেশন) অনুযায়ী মেয়র সাময়িক বরখাস্ত হতে পারেন। তবে দুদক কার্যালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুর দেড়টা পর্যন্ত তাদের কাছে মামলার কাগজপত্র পৌঁছায়নি। সূত্রটি আরও জানায়, ধারণা করা হচ্ছে রবিবারের মধ্যে মেয়রের বিরুদ্ধে দায়ের করা মামলার নথিপত্র তাদের কাছে আসতে পারে। আদালতের নির্দেশের নথিপত্র হাতে পাওয়া মাত্রই দুদকের একটি টিম তদন্তে নামবে বলেও সূত্রটি উল্লেখ করে।

মামলার বাদী নগরীর মেসার্স আলিফা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী রফিউল ইসলাম জানান, গত ১৬ মার্চ এক স্মারকের মাধ্যমে নগরীর সড়ক, ড্রেন, বৈদ্যুতিক বাতি প্রকল্প বাবদ ৫৩ লাখ ২০ হাজার টাকার দরপত্র আহবান করে বিসিসি, যা পত্রিকায় বা বিসিসির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করার নিয়ম থাকলেও তা করা হয়নি। যে কারণে তিনিসহ অন্য ঠিকাদাররা ওই দরপত্রে অংশগ্রহণ করতে পারেননি। ফলে ৫৩ লাখ ২০ হাজার টাকার কোন কাজ না করে পুরো টাকা মেয়রসহ বিসিসির ভারপ্রাপ্ত প্রধান নিবার্হী কর্মকর্তা কে. এম. নুরুল ইসলাম ও সাবেক প্রধান নিবার্হী কর্মকর্তা নিখিল চন্দ্র দাস আত্মসাত করে। এ ঘটনায় রফিউল ইসলাম বাদী হয়ে দুর্নীতির অভিযোগে মেয়রসহ ওই দুই কর্মকর্তাকে অভিযুক্ত করে মঙ্গলবার জেলা ও দায়রা জজ আদালতে একটি মামলা দায়ের করেন। আদালতের বিচারক আনোয়ারুল হক মামলাটি আমলে নিয়ে দুদক বরিশাল কার্যালয়কে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। রফিউল ইসলাম আরও জানান, মামলা দায়েরের পর পরই মেয়র কামালের ঘনিষ্ঠ একাধিক ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করে বিষয়টি আপোস করার জন্য নানা প্রলোভন দিয়ে আসছে।

দুদক বরিশাল কার্যালয়ের পরিচালক আরিফ সিদ্দিক বলেন, এ সংক্রান্ত নথিপত্র আদালত থেকে এখনও তাদের কাছে এসে পৌঁছায়নি। তবে আদালতের নির্দেশনার নথিপত্র হাতে পাওয়া মাত্রই বিষয়টি তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করা হবে।

শীর্ষ সংবাদ:
শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু