বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএসইর সূচকে অন্তর্ভূক্ত ইফাদ অটোস

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচকে (ডিএসইএক্স) ইফাদ অটোস লিমিটেড কোম্পানি অন্তর্ভুক্ত হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এসএ্যান্ডপির নির্ধারিত মাপকাঠি ও ডিএসই বাংলাদেশ ইনডেক্স মেথডোলজির আলোকে এ কোম্পানিটি সূচকে যোগ হয়েছে। কোম্পানিটির সূচকে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টি রবিবার থেকে কার্যকর হয়েছে। এ কোম্পানিটি যোগ হওয়ায় ডিএসইর সূচকে কোম্পানির সংখ্যা গিয়ে দাঁড়াল ২৪২-এ।

এর আগে ২০১৩ সালের ২৮ জানুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দুটি নতুন সূচক চালু করে। এর একটি হচ্ছে ডিএসই সার্বিক সূচক বা ডিএসইএক্স। এটিকে ডিএসইর প্রধান সূচক হিসেবে বিবেচনা করা হয়। এ ছাড়া শীর্ষ ৩০টি কোম্পানিকে নিয়ে চালু করা হয় ডিএস৩০ নামে অপর ইনডেক্স। দুটি সূচকেরই ভিত্তি সময় ধরা হয়েছে ২০০৮ সালের ১৭ জানুয়ারি। পরবর্তীতে ২০১৪ সালের ২১ জানুয়ারি থেকে চালু হয় শরিয়াহ সূচক বা ডিএসইএস ইনডেক্স। শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে যে সব কোম্পানি ইসলামী শরিয়াহ মোতাবেক পরিচালিত সে সব কোম্পানি এ সূচকে অন্তর্ভুক্ত। ডিএসইর তিনটি সূচকের ডিজাইন এবং উন্নয়ন করেছে বিশ্বখ্যাত স্ট্যান্ডার্ড এ্যান্ড পুওর ডাও জোন্স ইনডিসিস।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিবছরে মোট ৪ বার ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর রিব্যালেন্সিং করা হয়। বছরের মাঝামাঝিতে এপ্রিল, জুলাই এবং অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহের বৃহস্পতিবার ডিএসইএক্স সূচকে নতুন তালিকাভুক্ত কোম্পানিগুলোকে অন্তর্ভুক্ত করা হয়। আর জানুয়ারির তৃতীয় সপ্তাহের বৃহস্পতিবার বছরজুড়ে তালিকাভুক্ত কোম্পানির পারফরম্যান্স বিবেচনা করে বার্ষিক রিব্যালেন্সিং করা হয়।

লেনদেনযোগ্য (ফ্লোটিং) শেয়ারের বাজারমূল্য ১০ কোটি টাকা এবং ৬ মাসে গড় লেনদেন ১০ লাখ টাকা হলে কোম্পানিটি ডিএসইক্স সূচকে অন্তর্ভুক্ত হবে। তবে সূচকে অন্তর্ভুক্ত কোন কোম্পানির যদি বাজার মূল্য ৭ কোটি টাকার নিচে এবং গড় লেনদেন ৭ লাখ টাকার নিচে নেমে যায়, তাহলে ওই কোম্পানি সূচক থেকে বাদ পড়বে। নতুন তালিকাভুক্ত কোম্পানি ডিএসইএক্সে অন্তর্ভুক্ত হওয়ার শর্ত হিসেবে বলা হয়েছে, যে নির্দিষ্ট তারিখে সূচক রিব্যালেন্সিং করা হবে, সে তারিখের ৩ মাস আগের মোট লেনদেন দিবসের অর্ধেক সময় যদি কোম্পানিটির শেয়ার লেনদেন হয় এবং লেনদেনযোগ্য শেয়ারের বাজার মূলধন ১০ কোটি টাকা এবং ওই কোম্পানির দৈনিক লেনদেনের পরিমাণ ১০ লাখ টাকা হয়, তাহলে ওই কোম্পানি সূচকে অন্তর্ভুক্ত হবে। এ শর্ত পূরণ করায় ইফাদ অটোস কোম্পানি ডিএসইএক্সে অন্তর্ভুক্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। চলতি বছরের ১৫ মার্চ ইফাদ অটোসের পুঁজিবাজারে লেনদেন শুরু হয়।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু