বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এশিয়ান টাইগারের ১ম দিনেই ২৬ শতাংশ পুঁজি হারালো

অর্থনৈতিক রিপোর্টার ॥ লেনদেনের প্রথম দিনেই ২৬ শতাংশ পুঁজি হারিয়েছে এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের বিনিয়োগকারীরা। মঙ্গলবার লেনদেন শুরু করেই ফান্ডটির ইউনিট দর কমেছে ২ টাকা ৬০ পয়সা বা ২৬ শতাংশ।

বাজার সংশ্লিষ্টদের মতে, পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোতে আগ্রহ হারিয়ে ফেলেছে বিনিয়োগকারীরা। কারণ তালিকাভুক্ত ৪১টি ফান্ডের মধ্যে ২৬টি বা ৬৫ শতাংশ ফান্ডের লেনদেন হচ্ছে অভিহিত মূল্যের নিচে। এর মধ্যে আবার ১৮টি বা ৪৫ শতাংশ ফান্ড ৫ টাকার নিচে লেনদেন হচ্ছে। তাই মিউচ্যুয়াল ফান্ডের এ নাজুক অবস্থার মাঝে নতুন ফান্ডে বিনিয়োগ করতে সাহস পাচ্ছে না বিনিয়োগকারীরা। ডিএসইর তথ্য অনুযায়ী, পুঁজিবাজারে ফান্ডটির অভিষেক ঘটেছে ৭ টাকা ১০ পয়সা দরে। যেখানে ফান্ডটির অভিহিত মূল্য ছিল ১০ টাকা। দিন শেষে ফান্ডটি সর্বশেষ লেনদেন হয় ৭ টাকা ৪০ পয়সা দরে। এদিন শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৬ টাকা ৬০ পয়সা। আর সর্বোচ্চ দর ছিল ৯ টাকা ৬০ পয়সা।

মঙ্গলবার এশিয়ান ফান্ডের ৭ লাখ ৭৪ হাজার ৩৫টি ইউনিট এক হাজার ৭০৮ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৫৭ লাখ ৭৩ হাজার টাকা।

উল্লেখ্য, এশিয়ান ফান্ডের পরিশোধিত মূলধন রয়েছে ৬০ কোটি ৫৯ লাখ টাকা। আর এ ফান্ডের মোট ইউনিট রয়েছে ৬ কোটি ৫ লাখ ৯০ হাজার ৫০০টি।

ফনিক্স ফাইন্যান্সের লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে আর্থিক খাতের ফনিক্স ফাইন্যান্স।

সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ফনিক্স ফাইন্যান্স লিমিটেড। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৪ টাকা, শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২০.৫৯ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ৩.৮১ টাকা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ মে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন