বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দৌলতপুরে অবাধে বালু উত্তোলন ॥ হুমকির মুখে গ্রাম

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ১৬ মার্চ ॥ কুষ্টিয়ার দৌলতপুরে পদ্মা নদীতে অবৈধভাবে অবাধে বালি উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে রায়টা-মহিষকু-ি বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ নদী তীরবর্তী গ্রামবাসী।

এলাকাবাসীর অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার মরিচা ইউনিয়নের বৈরাগীরচর গ্রামের স্থানীয় এক প্রভাবশালী নেতার নির্দেশে একটি চক্র পদ্মা নদী থেকে অবাধে অবৈধভাবে বালি উত্তোলন করার কাজ অব্যাহত রেখেছে। নদীর পাড় ও কোল ঘেঁষে বালি উত্তোলনের ফলে নদী তীরবর্তী বৈরাগীরচর, গোলাবাড়ি, বালিরদিয়াড়, কোলদিয়াড়, মাজদিয়াড় ও কান্দিরপাড়াসহ বেশ কয়েকটি গ্রাম হুমকির মুখে পড়েছে। সেই সঙ্গে হুমকির মুখে পড়েছে রায়টা-মহিষকুন্ডি বন্যা নিয়ন্ত্রণ বাঁধ। ভুক্তভোগী ও আতঙ্কগ্রস্ত গ্রামবাসীদের অভিযোগ, যেভাবে অবাধে ও অবৈধভাবে ট্রাকভর্তি করে বালি উত্তোলন করা হচ্ছে তাতে করে এবারের বন্যা মৌসুমে পদ্মার ভাঙ্গন তীব্র আকার ধারণ করবে। ফলে রায়টা-মহিষকু-ি বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ অসংখ্য বাড়ি-ঘর নদীগর্ভে তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যার কারণে তাদের নিজেদের বাঁচতে এবং ঘর-বাড়িসহ অসংখ্য বিভিন্ন স্থাপনা রক্ষার্থে অবৈধ বালি উত্তোলন জরুরী ভিত্তিতে এখনই বন্ধের প্রয়োজন। এদিকে বালি উত্তোলনকারী প্রভাবশালী মহলকে জনস্বার্থে বালি উত্তোলন করতে নিষেধ করা হলে তারা উল্টো গ্রামবাসীদের হুমকি দিয়েছে। ফলে ভীতসন্ত্রস্ত গ্রামবাসী অবাধে ও অবৈধভাবে বালি উত্তোলন বন্ধে এবং পদ্মার ভাঙ্গন থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও নিজেদের ঘর-বাড়ি রক্ষার্থে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

বাগেরহাটে ইউপি চেয়ারম্যান বরখাস্ত

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ ফৌজদারী মামলায় অভিযুক্ত হওয়ায় বাগেরহাটের রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম বাবুলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রেরিত এক ফ্যাক্সবার্তায় এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু রাফা আরিফ ফ্যাক্সবার্তা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, ফৌজদারী মামলায় অভিযুক্ত হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয় ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম বাবুলকে সাময়িকভাবে বরখাস্ত করেছে। ভোটার তালিকা হাল-নাগাদের কাজে নিয়োজিত পেড়িখালী ইউনিয়নের বড়কাঁঠালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা খাদিজাকে মারধর করেন। এ ঘটনায় শিক্ষিকা খাদিজার স্বামী রবিউল আলম খোকন বাদী হয়ে রামপাল থানায় একটি মামলা করেন।

যশোরে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ যশোরে ডাকাতির প্রস্তুতিকালে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ইউনুস আলী (৩৫) নামে এক ডাকাত নিহত হয়েছে। মঙ্গলবার ভোররাতে যশোর সদর উপজেলার পাঁচবাড়িয়া এলাকার এক ওষুধ কোম্পানির অফিসের সামনে এ ঘটনা ঘটে। নিহত ডাকাত ইউনুস আলী কেশবপুর উপজেলার ভালুকঘর গ্রামের ইয়াকুব আলীর ছেলে।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’