শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কয়লা আমদানিতে শুল্ক ছাড়

অর্থনৈতিক রিপোর্টার ॥ কয়লা আমদানিতে শুল্ক, অগ্রিম আয়কর ও এটিভি অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার রাতে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ গোলাম হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে (এসআরও নং-২৮৮) এসব জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, সরকার ইটভাটায় কাঠ পোড়ানো নিষিদ্ধ করে কয়লা পোড়ানোর নির্দেশ দেয়। কিন্তু দীর্ঘদিন ধরে কয়লা আমদানিতে বন্ধ রেখেছে সরকার। মৌসুমের এক তৃতীয়াংশ সময় পেরিয়ে গেলেও কয়লার অভাবে ইটভাটায় আগুন জ্বালাতে পারছেন না মালিকরা। ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে। ইটভাটা মালিকরা জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের মাধ্যমে কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার, শুল্ক ও অগ্রিম আয়কর কমাতে সরকারকে অনুরোধ করেন। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে জাতীয় রাজস্ব বোর্ড নিষেধাজ্ঞা প্রত্যাহার, শুল্ক ও অগ্রিম আয়কর কমানোর প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, ভারতের মেঘালয় থেকে ৩১ শতাংশ রাজস্ব দিয়ে কয়লা আমদানি করতেন ভাটা মালিকরা। এর মধ্যে ৬ শতাংশ আমদানি শুল্ক, ৫ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি), ৫ শতাংশ এটিভি ও ১৫ শতাংশ ভ্যাট দিতে হতো তাদের। প্রজ্ঞাপনে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড়া আমদানি শুল্ক, অগ্রিম আয়কর ও এটিভি অব্যাহতি দেয়া হয়েছে।

কাজি আমিন খুলনা চেম্বারের সভাপতি পুনর্নির্বাচিত

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পুনঃ নির্বাচিত হয়েছেন কাজি আমিনুল হক। এ নিয়ে তিনি টানা তৃতীয়বারের মতো খুলনা চেম্বারের সভাপতি হলেন। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় শরীফ আতিয়ার রহমান উর্ধতন সহসভাপতি এবং এ্যাডভোকেট সাইফুল ইসলাম ও গোপী কিষাণ মুন্ধড়া সহসভাপতি নির্বাচিত হন।

জানা গেছে, প্রথম দফায় খুলনা চেম্বারের ২৪টি পরিচালক পদে নির্বাচন হয়। এরপর নির্বাচিত পরিচালকরাই তাদের মধ্য থেকে সভাপতি ও তিন সহসভাপতি নির্বাচিত করে থাকেন। কিন্তু বুধবার ওই ৪টি পদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনে একক প্রার্থী থাকায় তাদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

এর আগে গত ২২ নবেম্বর পরিচালক পদে মনোনয়নপত্র জমার শেষদিনে বাণিজ্যিক গ্রুপের ৩টি পদে অন্য কোন প্রার্থী না থাকায় কাজি আমিনুল হক, এ্যাডভোকেট সাইফুল ইসলাম ও গোপী কৃষাণ মুন্ধড়া বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পরিচালক নির্বাচিত হয়েছিলেন।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহা হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records