বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কয়লা আমদানিতে শুল্ক ছাড়

অর্থনৈতিক রিপোর্টার ॥ কয়লা আমদানিতে শুল্ক, অগ্রিম আয়কর ও এটিভি অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার রাতে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ গোলাম হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে (এসআরও নং-২৮৮) এসব জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, সরকার ইটভাটায় কাঠ পোড়ানো নিষিদ্ধ করে কয়লা পোড়ানোর নির্দেশ দেয়। কিন্তু দীর্ঘদিন ধরে কয়লা আমদানিতে বন্ধ রেখেছে সরকার। মৌসুমের এক তৃতীয়াংশ সময় পেরিয়ে গেলেও কয়লার অভাবে ইটভাটায় আগুন জ্বালাতে পারছেন না মালিকরা। ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে। ইটভাটা মালিকরা জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের মাধ্যমে কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার, শুল্ক ও অগ্রিম আয়কর কমাতে সরকারকে অনুরোধ করেন। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে জাতীয় রাজস্ব বোর্ড নিষেধাজ্ঞা প্রত্যাহার, শুল্ক ও অগ্রিম আয়কর কমানোর প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, ভারতের মেঘালয় থেকে ৩১ শতাংশ রাজস্ব দিয়ে কয়লা আমদানি করতেন ভাটা মালিকরা। এর মধ্যে ৬ শতাংশ আমদানি শুল্ক, ৫ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি), ৫ শতাংশ এটিভি ও ১৫ শতাংশ ভ্যাট দিতে হতো তাদের। প্রজ্ঞাপনে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড়া আমদানি শুল্ক, অগ্রিম আয়কর ও এটিভি অব্যাহতি দেয়া হয়েছে।

কাজি আমিন খুলনা চেম্বারের সভাপতি পুনর্নির্বাচিত

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পুনঃ নির্বাচিত হয়েছেন কাজি আমিনুল হক। এ নিয়ে তিনি টানা তৃতীয়বারের মতো খুলনা চেম্বারের সভাপতি হলেন। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় শরীফ আতিয়ার রহমান উর্ধতন সহসভাপতি এবং এ্যাডভোকেট সাইফুল ইসলাম ও গোপী কিষাণ মুন্ধড়া সহসভাপতি নির্বাচিত হন।

জানা গেছে, প্রথম দফায় খুলনা চেম্বারের ২৪টি পরিচালক পদে নির্বাচন হয়। এরপর নির্বাচিত পরিচালকরাই তাদের মধ্য থেকে সভাপতি ও তিন সহসভাপতি নির্বাচিত করে থাকেন। কিন্তু বুধবার ওই ৪টি পদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনে একক প্রার্থী থাকায় তাদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

এর আগে গত ২২ নবেম্বর পরিচালক পদে মনোনয়নপত্র জমার শেষদিনে বাণিজ্যিক গ্রুপের ৩টি পদে অন্য কোন প্রার্থী না থাকায় কাজি আমিনুল হক, এ্যাডভোকেট সাইফুল ইসলাম ও গোপী কৃষাণ মুন্ধড়া বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পরিচালক নির্বাচিত হয়েছিলেন।

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records