রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কয়লা আমদানিতে শুল্ক ছাড়

অর্থনৈতিক রিপোর্টার ॥ কয়লা আমদানিতে শুল্ক, অগ্রিম আয়কর ও এটিভি অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার রাতে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ গোলাম হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে (এসআরও নং-২৮৮) এসব জানা গেছে।

এনবিআর সূত্র জানায়, সরকার ইটভাটায় কাঠ পোড়ানো নিষিদ্ধ করে কয়লা পোড়ানোর নির্দেশ দেয়। কিন্তু দীর্ঘদিন ধরে কয়লা আমদানিতে বন্ধ রেখেছে সরকার। মৌসুমের এক তৃতীয়াংশ সময় পেরিয়ে গেলেও কয়লার অভাবে ইটভাটায় আগুন জ্বালাতে পারছেন না মালিকরা। ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে। ইটভাটা মালিকরা জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের মাধ্যমে কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার, শুল্ক ও অগ্রিম আয়কর কমাতে সরকারকে অনুরোধ করেন। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে জাতীয় রাজস্ব বোর্ড নিষেধাজ্ঞা প্রত্যাহার, শুল্ক ও অগ্রিম আয়কর কমানোর প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন সূত্রে জানা গেছে, ভারতের মেঘালয় থেকে ৩১ শতাংশ রাজস্ব দিয়ে কয়লা আমদানি করতেন ভাটা মালিকরা। এর মধ্যে ৬ শতাংশ আমদানি শুল্ক, ৫ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি), ৫ শতাংশ এটিভি ও ১৫ শতাংশ ভ্যাট দিতে হতো তাদের। প্রজ্ঞাপনে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) ছাড়া আমদানি শুল্ক, অগ্রিম আয়কর ও এটিভি অব্যাহতি দেয়া হয়েছে।

কাজি আমিন খুলনা চেম্বারের সভাপতি পুনর্নির্বাচিত

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পুনঃ নির্বাচিত হয়েছেন কাজি আমিনুল হক। এ নিয়ে তিনি টানা তৃতীয়বারের মতো খুলনা চেম্বারের সভাপতি হলেন। এছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় শরীফ আতিয়ার রহমান উর্ধতন সহসভাপতি এবং এ্যাডভোকেট সাইফুল ইসলাম ও গোপী কিষাণ মুন্ধড়া সহসভাপতি নির্বাচিত হন।

জানা গেছে, প্রথম দফায় খুলনা চেম্বারের ২৪টি পরিচালক পদে নির্বাচন হয়। এরপর নির্বাচিত পরিচালকরাই তাদের মধ্য থেকে সভাপতি ও তিন সহসভাপতি নির্বাচিত করে থাকেন। কিন্তু বুধবার ওই ৪টি পদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনে একক প্রার্থী থাকায় তাদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

এর আগে গত ২২ নবেম্বর পরিচালক পদে মনোনয়নপত্র জমার শেষদিনে বাণিজ্যিক গ্রুপের ৩টি পদে অন্য কোন প্রার্থী না থাকায় কাজি আমিনুল হক, এ্যাডভোকেট সাইফুল ইসলাম ও গোপী কৃষাণ মুন্ধড়া বিনাপ্রতিদ্বন্দ্বিতায় পরিচালক নির্বাচিত হয়েছিলেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৩৯৫৪৩১
আক্রান্ত
১৬২৪১৭
সুস্থ
৬৪৪৯৯৪৩
সুস্থ
৭২৬২৫
শীর্ষ সংবাদ:
করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী         করোনাভাইরাস মোকাবেলা করেই দেশের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবে : এলজিআরডি মন্ত্রী         কোরবানি পশুর চামড়া ক্রয়ে ব্যবসায়ীদের ব্যাংক ঋণে বিশেষ সুবিধা         সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে নিয়মের মধ্যে আনতে হবে : তথ্যমন্ত্রী         ভারতে রফতানি বাণিজ্য শুরু         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ২৭৩৮         করোনা ভাইরাসের মধ্যেও মেগা প্রকল্পের কাজে গতি সঞ্চার হয়েছে ॥ কাদের         ভুতুড়ে বিদ্যুৎ বিলের জন্য দায়ী ২৯০ জন         করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে চসিক ভোট নয়         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ২০ দলীয় জোটের বৈঠকে নেতাদের ক্ষোভ মান্না খালেদার সঙ্গে দেখা করতে পারলে আমরা কেন পারবো না         নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         বৃহস্পতিবার সারা দেশে মেডিকেল টেকনোলজিস্টদের কর্মবিরতি        
//--BID Records