ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

নেতাকর্মীদের বিলাপ

‘এমপি আনার খুন হয়েছেন, বিশ্বাসই হচ্ছে না’

এম রায়হান, ঝিনাইদহ

প্রকাশিত: ২৩:৫২, ২২ মে ২০২৪

‘এমপি আনার খুন হয়েছেন, বিশ্বাসই হচ্ছে না’

এমপি আনোয়ারুল আজিম আনার নিহতের খবর শুনে ঝিনাইদহে তার বাড়ির সামনে স্বজনদের আহাজারি

‘আমাদের সোনার জামাই কীভাবে চলে গেল। তার টাকা-পয়সা সব কিছু নিয়ে যেত, আমাদের জামাইকে ফিরিয়ে দিত। কেন এভাবে নিয়ে গেল। সে তো কাউকে ক্ষতি করেনি। তাকে কেন মেরে ফেলা হলো। আমরা এর বিচার চাই, খুনিদের ফাঁসি চাই।’

বুধবার দুপুরে এমপি আনোয়ারুল আজিম আনারের বাসভবনের নিচে এভাবেই বিলাপ করতে করতে বলছিলেন তার শাশুড়ি কালীগঞ্জ পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর বিনা খাতুন। পাশেই এমপি আনারের রাজনৈতিক কার্যালয়ে সিঁড়িতে বসে বিলাপ করছিলেন এমপি আনারের অন্যতম সহযোগী রুবেল হোসেন।

তিনি বলেন, ভারত যাওয়ার আগে তার সঙ্গে শেষ কথা হয়। সে সময় তিনি বলেছিলেন, ‘গরিব মানুষের চেকগুলো তুলে রাখ। আমি ফিরে এসে চেকগুলো সব একসঙ্গে বিতরণ করব। সে চলে গেল, এখন এভাবে কে গরিব মানুষের নিয়ে ভাববে। কে আর এভাবে কথা বলবে?’
এমপি আনারের মৃত্যুর খবরে তার বাড়ির সামনে আসেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান। সে সময় এমপির স্বজনরা তাকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। ইউএনও বলেন, যত দ্রুত সম্ভব আইনি প্রক্রিয়া শেষ করে এমপির মৃতদেহ আনার ব্যবস্থা করা হবে। 

এদিকে এমপি ভারতে খুন হয়েছেন এ কথা কেউই যেন বিশ্বাস করতে পারছেন না। সকালে বিভিন্ন গণমাধ্যমের খবর থেকে পরিবার পরিজন ও দলীয় নেতাকর্মীরা বিষয়টি জানতে পারেন। কলকাতার নিউটাউনের একটি বাড়ি থেকে এমপি আনোয়ারুল আজিম আনারের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে কালীগঞ্জ ভূষণ হাইস্কুল রোডে এমপির বাড়ির সামনে স্বজন ও দলীয় নেতাকর্মীদের ঢল নামে। কান্নায় ভেঙে পড়েন সবাই। স্বজনদের আহাজারিতে পরিবেশ ভারি হয়ে ওঠে।

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের মরদেহ উদ্ধার করেছে ভারতের পুলিশ। ভারত যাওয়ার ১০ দিন পর বুধবার সকালে কলকাতার নিউটাউন এলাকার আবাসন সঞ্জিভা গার্ডেন থেকে তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। তার ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে ১২ মে দুপুরে এমপি আনার চিকিৎসার জন্য দর্শনার গেদে স্থলবন্দর দিয়ে কলকাতা যান। আনার ঝিনাইদহ-৪ আসনের টানা তিনবারের সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তার এক স্ত্রী শেফালী বেগম এবং ডরিন ও অরিন নামে দুই মেয়ে রয়েছে। 
কালীগঞ্জের ১নং সুন্দরপুর দূর্গাপুর ইউনিয়নের চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদু বলেন, তার মৃতদেহ ভারতে পাওয়া গেছে। কীভাবে তার মৃত্যু হয়েছে তা বলতে পারছি না। এমপির সঙ্গে কারও কোনো বিরোধ ছিল না, যা ছিল তা খুবই সামান্য। কিন্তু তার জনপ্রিয়তা ছিল অনেক।
তিনি বলেন, ভারতে গিয়ে এমপি পশ্চিমবঙ্গে বরাহনগর থানার অন্তর্গত ম-লপাড়া লেনে গোপাল বিশ্বাস নামে পরিচিত এক ব্যক্তির বাড়িতে ওঠেন। পরের দিন ১৩ মে ডাক্তার দেখানোর জন্য ওই বাড়ি থেকে বেরিয়ে যান। ১৫ মে বরাহনগরের বাসিন্দা গোপাল বিশ্বাসের হোয়াটস অ্যাপে মেসেজ করে জানান, তিনি দিল্লি যাচ্ছেন।

১৬ মে এমপির ব্যক্তিগত গাড়িচালক তরিকুল ইসলামের ব্যক্তিগত মুঠো ফোনেও একটি মেসেজ পাঠিয়ে দিল্লি যাওয়ার কথা জানান। এর পর থেকে রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যান এমপি আনার। এর পর থেকে পরিবার ও রাজনৈতিক নেতাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। আজ তার মৃত্যুর খবর বিশ^াসই করতে পারছি না।
উল্লেখ্য, আনোয়ারুল আজীম আনার ১৯৯৩ সালে কালীগঞ্জ পৌরসভার কাউন্সিলর নির্বাচিত হন। এর পর তিনি কালীগঞ্জ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। পরে ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে টানা তিনবার আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এমপি হিসেবে বিভিন্ন সেবামূলক কাজের জন্য তার বেশ সুনাম রয়েছে।

ভোর থেকে গভীর রাত পর্যন্ত নির্বাচনী এলাকার গ্রামে গ্রামে গিয়ে মানুষের সঙ্গে দেখা করে সমস্যা শোনেন এবং সমাধান করেন। তিনি চলাচলের সময় পুলিশ প্রটোকল ব্যবহার না করে একা একা চলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। সব থেকে আলোচিত বিষয়, তার নির্বাচনী এলাকায় যে কোনো ব্যক্তি মারা গেলে তার বাড়িতে যান এবং শোকার্ত পরিবারকে সান্ত¡না দেন।
এমপির মৃত্যুর খবর শুনে ছুটে আসেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু। তিনি বলেন, আশা ছিল এমপি ফিরে আসবেন। কিন্তু সকালে মিডিয়ার মাধ্যমে জানতে পারি, এমপি আনারের মৃতদেহ উদ্ধার করা হয়েছে কলকাতা নিউটাউনের একটি বাড়ি থেকে, যা অত্যন্ত দুঃখজনক। হত্যাকা-ের সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।
ঝিনাইদহের সহকারী পুলিশ সুপার মীর আবিদ হাসান জানান, এমপি হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।
এ ছাড়া সংসদ সদস্য আনারের মৃত্যুতে ঝিনাইদহ-২ আসনের এমপি নাসের শাহরিয়ার জাহেদী মহুল বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি আনারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

×