ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চা বাগান উপড়ে ফেলে দুধ দিয়ে গোসল

স্টাফ রিপোর্টার, পঞ্চগড়

প্রকাশিত: ২২:৫২, ২০ ডিসেম্বর ২০২৩

চা বাগান উপড়ে ফেলে দুধ দিয়ে গোসল

দুধ দিয়ে গোসল করছেন চা চাষী শাহজালাল

পঞ্চগড়ে বছরের পর বছর চা বাগান থেকে লোকসানের শিকার হয়ে এক চা চাষি তার চা বাগান উপড়ে ফেলে দুধ দিয়ে গোসল করেছেন। শাহজালাল নামের ওই চা চাষি মনের দুঃখে সাত বিঘার একটি চা বাগানের সব গাছই উপড়ে ফেলেন এবং সেখানেই দুধ দিয়ে গোসল করেন। চা চাষি শাহজালাল জানান, ২০১০ সালে পঞ্চগড়ের বোদা উপজেলার তেপুকুরিয়া এলাকায় নিজের কেনা ৭ বিঘা জমিতে চা বাগান করেন তিনি। শুরুতে লাভ হলেও এরপর চলে পালাক্রমে লোকসান। এ পর্যন্ত তার প্রায় ২০ লাখ টাকার লোকসান হয়েছে বলে দাবি করেন তিনি। 
অন্যদিকে, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল  আশরাফুল ইসলাম বলেছেন, চা আইন একটি যুযোপযোগী আইন। এই আইন মেনে চললে সকলেরই কল্যাণ হবে। চায়ের গুণগত মান উন্নয়ন ও সঠিক কাঁচা চা পাতা তোলার জন্য চাষিদের প্রশিক্ষণ দিচ্ছে চা বোর্ড। চাষি ও কারখানা মালিকদের মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করছি আমরা কাঁচা চাপাতার মূল্য পেতে হলে ভালো মানের পাতা উৎপাদন করতে হবে। পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত চা শিল্পের সঙ্গে সম্পৃক্ত অংশীজনদের মতবিনিময় ও চা আইন-২০১৬ অবহিতকরণ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ চা বোর্ডের শ্রীমঙ্গলের প্রকল্প উন্নয়ন ইউনিট আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক রিয়াজউদ্দিন। কর্মশালায় অন্যদের মধ্যে কর্মশালায় বাংলাদেশ চা বোর্ডের মৌলভীবাজারের শ্রীমঙ্গল প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. এ কে এম রফিকুল হকে, পঞ্চগড় চেম্বারের প্রেসিডেন্ট ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিকুল ইসলাম, বাংলাদেশ চা বোর্ডের চট্টগ্রাম অফিসের ভারপ্রাপ্ত উপপরিচালক (পরিকল্পনা) সুমন শিকদার, পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন, স্মল টি ওনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আমিরুল ইসলাম খোকন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম বক্তব্য দেন।

×