ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের জন্য ব্যাপক আয়োজন সম্পন্ন করল রসাটম

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী

প্রকাশিত: ২২:৩৪, ৭ অক্টোবর ২০২৩

শিক্ষার্থীদের জন্য ব্যাপক আয়োজন সম্পন্ন করল রসাটম

শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আগ্রহী করে তোলার জন্য রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু সংস্থা

পরমাণু শক্তি বিষয়ে ইতিবাচক ধারণা সৃষ্টি এবং শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আগ্রহী করে তোলার জন্য রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু সংস্থা রসাটমের পক্ষ থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সাইটে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়। 
সূত্রমতে, স্থানীয় শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানভিত্তিক ধারনা প্রদানের জন্য মত বিনিময় সভার আয়োজন করা হয়। এতে রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের সঙ্গে মত বিনিময় করে রুপপুর পরমাণু প্রকল্পের সুবিধাসহ নানা দিক নিয়ে আলোচনা করে সম্মুখ ধারনা দেওয়ার চেষ্টা করেন। সভায় বিজ্ঞান ভিত্তিক গেম ‘গোল্ডবার্গ সম্পর্কেও আলোচনা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রসাটম মহাপরিচালক বলেন, ‘তোমাদের কোনো নতুন আইডিয়া সৃষ্টি করার সঙ্গে সঙ্গে এর ব্যবহারিক বাস্তবায়নেও প্রচেষ্টা চালিয়ে যেতে হবে’।
এর আগেও পারমাণবিক জ্বালানি বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে ১৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত ঈশ্বরদীর ২০টি স্কুলে ভিডিও প্রদর্শন ও লেকচার সেশনের আয়োজন করে রসাটম।

প্রায় ১ হাজার স্কুল শিক্ষার্থী এই সেশনগুলোতে অংশ গ্রহণ করে। সেপ্টেম্বরের দ্বিতীয়ার্ধে এবং অক্টোবরের প্রথমার্ধে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘ প্রেসাইজ এনার্জি’ শীর্ষক দুই সপ্তাহব্যাপী একটি বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করে রসাটমের প্রকৌশল শাখার পক্ষ থেকে। এ আয়োজনে যুক্ত ছিল রাশিয়ার স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ‘মেফি’। এতে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। জুনিয়র গ্রুপে স্থানীয় ৩২টি স্কুল এবং সিনিয়র গ্রুপে স্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে ১ হাজার ২শ এর অধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

অলিম্পিয়াডের বিষয় ছিল গণিত, রসায়নশাস্ত্র ও পদার্থবিদ্যা। ২ অক্টোবর ঈশ্বরদীর একটি কম্যুনিটি সেন্টারে অলিম্পিয়াডের বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন এতমস্ত্রয় এক্সপোর্টের হেড অব কম্যুনিকেশন্স নিনা দেমেন্তসোভা এবং মেফি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের উপ-প্রধান আলেক্সান্ডার নাখাবভ। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শামীমা খাতুন গণিতে, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সজীব মিয়া পদার্থবিদ্যায় এবং কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের নিরব হোসেন রসায়নশাস্ত্রে প্রথম স্থান অধিকার করেন। জুনিয়র লেভেলে প্রথম স্থান অধিকার করে ভাষা শহীদ বিদ্যা স্কুলের শিক্ষার্থী মো. সাদমুন সাকিম।

×