ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

মানববন্ধনে অভিযোগ

মনপুরায় ৪ ঘণ্টা বিদ্যুৎ দিয়ে বিল নেওয়া হয় ৮ ঘণ্টার 

প্রকাশিত: ২০:০৭, ১০ জুলাই ২০২৩

মনপুরায় ৪ ঘণ্টা বিদ্যুৎ দিয়ে বিল নেওয়া হয় ৮ ঘণ্টার 

মানববন্ধন

ভোলার মনপুরা উপজেলায় দৈনিক আট ঘণ্টা বিদ্যুৎ দেওয়ার কথা থাকলেও বিদ্যুৎ দেওয়া হচ্ছে মাত্র ৩-৪ ঘণ্টা। অথচ গ্রাহকদের কাছ থেকে ৮ ঘণ্টা হিসেবে বিদ্যুৎ বিল নিচ্ছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) কর্তৃপক্ষ। চরম অনিয়ম আর ২৪ ঘণ্টা নিরবিচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে ব্যবসায়ীদের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে এমন অভিযোগ তুলেছেন ব্যবসায়ীসহ সর্বস্তরের জনগণ। 

সোমবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত উপজেলার বিভিন্ন বাজার ও স্থানে পৃথক পৃথকভাবে মানববন্ধনের আয়োজন করা হয়। সংশ্লিষ্ট বাজারের ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে আয়োজিত মানববন্ধনে কৃষক, দিনমজুর, রিকশাচালক, শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণ উপস্থিত ছিলেন। মানববন্ধনে জাতীয় গ্রীডের বিদ্যুতের দাবি তুলেছেনও তারা। খুব শিঘ্রই এই অনিয়ম আর নিরবিচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা না করলে আরও কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি দিয়েছেন তারা।   


সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উপজেলা সদর হাজীরহাট বাজারে এবং দুপুর সাড়ে ১২টা থেকে ১টা পর্যন্ত ফকিরহাট বাজারসহ আরও দুই বাজারের ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে মানববন্ধন করেন। 
মানববন্ধনে অংশ নেওয়া ব্যবসায়ীরা জানান, দিন-রাত মিলে ৩-৪ ঘন্টার বেশি বিদ্যুৎ থাকে না। তাও আবার ৩-৪ বার লোড শেডিংয়ের পর। এতে তাদের ব্যবসা-বাণিজ্যের ক্ষতি হচ্ছে। অথচ ৪ ঘণ্টা বিদ্যুৎ দিয়ে বিল নেওয়া হয় ৮ ঘন্টার। তাই তারা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে রাস্তায় নেমেছেন। তারা জাতীয় গ্রিডের বিদ্যুৎসহ ২৪ ঘন্টা নিরবিচ্ছিছন্ন বিদ্যুতের দাবি তোলেন।

শিক্ষার্থীরা জানান, বিদ্যুতের কারণে তাদের শিক্ষা জীবন সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে। গত কয়েক মাস ধরে সন্ধ্যার পরই আর বিদ্যুত থাকে না। রাতে টর্চ লাইট কিংবা কুপির আলোয় কোনমতো পড়ালেখা চালিয়ে যেতে হয়। পাশাপাশি অসহ্য গরমে অসুস্থ হয়ে পড়ছে তারা। মানববন্ধনে ‘নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ চাই, ২৪ ঘন্টা বিদ্যুত চাই, সারাদিন ৩-৪ ঘন্টা বিদ্যুৎ মানি না, জাতীয় গ্রিডের বিদ্যুৎ চাই’ স্লোগান সংবলিত প্লেকার্ড স্লোগান দিতে থাকেন তারা। 
দুই বাজারে মানববন্ধনে বক্তব্যে হাজিরহাট ইউনিয়নের চেয়ারম্যান ও হাজিরহাট ব্যবসায়ী সমিতির সভাপতি নিজাম উদ্দিন হাওলাদার, হাজিরহাট ব্যবসায়ী সমিতির সম্পাদক আবুয়াল হোসেন আবু মেম্বার, হাজিরহাট বাজার সমিতির সাবেক সম্পাদক ও ইউপি সদস্য মোঃ মহিউদ্দিন মিয়া, ফকিরহাট বাজার ব্যবসায়ী সমিতির নেতা মোঃ কামাল অন্যান্যরা উপস্থিত ছিলন। 

এই ব্যাপারে মনপুরার ওজোপাডিকোর আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ) মোঃ আবদুছ সালাম গণমাধ্যমকে জানান, কয়েকটি মেশিন নষ্ট হওয়ায় বিদ্যুৎ সরবরাহে সমস্যা হচ্ছে। খুলনা থেকে প্রকৌশলী এসে কাজ করছেন। আশা করছি, দ্রুত সময়ে আবারও ৮ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ করতে পারবো। 

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি একেএম শাহজাহান মিয়া ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন মিয়া জানান, মনপুরায় ২৪ ঘন্টা বিদুত্যের জন্য ৫ মেঘাওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার মিনি গ্রীডের কাজ চলমান। কাজ শেষ হলে সবাই ২৪ ঘন্টা বিদ্যুত পাবে। এছাড়া এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের প্রচেষ্টায় জাতীয় গ্রীডের বিদ্যুৎ সরবরাহের জন্য জোর প্রচেষ্টা চলছে বলেও জানান তারা।
 

ফজলু

সম্পর্কিত বিষয়:

×