ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বোয়ালমারীর লোকালয়ে কার্বন ফ্যাক্টারি নির্মাণ, প্রতিবাদে মানববন্ধন

সংবাদদাতা, বোয়ালমারী, ফরিদপুর 

প্রকাশিত: ২১:৪২, ১৪ মার্চ ২০২৩

বোয়ালমারীর লোকালয়ে কার্বন ফ্যাক্টারি নির্মাণ, প্রতিবাদে মানববন্ধন

এলাকাবাসীর মানববন্ধন

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের ঐতিহাসিক ভোতনের মাঠ এলাকায় প্রায় তিন একর কৃষি জমির উপর একটি কার্বন ফ্যাক্টরি গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন এক প্রভাবশালী ব্যবসায়ী। 

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কৃষি জমিতে পরিবেশ বিধ্বংসী এই সম্ভাব্য স্থাপনাকে ঘিরে ইতিমধ্যেই এলাকার সচেতন মহলে তীব্র বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। কার্বন ফ্যাক্টরি ঠেকাতে আশপাশের কয়েক গ্রামের মানুষ একাট্টা হয়ে মাঠে নামছেন। ডাক দিয়েছেন প্রতিরোধ আন্দোলনের। 

মঙ্গলবার (১৪ মার্চ) বিকেল সাড়ে পাঁচটার দিকে স্থানীয় সাতৈর বাজারে মানববন্ধন কর্মসূচি পালন করছে। 

বোয়ালমারী উপজেলা যুবলীগের সদস্য, সাতৈর ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি, সৈয়দ খায়রুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাতৈর ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য আলিম, সাতৈর বাজার বণিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সালাম, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাছির মাতুব্বর,ব্যবসায়ী ফকির শাহজাহান,ব্যবসায়ী ফকির নাসিম, সৈয়দ রবিউল ইসলাম, আমজাদ হোসাইন প্রমুখ। 

মাঝকান্দী-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহা সড়কের উপর মানববন্ধন কর্মসূচিতে মোহনপুর, শিবানন্দপুর, প্রেমতারা, কেরশাইল, জয়নগর, মহিশালা, পাটিতাপাড়া, সাতৈর, কামারহাটিসহ ১২টি গ্রামের কয়েকশত মানুষ অংশ গ্রহণ করেন। 

মানববন্ধনে বক্তারা বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, কৃষি জমিতে শিল্পকারখানা নির্মাণ নিষিদ্ধ। অথচ সরকারি এ নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে ভোতনের মাঠে বিপুল পরিমাণ কৃষি জমি ধ্বংস করে ঘনবসতি পূর্ণ এলাকায় কার্বন ফ্যাক্টারী নির্মাণের চেষ্টা চলছে। এটা সফল হলে এ এলাকার মানুষের অস্তিত্ব বিপন্ন হবে। কৃষি ও পরিবেশ বিপর্যস্ত হবে। তাই জীবন রক্ষার তাগিদে যে কোন মূল্যে ওই কার্বন ফ্যাক্টরি নির্মাণের চেষ্টা প্রতিহত করতে হবে। এই মানববন্ধনে উদ্যোক্তা ও সরকারি কর্তৃপক্ষ সজাগ না হলে আগামীতে আরো কঠোর পদক্ষেপ নেয়া হবে।

এসআর

×