ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কাদাখোঁচা নিয়ে গেল শৈশবে ॥ ব্যতিক্রমী ভ্রমণ

স্টাফ রিপোর্টার, যশোর অফিস

প্রকাশিত: ০১:৩৭, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

কাদাখোঁচা নিয়ে গেল শৈশবে ॥ ব্যতিক্রমী ভ্রমণ

নবীন-প্রবীণ মিলে কাদা মাখামাখি। খেলছেন কাবাডি। এভাবেই যেন শৈশবে ফিরে যান তারা

সকাল ৮টা থেকে অভয়নগরের নওয়াপাড়া ভৈরব নদের তীরে একে একে জড়ো হতে থাকে নানা বয়সী মানুষ। সকলের গায়ে একই পোশাক। করছেন ভাব বিনিময়, তুলছেন ছবি। আর তীরে নোঙর করা আছে ছোট-বড় দুটি সুসজ্জিত ইঞ্জিনচালিত ট্রলার। একে একে সকলে উঠলেন ট্রলারে। ঘড়ির কাঁটায় ঠিক ১০টা বাজার সঙ্গে সঙ্গে ছেড়ে যায় ট্রলার দুটি। আর দুপুর ৩টায় খুলনার বটিয়াঘাটায় রূপসা নদীর চরে গিয়ে থামে। জাহাজ থামার পরই শুরু হয়ে যায় ছোটাছুটি।

নবীন-প্রবীণ সব মিলেমিশে করছেন কাদা মাখামাখি। সকলে যেন ফিরে গেছেন শিশুকালে। খেলছেন কাবাডিও। শৈশবের এমন স্মৃতিতে ফিরতে সারাবছর এই দিনটির দিকে চেয়ে থাকে কাদাখোঁচার সদস্যরা।
কাদাখোঁচা যশোরের নওয়াপাড়ার সব শ্রেণি মানুষের নিয়ে একটি ভ্রমণপ্রেমী সংগঠন। শৈশবের স্মৃতিতে ফিরে যেতে ২০১২ সালে কাদাখোঁচা নামে এই ব্যতিক্রমী ভ্রমণের উদ্যোগ নেয় যশোরের অভয়নগরের কয়েকজন যুবক। সেবার ১৬ সদস্য নিয়ে এর পথচলা শুরু হয়। সে সময় অনেকে এটিকে পাগলামি ভাবলেও এখন ইতিবাচক হিসেবেই দেখছেন সকলে।

প্রতিবছরই বাড়ছে কাদাখোঁচার সদস্য সংখ্যা। একযুগে সেই সংখ্যা প্রায় তিনশ’ জনে এসে ঠেকেছে। যান্ত্রিক জীবন থেকে বেরিয়ে উন্মুক্ত চিন্তা ও মাটির সংস্পর্শ পেতে এই আয়োজন বলে জানালেন আয়োজকরা। এবার একযুগ পূর্তি উপলক্ষে ভ্রমণের আগে বেলুন ফেস্টুন ওড়ানো, কেক কাটা, বর্ণাঢ্য র‌্যালিসহ নানা আয়োজন করে কাদাখোঁচার সদস্যরা।
ষাটোর্ধ্ব আলতাফ হোসেন। পেশায় ব্যবসায়ী। সেই কবে জীবন থেকে শৈশব ছুটি নিয়েছে। কাজ ও নাগরিক ব্যস্ততায় ভুলতে বসেছিলেন নিজের মনের ভেতরে পুষে রাখা সবুজ শৈশব। তাই তো সুযোগ পেয়েই এদিন ভুলে যান তার বয়স। তার মতো অনেকেই নবীন-প্রবীণের বয়সের সংখ্যা ভুলে যেয়ে মাতেন কাদা ছোড়াছুড়িতে। তিনি বলেন, এই আয়োজনে যখনই মাতি তখন আমি শৈশবে ফিরে যায়। মনে হয় পূর্ণ জীবন লাভ করলাম।
সংগঠনের সভাপতি আসাদুজ্জামান জনি বলেন, কাজের সুবাদে একেকজন একেক জায়গায় থাকেন।

×