ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঈশ্বরদীতে ২ রোড মেরামত না করায় হাজারো মানুষের ভোগান্তি 

তৌহিদ আক্তার পান্না,ঈশ্বরদী

প্রকাশিত: ১৫:০৭, ৩০ জানুয়ারি ২০২৩; আপডেট: ১৫:১৫, ৩০ জানুয়ারি ২০২৩

ঈশ্বরদীতে ২ রোড মেরামত না করায় হাজারো মানুষের ভোগান্তি 

রোডের বেহাল দশা

ঈশ্বরদী-ইপিজেড ও পাকশী স্টেশন রোড দু’টি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ঈশ্বরদী থেকে ইপিজেড ও পাকশী স্টেশনের মধ্যে চলাচলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ রোডের বর্তমান অবস্থা  দেখে মনে হবে রোড দুটির কোন অভিভাবক নেই। রেলগেট থেকে সাঁড়া গোপালপুর তালতলা পর্যন্ত প্রায় তিন  কিলোমিটার রোডটি দেখলেই মনে হবে ঈশ্বরদীতে এমন খানাখন্দে ভরা আর কোন রোড নেই। দীর্ঘদিন থেকে এই রোডটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। একইভাবে রুপপুর টানেল থেকে হার্ডিঞ্জ ব্রীজ স্টেশন পর্যন্ত প্রায় এক কিলোমিটার রোডটিরও অবস্থা তথৈবচ। অভিভাবকহীন এই রোড  দু’টি দীর্ঘদিন সংস্কার না করায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা । বর্তমানে চলাচলের অযোগ্য ও নাজুক হয়ে পড়া রোড দু’টি মেরামতের দাবি উঠেছে রেলবিভাগ,ইপিজেডসহ বিভিন্ন মহলের পক্ষ থেকে। এমনকি পাকশীতে আশা দেশী-বিদেশী পর্যটক ও দর্শনার্থীরাও এই রোড দু’টির নানা প্রকার খানাকন্দ ও ধুলাবালি এবং দুর্ঘটনা নিয়ে বিরুপ মন্তব্য করতেও দ্বিধাবোধ করছেন না । এমনকি রোড দু’টির কর্তৃপক্ষকেও ভৎসনা করছেন। 

পাকশী বিভাগীয় রেল অফিস,ঈশ্বরদী ইপিজেড ও সাঁড়াগোপালপুল এলাকার অসংখ্য ভুক্তভোগী,ইপিজেড শ্রমিক,বিভিন্ন প্রকার যানবাহন মালিক ও চালকদের অভিযোগে জানা গেছে,সংশ্লিষ্ট বিভাগের অযোগ্য ও অদক্ষ দায়িত্বশীল কর্মকর্তাদের অবহেলার কারণে প্রতিদিন হাজার হাজার পদথচারী,যাত্রী,শ্রমিক,যানবাহন চালক,পাকশী রেলওয়ে বিভাগীয় অফিসসহ বিভিন্ন সরকারী-বেসরকারী অফিসের কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শিল্প কারখানার মালিকদের অসহনীয় ভোগান্তির শিকার হতে হচ্ছে। বিভিন্ন স্থানে গর্ত ও খানা খন্দের সৃষ্টি হওয়ায় রোড দু’টির অবস্থা এতই নাজুক যে,পায়ে হেঁটে চলাচল করাও দুস্কর হয়ে পড়েছে। রোড দুটিতে মালবাহী ও যাত্রীবাহী অসংখ্য যানবাহন চলাচলের কারণে সৃষ্ট প্রচন্ড পরিমাণ ধুলাবালিতে নিকটস্থ বাড়িঘরে বসবাস করাও দুস্কর হয়ে পড়েছে। একইভাবে রুপপুর টানেল থেকে পাকশী রেল স্টেশন হয়ে পাকশী টোল প্লাজা পর্যন্ত রোডটি দিয়ে প্রতিদিন অন্তত:৫/৬’শ মালবাহী ও বালু বহনকারী ট্রাক চলাচল করে। এ কারণেই মূলত: রোডটি ভেঙ্গে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। 

এতে করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিনোদনের জন্য জোড়া সেতু এলাকায় আসা দেশী-বিদেশী হাজারো বিনোদন প্রিয় মানুষদেরও বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। নদী এলাকার বাতাসে উড়ে আসা ধুলিবালি কনায় অনেকের চোখের সমস্যাও হচ্ছে। আবার অনেককে শ্বাস কষ্টের মত রোগেও আক্রান্ত হতে হচ্ছে। 

সবমিলিয়ে রেলগেট থেকে সাঁড়া গোপালপুর তালতলা পর্যন্ত প্রায় তিন  কিলোমিটার দীর্ঘ রোডে একটি যানবাহনের  যেখানে  পাঁচ মিনিট সময় লাগার কথা। সেখানে রোডের নাজুক অবস্থার কারণে প্রায় ঘন্টাকাল সময় লাগছে। একই কারণে রুপপুর টানেল থেকে হার্ডিঞ্জ ব্রীজ স্টেশন হয়ে পাকশী টোল পর্যন্ত প্রায় এক কিলোমিটার রোডটিতেও ৫/৭ মিনিটের স্থলে সময় লাগছে ৪০/৫০ মিনিট। এ অবস্থায় পথচারী থেকে শুরু করে বিভিন্ন প্রকার যানবাহনের শ্রমঘন্টা ও ব্যয় বেড়ে যাচ্ছে। 

রুপপুর টানেল-হার্ডিঞ্জ ব্রীজ স্টেশন রোডটি মেরামত না করায় হাজার হাজার ট্রেন যাত্রীদের সাথে জোড়া সেতু ও পদ্মানদী এলাকা ঘুরতে আসা বিনোদনপ্রিয় মানুষগুলো বিমুখ হয়ে পড়ছে। স্থানীয় বিভিন্ন প্রকার দোকানীদেরও খাদ্য পণ্যে ধুলা ঢুকে ক্ষতি হচ্ছে খাদ্য ও ব্যবসার। এ অবস্থায় ঈশ্বরদী ইপিজেডের বিভিন্ন শিল্পকারখানার কর্মকর্তা-কর্মচারি,শ্রমিক,পাকশী বিভাগীয় রেল অফিসের কর্মকর্তা-কর্মচারি,ট্রেন যাত্রী ও যানবাহন মালিক দেশী-বিদেশী বিনোদন প্রিয় মানুষ ও পথচারিদের পক্ষ থেকে জরুরিভাবে রোড দু’টি মেরামতের দাবি জানানো হয়েছে।


 

টিএস

×