ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

চট্টগ্রামে মতবিনিময় সভা

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ বাড়ছে জাপানি উদ্যোক্তাদের

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ২৩:৫৮, ২৩ নভেম্বর ২০২২

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ বাড়ছে জাপানি উদ্যোক্তাদের

জাপানের বড় বড় প্রতিষ্ঠানগুলো ক্রমেই বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছে

জাপানের বড় বড় প্রতিষ্ঠানগুলো ক্রমেই বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছে। বন্দর সুবিধা এবং ভৌগোলিক অবস্থানগত কারণে এক্ষেত্রে চট্টগ্রাম গুরুত্বপূর্ণ। জাপানের শিমিজু কর্পোরেশন চট্টগ্রামে সিভিল, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং টেকনিক্যাল সেক্টর বিশেষ করে বেসরকারি খাতের সার্বিক কনস্ট্রাকশনে বাংলাদেশের প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে কাজ করতে আগ্রহী। তিনি যোগ্য সহযোগী পেলে বিনিয়োগ সম্প্রসারণ করা এবং শিমিজু কর্পোরেশনের কার্যালয় স্থাপনের আশাবাদ ব্যক্ত করেন।
বুধবার চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় কথাগুলো বলেন জাপানের শিমিজু কর্পোরেশনের কাশিওয়ামুরা আকিরা। আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অবস্থিত চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

উপস্থিত ছিলেন  চেম্বার পরিচালনা পর্ষদ সদস্য অঞ্জন শেখর দাশ, মো. রকিবুর রহমান টুটুল, ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, সাজির আহমেদ, মো. ইফতেখার ফয়সাল, এসএম তাহসিন জোনায়েদ ও মোহাম্মদ আদনানুল ইসলাম, চেম্বারের প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, রিলায়েন্স এস্টেস অ্যান্ড ডেভেলপমেন্টস (বিডি) লিমিটেডের পরিচালক ওমর মোক্তাদির, চেম্বারের ফোর আইআর সাব-কমিটির জয়েন্ট কনভেনর ইঞ্জিনিয়ার এসএম শহীদুল আলম ও সদস্য আকিব কামাল, আমরা প্রকৌশলীর ম্যানেজিং পার্টনার ইঞ্জিনিয়ার মো. ইকরাম উদ্দিন, জিপিএইচ ইস্পাতের সালেহীন মুসফিক সাদাফ, জুনিয়র চেম্বারের পরিচালক সৈয়দ আবুল হাসনাত প্রমুখ।
চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশে চলমান মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর ও ঢাকা বিমানবন্দরের তৃতীয় টার্মিনালসহ বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়নে কাজ করছে জাপান। তিনি বলেন, জাপান বাংলাদেশ ব্যবসায়িক সম্পর্ক আরও এগিয়ে নিতে চিটাগাং চেম্বার জাপান ডেস্ক চালু করেছে।

এর মাধ্যমে দু’দেশের ব্যবসায়ীরা বিভিন্ন সেক্টরে যৌথ বিনিয়োগের প্রয়োজনীয় তথ্য আদান প্রদান করতে পারবে। উভয়দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে এ ধরনের প্রাইভেট টু প্রাইভেট বৈঠক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি ইঞ্জিনিয়ারিং ও কনস্ট্রাকশনসহ বিভিন্ন সেক্টরে দক্ষতা উন্নয়নের পাশাপাশি বাংলাদেশী ব্যবসায়ীদের সঙ্গে যৌথ বিনিয়োগের আহ্বান জানান।  
মতবিনিময় সভায় উপস্থিত ব্যবসায়ীরা বলেন, ভৌগোলিক অবস্থান এবং ক্রমবর্ধমান অবকাঠামোগত উন্নয়নের কারণে চট্টগ্রাম বিনিয়োগ ও বাণিজ্যের জন্য একটি আকর্ষণীয় অঞ্চলে পরিণত হয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহযোগিতার ধারাবাহিকতা বজায় রেখে জাপানের শিমিজু কর্পোরেশনের ন্যায় বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ও টেকিনিক্যাল সেক্টরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন সভায় অংশগ্রহণকারী শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা। সভায় বাংলাদেশে বিনিয়োগ আকর্ষণের জন্য বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের (বিসিই) পক্ষ থেকে তথ্যচিত্র তুলে ধরা হয়। মতবিনিময় শেষে প্রতিনিধিদল চিটাগাং চেম্বারে অবস্থিত জাপান ডেস্ক পরিদর্শন করেন।

monarchmart
monarchmart