২১ ফেব্রুয়ারী ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

হকার উচ্ছেদ করুন

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০২০
  • লিয়াকত হোসেন খোকন

দোহাই লাগে ঢাকার রূপনগরের ২৭ নম্বর রোড হতে হকার উচ্ছেদ করুন। ঢাকার দুই মেয়রের মধ্যে বিশেষ করে উত্তরের মেয়রের কাছে শুধু একটি নিবেদন আর এটিই আমার বিশেষ অনুরোধ।

আমি বসবাস করি ঢাকার রূপনগর আবাসিক এলাকার ২৭ নম্বর সড়কে। ঘর বা ফ্ল্যাট থেকে বের হয়েই দেখি রূপনগর আবাসিক এলাকার ২৭, ২৬ ও ২৮ নম্বর সড়ক দখল করে হকাররা রাস্তায় ও ভ্যানগাড়িতে বসিয়েছে হাটবাজার। রাস্তা দখল করে তারা মুরগি জবাই করে, মাছ কাটে- আর এর রক্তসহ বিভিন্ন ময়লা-আবর্জনা ফেলে দুর্গন্ধের সৃষ্টি তো করছেই। এ ছাড়া মুরগি এবং মাছ কাটাকাটি করার সময়ে পথচারীদের জামা কাপড় পর্যন্ত নষ্ট করে দিচ্ছে। এর প্রতিবাদ করার সাহস কারোই নেইÑ প্রতিবাদ করলেই হকাররা ঐক্যবদ্ধ হয়ে সন্ত্রাসীর মতো আচার আচরণ করে থাকে।

বিশেষ করে, ঢাকার রূপনগর, পল্লবী, মিরপুর এলাকার রাস্তাঘাটসহ ফুটপাত দখল নিয়ে নাগরিকদের হেঁটে চলাচলের অধিকার ক্ষুণœ করেছে এই রাস্তার দখলকারী হকাররা। ময়লা-আবর্জনার স্তূপের ছড়াছড়ি তো আছেই। আরও আছে রাস্তা দখল করে নির্মাণ সামগ্রী যেমন- বালু, ইটের গুঁড়া, ইট, রড, সিমেন্ট, বাঁশ ইত্যাদি রাখা। যদি তা রাখতেই হয় তাহলে নির্দেশ দেয়া হোক, ‘নির্মাণ সামগ্রী নিজ নিজ এলাকার মধ্যে রাখুন।’ রাস্তা দখল করে বালু রাখা মানেই বায়ু দূষণের মাত্রা আরও-আরও বাড়িয়ে দেয়া। মশা, নোংরা আবর্জনার স্তূপ, যানজট, খাল দখলের কথা নাইবা বললাম।

অবশেষে ঢাকার উত্তরের মেয়রের কাছে আমার একান্ত নিবেদন, রূপনগর আবাসিক এলাকার ২৭, ২৬ ও ২৮ নম্বর সড়ক হতে হকারদের উচ্ছেদ করে নাগরিকদের হেঁটে চলাচলের অধিকারটুকু বাস্তবে রূপ দিন। হকারদের রাস্তা হতে অন্যত্র হাটবাজারে স্থানাস্তর করুন।

রূপনগর, ঢাকা থেকে

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০২০

১৩/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: