২৪ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

ডেঙ্গুতে মৃতের সংখ্যা আরও ৪ জন বেড়েছে

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ০৭:২৫ পি. এম.
ডেঙ্গুতে মৃতের সংখ্যা আরও ৪ জন বেড়েছে

স্টাফ রিপোর্টার ॥ ডেঙ্গুতে মৃতের সংখ্যা আরও ৪ জন বেড়েছে। কমে গেলেও ডিসেম্বরে নতুন করে ডেঙ্গুতে আক্রান্তের ঘটনা ঘটছে। সরকারি পরিসংখ্যানে ডেঙ্গুতে মৃতের সংখ্যা আরেক দফা বেড়ে ১৩৩ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবারও সারাদেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ছিল প্রায় প্রায় ২৬০জন। । ডেঙ্গু মৌসুম শেষ হওয়ার এক মাস পরও ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে না আসায় আশঙ্কামুক্ত হতে পারছে না দেশবাসী ।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরে জানুয়ারি থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৭৯২ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা যথাক্রমে ৫০। এদের মধ্যে ঢাকায় নতুন ভর্তি ২৭ এবং ঢাকার বাইরে ২৩। সারাদেশে বর্তমানে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর সর্বমোট সংখ্যা ২৬০ জন। ঢাকা মহানগরীতে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ১৬২জন এবং ঢাকার বাইরে ৯৮ জন। রোগতত্ত্ব , রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৬৪ জনের মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। তাদের মধ্যে আইইডিসিআর ২১১ জনের মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ১৩৩ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে বলে জানিয়েছে আইইডিসিআর।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম আরও জানায়, বর্তমানে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ১৬জন, চট্টগ্রামে বিভাগে ২৮জন, খুলনা বিভাগে ৩২ জন, রংপুর বিভাগে ১ জন, রাজশাহী বিভাগে ৫ জন, বরিশালের ১০ জন, সিলেট বিভাগে ১ জন এবং ময়মনসিংহ বিভাগে ৫ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

সূত্রটি আরও জানায়, ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে বর্তামানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩১ জন, মিটফোর্ড হাসপাতালে ৩২ জন, ঢাকা শিশু হাসপাতালে ৩ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১৬ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ২ জন, রাজারবাগের পুলিশ হাসপাতালে ৯ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২২ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৬ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১১ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

আর গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে নতুন রোগী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৮ জন, মিটফোর্ড হাসপাতালে ১ জন, ঢাকা শিশু হাসপাতালে ১ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৫ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

সূত্রটি আরও জানায়, চলতি বছর জানুয়ারি থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ১ লাখ ৭৯২ জন এবং হাসপাতাল ছেড়েছে ১ লাখ ২৬৮ জন। জানুয়ারিতে ৩৮ জন, ফেব্্রুয়ারিতে ১৮ জন, মার্চে ১৭ জন, এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩, জুনে ১৮৮৪ জন, জুলাইয়ে ১৬২৫৩ জন, আগস্টে ৫২ হাজার ৬৩৬ জন, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬ জন, অক্টোবরে ৮১৪৩ জন, নবেম্বরে ৪০১১ জন এবং ডিসেম্বরে দুই দিনে আক্রান্ত হয়েছে ১৭৫ জন। আর ডেঙ্গুতে মৃত্যু হয়েছে এপ্রিলে ২ জন, জুনে ৬ জন, জুলাইয়ে ৩৫ জন, আগস্টে ৭৪ জন, সেপ্টেম্বরে ১৩ এবং অক্টোবরে ৩ জনের মৃত্যু হয়েছে। নবেম্বরে কোন ডেঙ্গু রোগীর মৃত্যুর ঘটনা এখন পর্যন্ত রেকর্ড হয়নি।

প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০১৯, ০৭:২৫ পি. এম.

১০/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: