২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ঈদের ছুটির প্রভাবে ফাঁকা রাজধানীর কাঁচাবাজার


অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদের দীর্ঘ ছুটির প্রভাবে ফাঁকা রাজধানীর কাঁচাবাজার। কমেছে রোজার শুরুতে চড়া দামে বিক্রি হওয়া বেগুনের দাম। তবে কিছুটা চড়া মাছে দর। নাড়ির টানে গ্রামে ছুটছে নগরীর বেশিরভাগ মানুষ। বাকিরা ব্যস্ত ঈদ কেনাকাটায়। তাই ফাঁকা রাজধানীর মোহাম্মদপুর কৃষি বাজার। বিক্রেতারা জানালেন, বেগুন, পটল, ঢেঁড়স প্রায় সব সবজির দাম ৪০ থেকে ৫০ টাকার মধ্যে কিন্তু তার পরও বিক্রি কম তাদের। তবে ক্রেতারা বলছেন, লেবু শসা গাজরসহ সালাদের উপকরণের দাম এখনো বেশি। বাজারে আলু বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা কেজি। এছাড়া দেশি পেঁয়াজ ৪০, আদা মান ভেদে ৬০ থেকে ১২০, রসুন ১২০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে এখানে।

মাছ বাজারেও নেই আগের মতো ভিড়। ক্রেতা কম থাকায় বিক্রেতার প্রস্তুতিও কম। বাজারে দেশি রুই বিক্রি হচ্ছে আকার ভেদে ৩৫০ থেকে ৪শ’ টাকা। তেলাপিয়া ১৬০ থেকে ২শ’, চাষের কৈ ১৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে এখানে। বাজারে কিছুটা চড়া দামেই বিক্রি হচ্ছে ইলিশ। বাজারে ফার্মের মুরগির প্রতি হালি ডিম ৩০ এবং হাঁসের ডিম পাওয়া যাচ্ছে হালি প্রতি ৩৬ টাকায়। বাজারে গরু ও খাসির মাংস বিক্রি হচ্ছে সিটি কর্পোরেশন নির্ধারিত দামেই। এছাড়া ব্রয়লার মুরগি পাওয়া যাচ্ছে ১৮০ টাকা কেজিতে।

বড়পুকুরিয়া তাপবিদ্যুত প্রকল্প দ্রুত সমাপ্তির পথে

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর ॥ দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া ২৫০ মে.ওয়াট তাপবিদ্যুত কেন্দ্রের চত্বরে আরেকটি ২৭৫ মে.ওয়াট কয়লাভিত্তিক তাপবিদ্যুত কেন্দ্রের নির্মাণ কাজ দ্রুততার সঙ্গে এগিয়ে চলছে। এ কাজটি বিদ্যুত সেক্টরে সাফল্যের আরেক ধাপ অগ্রগতি হিসেবে বিবেচিত। প্রকল্প সূত্রমতে, চুক্তি অনুযায়ী ২ থেকে আড়াই শ’ চীনা প্রকৌশলী টেকনিশিয়ান ও দক্ষ কর্মীরা কর্মরত রয়েছেন। বিদেশ থেকে আমদানিকৃত ৯০ ভাগ ইক্যুপমেন্ট (যন্ত্রপাতি) প্রকল্প সাইটে এসে পৌঁছেছে। ইতোমধ্যে শেষ হয়েছে মাটির নিচের যাবতীয় কাজ। এখন চলছে উপরের মেন ও বয়লার বিল্ডিংয়ের স্টিম স্টাকচারের কাজ। শনিবার সকালে প্রকল্প এলাকায় গেলে প্রকল্প পরিচালক চৌধুরী নূরুউজ্জামান জানান, ২০১৮ সালের জুলাই নির্ধারিত সময়ের ৬ মাস আগেই যাতে প্রকল্পের কাজ শেষ করা যায়, সে লক্ষ্যে বিদেশী প্রকৌশলী, বিশেষজ্ঞ ও কর্মীদের টিমভুক্ত করে কাজ চলছে।