মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৯ আগস্ট ২০১৭, ৪ ভাদ্র ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ

সমকামী অধিকার আন্দোলনের স্বীকৃতি আমেরিকায়

প্রকাশিত : ২৯ জুন ২০১৬, ১১:২৩ এ. এম.
সমকামী অধিকার আন্দোলনের স্বীকৃতি আমেরিকায়

অনলাইন ডেস্ক॥ সমকামীর অধিকার আন্দোলনের স্বীকৃতি মিলেছে আমেরিকায়। এটি এখন তাদের বড় জয়। পুরুষ সমকামীদের অধিকার আন্দোলনের জন্মস্থান হিসাবে নিউ ইয়র্কের একটি বারের নামকরণ করলেন বারাক ওবামা। সমকামী আন্দোলনকে সম্মান দিতে এই প্রথম ছোট্ট একটি পার্ককে জাতীয় স্তম্ভ হিসাবে ঘোষণা করা হল।

এই আন্দোলনের লড়াইটা ছিল দীর্ঘদিনের। লেসবিয়ান হোক বা গে, বাইসেক্সুয়াল হোক বা ট্রান্সজেন্ডার, সামাজিক এবং মানসিকভাবে তৃতীয় লিঙ্গের স্বীকৃতি আদায়ে মার্কিন মুলুকের রাস্তায় বারবার আছড়ে পড়েছে প্রতিবাদ। আন্দোলনের ঝড় উঠেছে অনেক। সমকামী অধিকার আন্দোলন এখন আমেরিকার জাতীয় ইস্যু। একবছর আগে মার্কিন সুপ্রিম কোর্ট সমকামী বিয়ের আইনি বৈধতায় অনুমতি দিয়েছে।

এরই মধ্যে ঐ সম্প্রদায়ের আরও একটি বড় জয় হল এই স্বীকৃতি। তাঁদের পাশে দাঁড়ালেন খোদ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁদের আন্দোলনকে সম্মান জানালেন তিনি। খবরের শিরোনামে উঠে এল স্টোনওয়াল ইন ও ক্রিস্টোফার পার্ক।

ম্যানহাটনের গ্রিনউইচ গ্রামে ছোট্ট জমিতে ক্রিস্টোফার পার্ক। কাছেই স্টোনওয়াল বার। ১৯৬৯-এ সেখানে রেড দেয় পুলিশ। সেই সময় বিক্ষোভ-আন্দোলন দাঙ্গায় রূপ নেয়। এই বারকে কেন্দ্র করেই ধীরে ধীরে ছড়িয়ে পড়ে সমকামীর অধিকার আন্দোলন। ১৯৭০-এ দেশে প্রথম গে প্যারেড করে আন্দোলনকারীরা।

সেই আন্দোলনকেই দেয়া হল স্বীকৃতি। স্টোনওয়াল বার এবং ক্রিস্টোফার পার্ককে প্রথম জাতীয় মনুমেন্ট হিসাবে ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট। অরল্যান্ডোয় গে নাইট ক্লাবে ভয়াবহ হামলার পর এই ঘোষণা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

প্রকাশিত : ২৯ জুন ২০১৬, ১১:২৩ এ. এম.

২৯/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: