মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ আগস্ট ২০১৭, ৬ ভাদ্র ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ

মার্কিন ব্যাংকের বিরুদ্ধে আইনজীবী নিয়োগ বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬, ০৫:৪০ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ রিজার্ভ চুরির ঘটনায় মার্কিন ব্যাংক ফেডারেল রিজার্ভের বিরুদ্ধে মামলা চালাতে যুক্তরাষ্ট্রে আইনজীবী নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতিতে বলা হয়, এই ঘটনাকে ফেডারেল রিজার্ভ ব্যাংকের চরম গাফিলতি বলে মনে করে বাংলাদেশ ব্যাংক। চুরি যাওয়া অর্থ ফেরাতে আইনী লড়াইয়ের ভিত্তি গড়ে তোলা হচ্ছে। অভিযুক্ত ও সন্দেহভাজনদের ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে ফিলিপিন্স। টাকা লোপাটের ঘটনায় চিহ্নিত রিজাল ব্যাংকের জুপিটার শাখার ম্যানেজার মায়া সান্তোস দেগুইতো ও তার সহকারি অ্যাঞ্জেলো তেরোসকে বহিস্কার করেছে ব্যাংক কর্তৃপক্ষ।

ব্যাংকের নিয়ম লঙ্ঘন এবং নথিপত্র জালিয়াতির অভিযোগে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয়। আরসিবিসি'র এক বিবৃতিতে জানানো হয়, ‘ব্যাংকের অভ্যন্তরীণ তদন্ত শেষে আগামী কয়েকদিনের মধ্যে অন্যান্য ব্রাঞ্চ এবং কর্মকর্তাদের বিরুদ্ধেও নানা ধরণের নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি কয়েকজনকে বরখাস্ত বা সাময়কি অব্যাহতিও দেয়া হতে পার। ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘দেগুইতো এবং তোরেসের বিরুদ্ধে ব্যাংকের কর্তৃপক্ষ শীঘ্রই আদালতে মামলা করবে।’

মঙ্গলবার ফিলিপিন্সের অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলস) দেশটির বিচার বিভাগে দুই ব্যবসায়ীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। তাদের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার অর্থপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। গত ৮ মার্চ মার্কিন ব্যাংকটির বিরুদ্ধে আইনী লড়াই চালানোর ঘোষণা দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাংলাদেশ ব্যাংকের স্থগিতাদেশ পেয়েও তা অগ্রাহ্য করে অর্থ লোপাটের সুযোগ দেয়ায় ফিলিপিনো রিজাল ব্যাংকের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।

প্রকাশিত : ২৩ মার্চ ২০১৬, ০৫:৪০ পি. এম.

২৩/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

ব্যবসা বানিজ্য



শীর্ষ সংবাদ: